Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (68 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২২-২০১৪

দক্ষিণ আফ্রিকায় সমকামীদের জন্য মসজিদ

দক্ষিণ আফ্রিকায় সমকামীদের জন্য মসজিদ

কেপটাউন, ২২ সেপ্টেম্বর- দক্ষিণ আফ্রিকার কেপটাউন শহরে সমকামীদের জন্য আলাদা মসজিদ নির্মাণ করা হয়েছে। অধ্যাপক তাজ হার্গেইয়ের তৈনি এই উপাসনালয়ে কেবল পুরুষ নয়, নারীরাও নামাজ আদায় করতে পারবেন। তবে এই ধর্মীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে স্থানীয় মুসলমান সম্প্রদায়। এমনকি এর প্রতিষ্ঠাতাকে প্রাণনাশের হুমকি দিয়েছে কেউ কেউ।

নতুন এই মসজিদের নির্মাতা তাজ হার্গেই সংবাদ সংস্থা বিবিসিকে জানান, ‘আমরা কেবল খোলা মনের মানুষদের জন্য এই মসজিদ তৈরি করেছি। এখানে সঙ্কীর্ণমনাদের কোনো স্থান নেই।’ এই মসজিদটি ইসলামি চরমপন্থিদের উত্থান হ্রাস করবে বলেও তিনি জানিয়েছেন।

যুক্তরাজ্যের মুসলিম এডুকেশনাল সেন্টারের অধ্যাপক তাজ আরো বলেন,‘ গত বিশ বছর আগে এক শান্তিপূর্ণ বিপ্লবের মধ্য দিয়ে গণতন্ত্রের দিকে যাত্রা করেছিল দক্ষিণ আফ্রিকা। আমরা এখন এরকম একটি ধর্মীয় বিপ্লব ঘটাতে চাই।’

কেপটাউনে জন্মগ্রহণকারী হার্গেই আলো জানান, তার এই মসজিদে নারী-পুরুষ এবং সমকামীরা নামাজ আদায় করতে পারবেন। ইসলাম ধর্মে পুরুষরাই কেবল জামাতে নামাজ আদায় করতে পারেন। তবে নারীরা চাইলে মসজিদের আলাদা কক্ষে পৃথকভাবে নামাজ পড়তে পারেন। কিন্তু কেপটাউনের এই মসজিদে পুরুষদের সঙ্গে এক কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করতে পারবেন নারী মুসুল্লিরাও।

তবে কেপটাউনের সংখ্যাগরিষ্ঠ মুসলিম সম্প্রদায় এই মসজিদের সমালোচনায় ফেটে পড়েছে। কেউ কেউ হার্গেইকে ‘কাফের’ বা ‘বিধর্মী’ হিসেবে উল্লেখ করেছেন। একদল মুসলমান এই মসজিদের উদ্বোধন ঠেকানোরও চেষ্টা করেছিলেন। দক্ষিণ আফ্রিকার ‘মুসলিম জুডিশিয়াল কাউন্সিল’ নতুন এই মসজিদের ওপর তদন্ত শুরু করেছে। তারা বলছে, এই ধরণের মসজিদ বানানোর কারণে মুসলিম সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ বেড়েছে।

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে