Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯ , ২৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৩-২০১২

টরন্টোর ক্রিসেন্ট টাউনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

টরন্টোর ক্রিসেন্ট টাউনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত
টরন্টো, ২১শে ফেব্রুয়ারি-
এই প্রথমবােরর মতো টরন্টোর প্রধান বাঙািল অধু্যষিত এলকা ক্রিসেন্ট টাউনে উদযাপিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এর উদ্যোক্তা ছিলেন বীচেস-ইস্ট ইয়র্ক, টরন্টো থেকে নির্বচিত সাংসদ মেথিউ কলওয়ে। কানাডার মূলধারার উল্লেখযোগ্যসংখ্যক রাজনৈতিক নেতৃবৃন্দ এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে অংশ নেয়। ক্রিসেন্ট টাউন মাঠ চত্তরে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে শহীদদের স্মৃতির উদ্দেশে পুস্পস্তবক অর্পণ করেন এমপি মেথিউ কেলওয়ে, বাংলাদেশ দূতাবাসের ফাস্ট সেক্রেটারি রাহাত বিন জামান, এমপি ড্যান হ্যারিস, এমপি রাথিকা সিটসাবায়সান, ইউনেস্কোর প্রতিনিধি ডঃ ইয়ামেন ইয়াসীনি, সিটি কাউন্সিলর জেনেট ডেভিড, এমপিপি মাইকেল প্রু এবং বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, ছাত্র,  শিশুসহ সর্বস্তরেরর জনসাধারণ।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠান শুরু হয় ২০ ফেব্রুয়ারি রাত ১০টায় ক্রিসেন্ট টাউন ক্লাব জিমনেশিয়ামে। এতে বক্তব্য রাখেন বাংলাদেশের হাইকমিশনের ফাস্ট সেক্রেটারি রাহাত বিন জামান, এমপি মেথিউ কেলওয়ে, এমপি ড্যান হ্যারিস, এমপি রাথিকা সিইটসাবায়সান, ইউনেস্কোর প্রতিনিধি ডঃ ইয়ামেন ইয়াসীনি, সিটি কাউন্সিলর জেনেট ডেভিড, এমপিপি মাইকেল প্রু। কানাডার মূলধারার রাজনিতিবিদরা বলেন, আমরা টরন্টোতে শহীদ মিনারের জমি পাওয়া এবং বানানোর ব্যাপারে সহযোগিতা করবো। তারা বলেন ১৯৫২ সালে ২১শে ফেব্রুয়ারিতে ভাষার জন্য যারা জীবন উৎসর্গ করেছেন তাদের জন্য আজ আমরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পেয়েছি। এই দিবসটি এখন সব ভাষাভাষীর। এমপি মেথিউ কেলওয়ে বলেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি শুধু কানাডার অন্টারিওতে পাশ হয়েছে; আমরা প্রস্তাব করবো পার্লামেন্ট অব কানাডাতে পাশ করানোর জন্য, যাতে সারা কানাডা দিবসটি পালন করতে পারে।
এ অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পরিবেশন করে সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বিশিষ্ট তথ্যচিত্র নির্মাতা ফুয়াদ চৌধুরী তথ্যচিত্র একুশ তুমি বিশ্বজনের দেখানো হয়। তথ্যচিত্রটি নির্মিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কীভাবে কানাডার অন্টারিও প্রাদেশিক পরিষদে গৃহীত হলো তার ওপর।
অনুষ্ঠানটি শেষ হয় ২১ ফেব্রুয়ারি মধ্যরাত ১২টা ১ মিনিটে ক্রিসেন্ট টাউন মাঠ চত্তরের শহীদ মিনারে পুস্পস্তবকের মধ্য দিয়ে।
উল্লখ্য, মেথিউ কেলওয়ে ২০১১ কানাডার জাতীয় সংসদে সদস্য হিসাবে নির্বাচিত হন এবং তিনি বর্তমানে কানাডা বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশীপ গ্রুপের চেয়ারম্যান। যেটা দু’দেশের পার্লামেন্টারি সম্পর্ক উন্নয়নে সহায়ক ভূমিকা রাখছে।
(আরও ছবি দেখুন দেশে বিদেশের ছবিঘরে অথবা ফটো গ্যালািরতে)

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে