Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (77 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-৩০-২০১৪

যে ৫ টি কারণে মাঝ বয়সেও পিছু ছাড়ছে না ব্রণ

কানিজ দিয়া


যে ৫ টি কারণে মাঝ বয়সেও পিছু ছাড়ছে না ব্রণ

বর্তমানে ব্রণের সমস্যা শুধুমাত্র মেয়েদেরই নয় ছেলেদেরও হয়ে থাকে। এই ব্রণের সমস্যা অনেক যন্ত্রণাদায়ক হয়। এই সমস্যাটি চেহারার ওপর একটি প্রভাব ফেলে বলে এটি আত্মবিশ্বাসকেও অনেক কমিয়ে দিতে পারে। এই ব্রণের সমস্যা দূর করার জন্য অনেকেই অনেক কাজ করে থাকেন। কিন্তু সব সময় তা সফল হয় না। অনেকের মতে একটি নির্দিষ্ট বয়সের পর এই ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু যদি আসলেই না পেয়ে থাকেন তবে?

একবার ভেবে দেখেছেন কি কেন এই ব্রণের সমস্যা আপনার পিছু ছাড়ছে না? বাজে খাদ্যাভ্যাস, আবহাওয়ার বিরূপ প্রভাবে ত্বকে ব্রণের সমস্যা হয়। কিন্তু এর পাশাপাশি আরও কিছু কারণে ব্রণের সমস্যা হয়ে থাকে। এই কারণগুলো আমাদের নিজেদের তৈরি। তাই ব্রনমুক্ত সুন্দর ত্বক পেতে চাইলে এই কারণগুলো থেকে দূরে থাকা অত্যন্ত জরুরী।
 

আপনার হরমোনের ভারসাম্য ঠিক নেই

ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবার জন্য অনেক কিছুই করছেন কিন্তু কিছুতেই কিছু হচ্ছে না? তাহলে পরীক্ষা করান আপনার হরমোনের ভারসাম্য। কারণ প্রায় ৫০% নারী পুরুষের ত্বকে ব্রণের সমস্যা এবং মাঝ বয়সের পরও ব্রণের সমস্যা থেকে মুক্তি না পাওয়ার মূল কারণ হচ্ছে হরমোনের ভারসাম্যহীনতা। এই ধরণের ব্রণ বড় আকারের এবং অনেক বেশি যন্ত্রণাদায়ক হয়ে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে হরমোনের ভারসাম্য রক্ষা করা জরুরী। ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে অবশ্যই একজন ডারমাটোলজিস্টের সাথে কথা বলুন।

আপনি ত্বকের জন্য ভুল প্রোডাক্ট ব্যবহার করছেন

ত্বকের সুরক্ষা এবং উজ্জলতা পাওয়ার জন্য অনেকেই অনেক ধরনের ত্বকের কসমেটিকস ব্যবহার করে থাকেন। কিন্তু এই কসমেটিকসগুলো কি আসলেই ত্বকের কোনো উপকারে আসে? আপনার ত্বকের জন্য ভালো মনে করে যে প্রডাক্টটি আপনি ব্যবহার করছেন তা আপনার ত্বকের রোমকূপ বন্ধ করে তৈরি করছে ব্রণের সমস্যার। আপনার ত্বকের সাথে যে প্রোডাক্টটি মানানসই হবে তা বাদে অন্য কোনো প্রোডাক্ট ব্যবহারের ফলেও ত্বকে ব্রণের সমস্যা বাড়ে। এছাড়াও আপনি যদি খুব দ্রুত ত্বকের কসমেটিকস বদলান তবে তা আপনার ত্বকের ওপর প্রভাব ফেলে। ফলে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব হয় না। এই সমস্যায় সৃষ্ট ব্রণ ছোটো আকারের এবং চকচকে ধরণের হয়ে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে কসমেটিকস কেনার আগে দেখে নিন প্রোডাক্টটি অয়েল ফ্রি এবং নন-কোমেডোজেনিক কিনা।

হতে পারে এটি ব্রণ নয়, অন্য কিছু

অনেক সময় মাঝে বয়সে ত্বকের কিছু সমস্যা হয় যা সাধারণত ব্রণ বলে ভুল করা হয়। এটি আসলে ব্রণ নয়। এই সমস্যার নাম পেরিওরাল ডারমেটাইটিস। ত্বক বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত স্টেরোয়েডযুক্ত ক্রিম এবং ভারী ক্রিম ব্যবহারের কারণে ত্বকের এই সমস্যা দেখা দেয়। এটি লালচে ধরণের এবং আঁশ ওঠা ধরণের র্যা শের মতো হয়ে থাকে। ত্বক বিশেষজ্ঞের সাথে পরামর্শ করে অ্যান্টিবায়োটিক ঔষধ সেবনে ভালো হয়ে যায় এই সমস্যা।

আপনি খুব বেশিমাত্রায় ত্বকের প্রতি যত্নশীল

ত্বকের প্রতি যত্নশীল না হওয়ার কারনে যেমন ত্বকের ক্ষতি হয় তেমনই ত্বকের বেশি যত্ন নেয়ার কারনেও ত্বকের ক্ষতি হয়ে থাকে। যদি আপনি লক্ষ্য করেন অতিরিক্ত লালচে এবং যন্ত্রণাময় গোটা ধরণের ব্রণের আধিক্য দেখা যাচ্ছে তখনই বুঝে নেবেন আপনার ত্বক আপনার অতিরিক্ত যত্নের ফলেই সমস্যায় রয়েছে। ত্বকের প্রতি নজরদারি একটু কমান। সঠিক ভাবে স্ক্রাব ও ফেইস মাস্কের ব্যবহার শিখুন। পানি পান করুন পরিমিত। এবং ত্বকে বেশি হাত দেয়া থেকে বিরত থাকুন।

আপনি অতিরিক্ত মানসিক চাপে থাকেন

অতিরিক্ত মানসিক চাপে থাকলে দেহে কার্টিসোল নামক একটি হরমোনের নিঃসরণ ঘটে যা টেস্টোস্টেরয়েন বাড়ায় এবং ত্বকে ব্রণের সমস্যা সৃষ্টি করে থাকে। এই ধরণের ব্রণ সাধারণত কৈশোর বয়সের ব্রণের মতোই যন্ত্রণাদায়ক হয়ে থাকে। এই ধরণের সমস্যায় পড়লে ভালো কোনো ডারমাটোলজিস্টের সাথে পরামর্শ করে বেঞ্জোয়েল পারঅক্সাইড ও সালিসাইলিক এসিড সমৃদ্ধ ত্বকের অয়েন্টমেন্ট ব্যবহার করা উচিৎ।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে