Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 2.3/5 (58 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৯-২০-২০১৪

সোনারগাঁওয়ের বেপারীরা গরু মোটাতাজাকরণে ব্যস্ত

সোনারগাঁওয়ের বেপারীরা গরু মোটাতাজাকরণে ব্যস্ত

নারায়ণগঞ্জ, ২০ সেপ্টেম্বর- আসন্ন ঈদুল আজহা উপলক্ষে গরু, ছাগল ও ভেড়া মোটা তাজাকরণে এখন ব্যস্ত সময় কাটাচ্ছে সোনারগাঁওয়ের বেপারী ও গৃহস্থরা। যার দরুন দক্ষ-অদক্ষ পশু চিকিৎসকরাও ডেকাসন, ওরাবেকেশন ট্যাবলেট ও কেটাসল ইনজেকশন নিয়ে বাড়ি বাড়ি চষে বেড়াচ্ছেন। যাদের রমরমা যোগসাজশে দুর্বল ও রোগাক্রান্ত পশুগুলোই কোরবানির আগে হয়ে উঠছে হৃষ্টপুষ্ট। আর তা বিক্রি করে বিক্রেতারা রাতারাতি আঙ্গুল ফুলে কলাগাছ হলেও ক্রেতাদের পোহাতে হয় নানা রোগবালাইয়ের যাতনা।

জানা গেছে, কোরবানির বেশ কয়েক মাস আগে থেকেই উপজেলার আনন্দবাজার, কাইকারটেকসহ বিভিন্ন গরুর হাটে বেপারীদের চাহিদার শীর্ষে থাকে দুর্বল ও রোগাক্রান্ত পশু। কেননা তা স্বল্পমূল্যে ক্রয়ের পর কৃত্তিম পদ্ধতিতে মোটাতাজা করে সহজেই অধিক লাভে বিক্রি করা যায়। তবে দেশি গরুর তুলনায় ভারতীয় গরু মোটা করতে ব্যয় কম হয় বিধায় বেপারীরা ভারতীয় গরুর প্রতিই বেশি আকৃষ্ট।

ঈদুল আজহার ৪-৫ মাস আগে এদেশে ভারতীয় গরুর আমদানি শুরু হয়। সাধারণত বেনাপোল স্পট হয়েই ওগুলো দেশের অভ্যন্তরে ছড়িয়ে পরে। তখন স্থানীয় বেপারীরা তা কিনে শুরু করে মোটা তাজাকরণ অভিযান। এতে প্রায় তিন মাস সময় লাগে এবং গরু প্রতি খরচ হয় ১৫’শ থেকে ১৭’শ টাকা। তবে অর্থের লিপ্সায় শুধু বেপারীরাই নয়, এখন গৃহস্থরাও পালের গরুকে ট্যাবলেট ও ইনজেকশন প্রয়োগ করে গরুকে ফুটবলের ন্যায় তৈরি করার চেষ্টা করে।

ঔষধের মাধ্যমে মোটাতাজাকৃত পশু প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ডা. লোকমান হোসেন জানান, ডেকাসন ও ওরাবেকেশন ট্যাবলেট এবং কেটাসল ইনজেকশনের মাধ্যমে মোটাতাজাকৃত পশুর গোশত খেলে বিভিন্ন রোগের পাশাপাশি লিভার, কিডনী ও লান্সে ক্যান্সার হওয়ার আশঙ্কা রয়েছে। তাই এটি রোধকল্পে প্রশাসনের পক্ষ থেকে সচেতনতা সৃষ্টিসহ মোবাইল কোর্টের মাধ্যমে বিভিন্ন হাট-বাজারে অভিযান চালানো হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) থানা পুলিশের সহায়তায় ওই অভিযান পরিচালনা করেন। আর সেক্ষেত্রে আমাদের সহায়তার দরকার পড়লে আমরা তা করে থাকি।

নারায়নগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে