Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (32 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২১-২০১৪

মার্কিন সাংবাদিককে গলা কেটে হত্যা

মার্কিন সাংবাদিককে গলা কেটে হত্যা

দামেষ্ক, ২০ আগষ্ট- অপহৃত মার্কিন সাংবাদিক জেমস ফোলেকে হত্যার দাবি করেছে ইরাকের জঙ্গি গোষ্ঠী ইসলামি স্টেট (আইএস)। মঙ্গলবার অনলাইনে তার শিরশ্ছেদের একটি ভিডিও চিত্র প্রকাশ করেছে আইএস। তাদের দাবি,  ইরাকে মার্কিন বিমান হামলার জবাবে তারা ওই সাংবাদিককে হত্যা করেছে।

সাংবাদিক জেমস ২০১২ সালে সিরিয়া থেকে নিখোঁজ হয়েছিলেন।

মার্কিন সাংবাদিককে গলা কেটে হত্যা মার্কিন সাংবাদিককে গলা কেটে হত্যা জেমসের মা দিয়ানে ছেলের নিহত হওয়া সম্পর্কে তার ফেসবুকে বলেছেন, ‘সে সিরিয়া জনগণের দুর্দশা বিশ্ববাসীর কাছে উন্মোচিত করতে নিজের জীবন উৎসর্গ করেছে।’

মঙ্গলবার ‘মেসেজ টু আমেরিকা’ শিরোনামে প্রকাশিত ভিডিওতে কমলা রংয়ের পোশাক পরিহিত জেমস ফোলের মতো দেখতে একজনকে মরুভূমির এক অজ্ঞাতনামা স্থানে হাঁটু গেড়ে বসে থাকতে দেখা যায়। তার পাশেই দাঁড়িয়ে কালো পোশাকে আবৃত এক সশস্ত্র ব্যক্তি। ওই ব্যক্তি ব্রিটিশ স্টাইলের ইংরেজিতে সাংবাদিককে হত্যা করার কথা ঘোষণা করেন।

ভিডিওটিতে আরো দাবি করা হয়েছে, আইএসের কাছে স্টিভেন সটলফ নামে আরো এক মার্কিন সাংবাদিক বন্দি আছেন। মার্কিন প্রেসিডেন্ট ওবামার পরবর্তী পদক্ষেপের ওপর নির্ভর করছে ওই সাংবাদিকের জীবন। ওই জঙ্গির ভাষায়, ‘ওবামা, তোমার পরবর্তী সিদ্ধান্তের ওপর নির্ভর করছে ওই আমেরিকান নাগরিকের জীবন।’

৪১ বছরের জেমস আমেরিকান গ্লোবাল পোস্ট এবং ফরাসি সংবাদ সংস্থা এএফপির প্রতিনিধি জেমস মধ্যপ্রাচ্যের ওপর রিপোর্ট করতেন।২০১২ সালের নভেম্বরে বন্দুকধারীরা তাকে অপহরণ করেছিল। এর আগে পাঁচ বছর ধরে তিনি মধ্যপ্রাচ্য থেকে প্রতিবেদন পাঠিয়েছেন।

আল জাজিরা বলছে, তাৎক্ষণিকভাবে ওই ভিডিও ফুটেজের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে বিবিসি বলছে, হোয়াইট হাউস এই ভিডিওকে ‘আসল’ বলে মনে করছে এবং তারা এ হত্যার বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

গত শুক্রবার ইরাকের কুর্দি অধ্যুষিত উত্তরাঞ্চলে আইএস জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে ড্রোন বিমান হামলা চালায় মার্কিন বাহিনী। এ ঘটনার পর সোমবার এক ভিডিও বার্তায় যুক্তরাষ্ট্রে হামলার  হুমকি দিয়েছিল আইএস। এর মাত্র একদিন পর মার্কিন সাংবাদিককে হত্যার এই ভিডিও চিত্র প্রকাশ করা হলো।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে