Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০ , ৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (41 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৪-২০১৪

আসাম ও মেঘালয়ে ভয়াবহ বন্যা, নিহত ২৩

আসাম ও মেঘালয়ে ভয়াবহ বন্যা, নিহত ২৩

শিলচর, ২৪ সেপ্টেম্বর- ভারতের আসাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশে টানা ভারী বর্ষণে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় ধস ও পানিতে ডুবে নিহত হয়েছে ২৩ জন। পানিবন্দী হয়ে পড়েছে অসংখ্য মানুষ।

গত দুই দিনে গারো পাহাড় থেকে নেমে আসা ঢলে মেঘালয় ও আসাম এখন পানিতে ভাসছে। পাহাড়ী ঢলের পানি প্রায় ২০ ফুট উঁচু হয়ে প্রবাহিত হচ্ছে। এতে আসামের ধুবুরি, গোয়ালপাড়া, কামরূপ এবং মেঘালয়-অরুণাচল প্রদেশে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে। সরকারি হিসাব মতে, এখনো পর্যন্ত শুধু আসামেই নিহত হয়েছে ২০ জন। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টি চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ মুখ্য সচিব জিতেশ খোসলাকে ত্রাণ ও উদ্ধারকাজ তদারকের নির্দেশ দিয়েছেন।

আসাম সরকারের একটি সূত্র জানায়, কামরূপ, ধুবুরি ও গোয়ালপাড়ায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। মঙ্গলবার সকালে আসামের গোয়ালপাড়া ও গারো পাহাড়ের সীমানায় বলবলা হালধিবাড়ি এলাকায় ধস ও হড়পা বানে ১২ জনের মৃত্যু হয়েছে।

গোয়ালপাড়ার কৃষ্ণাই, দুধনৈ, হাটশিঙিমারিতে গ্রামবাসীদের উদ্ধার করতে নেমেছে সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। ধুবুরির দক্ষিণ শালমারার পরিস্থিতিও খারাপ। দুই জেলায় বে-সামরিক বাহিনী এনডিআরএফ ও এসডিআরএফ বাহিনী পাঠানো হয়েছে।

গৌহাটিতেও বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। সোমবার রাত থেকে শহরের বেশিরভাগ এলাকা বিদ্যুৎহীন। নবীন নগর, অনিল নগরে ভরলু নদীর পানি উপচে শহরে ঢুকছে। ব্রহ্মপুত্রের পানিতে প্লাবিত হয়েছে মালিগাঁও, পাণ্ডু। গৌহাটি শহরের বিভিন্ন জায়গায় ধসও নেমেছে। পাহাড়ের বাসিন্দাদের নেমে আসতে বলেছে প্রশাসন। খোলা হয়েছে ত্রাণশিবির। বকোতে বন্যার জন্য জাতীয় সড়কের চার ফুট উপর দিয়ে বইছে।

মেঘালয় ও অরুণাচলেও বৃষ্টি এবং ধস নেমেছে। উদ্ধারে নেমেছে সেনা। রাঙানদীর পানিতে লখিমপুরের ৭০টি গ্রাম ডুবেছে। জেলাশাসক মোনালিসা গোস্বামী জানান, ব্রহ্মপুত্র, জিয়াঢলের জল গ্রামে ঢুকছে। লালি নদীর জলও বাড়ছে।

আঞ্চলিক আবহাওয়া দফতর জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডে তৈরি নিম্নচাপ বলয়ের জেরে উত্তর-পূর্বে এমন পরিস্থিতি হয়েছে। বৃষ্টি চলবে আরও দু’দিন।

আসাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে