Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৫ জুন, ২০২০ , ২২ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 2.8/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৮-১৯-২০১৪

এবার ডক্টর অফ চকলেট!

মামুনুর রশীদ শিশির


পকেটে রাখা চকলেট বার গলে গেলে কেমন লাগে? ছোট্ট সন্তানটির হাতের আঙ্গুল চকলেটে মাখামাখি হবার পর পরনের কাপড়টিতেও যখন গাঢ় বাদামী ‘ছোঁয়া’ লাগে—কেমন লাগে আপনার? বিশাল এই সমস্যা সমাধানে এগিয়ে এসেছে বিলেতের কেমব্রিজ ইউনিভার্সিটি।

এবার ডক্টর অফ চকলেট!

স্বাভাবিক উষ্ণ পরিবেশে চকলেটের গলে যাওয়া রোধ করার লক্ষ্যে  খুঁজছে ঔতিহ্যবাহী ওই বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগ।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চকলেট নিয়ে গবেষণায় আগ্রহী গবেষক ও চকলেটপ্রেমীদের জন্য চকলেট বিষয়ে একটি পিএইচডি প্রোগ্রাম চালু করেছে কেমব্রিজ ইউনিভার্সিটি। আগ্রহী শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান, রসায়ন বা প্রকৌশলবিদ্যায় থাকা চাই অন্তত চার বছরের বিশ্ববিদ্যালয় ডিগ্রি, এ ছাড়াও পারদর্শী হতে হবে গাণিতিক দক্ষতায়, জানিয়েছে কেমব্রিজ নিউজ।

গবেষণা চলবে জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ম্যালকম বলটন, সফট ম্যাটার ফিজিক্স বিভাগের অধ্যাপক ইউজিন তেরেনতেভ এবং কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. ইয়ান উইলসনের অধীনে।

চকলেটের গলনাঙ্ক বাড়ানোই পিএইচডি প্রোগ্রামটির মূল বিষয়।

চকলেটের গলনাঙ্ক ৩০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে, যা মানবদেহের সাধারণ তাপমাত্রার কাছাকাছি। ফলে সাধারণ উষ্ণ তাপমাত্রায় কিছুক্ষণের মধ্যেই চকলেট গলে যায়, অনেক ক্ষেত্রে বদলে যায় এর স্বাদ আর মানও।

কেমব্রিজ ইউনিভার্সিটির পিএইচডি প্রোগ্রামটিতে উষ্ণ তাপমাত্রায় চকলেটের সাধারণ শক্ত অবস্থা ধরে রাখতে সহায়ক উপাদানগুলো নিয়ে গবেষণা করবেন গবেষকরা। চকলেটের গলনাঙ্ক বাড়ানো সম্ভব হলে গরমের দিনগুলোতেও চকলেটের প্রকৃত স্বাদ ও মান উপভোগ করতে পারবেন চকলেটপ্রেমীরা।

আগ্রহী উইরোপিয়ান ইউনিয়নের নাগরিক তরুণ গবেষকদের আবেদন করতে হবে ২৯ আগস্টের মধ্যে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে