Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ , ৫ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (141 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৯-২০১২

টিপাইমুখ বাঁধের প্রতিবাদে মনিপুরে সাইকেল র‌্যালি

টিপাইমুখ বাঁধের প্রতিবাদে মনিপুরে সাইকেল র‌্যালি
শিলচর, ১৯ ফেব্রুয়ারি- টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদ জানিয়ে সাইকেল র‌্যালি করেছে ভারতের মনিপুর রাজ্যের আদিবাসীদের কয়েকটি সামাজিক ও মানবাধিকার সংগঠন। মনিপুর ও মিজোরামের প্রতিবেশী ভারতীয় রাজ্য আসামের শিলচর থেকে সাংবাদিক মনজুর আহমদ বড়ভুঁইয়া রোববার এ তথ্য জানান।

মনিপুর ও মিজোরাম রাজ্যের বিস্তীর্ণ এলাকা নিয়ে টিপাইমুখ জলবিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে ভারতের কেন্দ্রীয় ও মনিপুর রাজ্য সরকার।

টিপাইমুখ জলবিদ্যুৎ প্রকল্প বাতিলের দাবিতে তারা ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, মনিপুরের মুখ্যমন্ত্রী ইবোবা সিং, কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী সুশীল কুমার সিন্ধে ও পরিবেশমন্ত্রী জয়ন্তী নটরাজনের কাছে স্মারকলিপি পাঠায়।

টিপাইমুখ বাঁধ এলাকা সংলগ্ন কাকচিং খুনু ও উমাথেল শহরের মধ্যে অনুষ্ঠিত এ র‌্যালির সমন্বয় করে সোশ্যাল অ্যাকশন ডেভলপমেন্ট অর্গানাইজেশন।    

র‌্যালির আয়োজকদের মধ্যে আরো রয়েছে- নর্থ ইস্ট ডায়ালগ ফোরাম, সোশ্যাল আপলিফটমেন্ট ফাউন্ডেশন, সোশ্যাল অ্যাডভান্সমেন্ট অ্যান্ড রিসার্চ সেন্টার, লাইফ কেয়ার ফাউন্ডেশন, উইমেন ডেভলপমেন্ট অর্গানাইজেশন।

হিজাম ইরাবত মেমোরিয়াল স্কুল, কাকচিং খুনু চেসা-পাত হাইস্কুল, প্রগ্রেসিভ ইয়ুথ ক্লাব, ইউনাইটেড ইয়ুথ ক্লাবসহ কাকচিং খুনু ও উমাথেল এলাকার আদিবাসী তরুণ-তরুণীরা এতে অংশ নেয়।

শতাধিক সাইকেল নিয়ে র‌্যালিটি কাকচিং খুনু কলেজ ক্যাম্পাস থেকে যাত্রা শুরু করে জুনিয়র নবোদা স্কুল, কাকচিং খুনু বাজার, অং থং, হিজাম লেইকি, চেসাপাত, উমাথেল এলাকা ঘুরে আবারও কাকচিং স্কুলে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে বহন করা প্ল্যাকার্ডে বাঁধ প্রতিরোধের জন্য বিভিন্ন ধরনের স্লোগান লেখা থাকে। যেমন- টিপাইমুখ বাঁধ নির্মাণ বন্ধ কর, বাঁধ নির্মাণ করে মানুষ হত্যা বন্ধ কর, টিপাইমুখ বাঁধের সমঝোতা স্মারক বাতিল কর, আদিবাসীদের অধিকারের প্রতি সম্মান দেখাও, আমরা বাঁধ নয়, বন চাই, উত্তরপূর্বে বড় বাঁধ নির্মাণ হবে না ইত্যাদি।

বাঁধের প্রতিবাদে র‌্যালি শেষে আয়োজক সংস্থাগুলোর পক্ষে সোশ্যাল অ্যাকশন ডেভলপমেন্ট অর্গানাইজেশনের মহাসচিব মানদির লাইসারাম বলেন, ‘টিপাইমুখের বাঁধ মানুষের কোনো কল্যাণে আসবে না, তাই এ বাঁধ নির্মাণ হওয়া উচিত নয়।’

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে