Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০ , ১৬ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (150 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১৭-২০১২

হুমায়ূন স্যারই শীর্ষে’

হুমায়ূন স্যারই শীর্ষে’
ইতোমধ্যেই প্রথমার্ধ কাটিয়েছে একুশে বইমেলা। বই কেনা-বেচার মধ্য দিয়ে তাই পাঠকের আগ্রহের শীর্ষে থাকা লেখক সম্পর্কেও ধারণা পেয়েছেন মেলা সংশ্লিষ্টরা।

প্রকাশক ও বিক্রেতাদের মতে, এখন পর্যন্ত বইমেলায় পাঠকের চাহিদার শীর্ষে আছে জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাসগুলোই।

গত কয়েক বছরের বইমেলার ধারাবাহিকতায় এবারও হুমায়ূন আহমেদের উপন্যাসগুলোই বেস্ট সেলারের তালিকায় রয়েছে বলে জানান অন্য প্রকাশের পরিচালক আব্দুল্লাহ নাসের।

অন্যবার মেলায় পেলেও এবার পাঠকরা পাচ্ছেন না তাদের প্রিয় লেখককে। ক্যান্সারের চিকিৎসার জন্য তিনি যুক্তরাষ্ট্রে রয়েছেন। এক দফা কেমোথেরাপির পর তাকে আরেক দফা দিতে হবে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

মেলার পঞ্চদশতম দিনে কাকলী প্রকাশনী নিয়ে আসে হুমায়ূনের নতুন উপন্যাস ‘দাঁড়কাকের সংসার কিংবা মাঝে মাঝে তব দেখা পাই’। বই প্রকাশের খবর জানাজানি হতে না হতেই এ স্টলের সামনে ভিড় লেগে যায় বইটি সংগ্রহের জন্য।

এই বইয়ের প্রকাশক এ কে নাছির আহমেদ সেলিম বলেন, “পরশু বইটি আসার পর থেকেই হুমায়ূন ভক্তদের উপচেপড়া ভিড় স্টলের সামনে। তিন দিনেই বইয়ের প্রথম সংস্করণ শেষ হয়েছে। এখন দ্বিতীয় সংস্করণ থেকে বিক্রি চলছে।”

প্রতিটি সংস্করণে এ উপন্যাসের পাঁচ হাজার কপি ছাপা হচ্ছে বলে জানান তিনি।

এমনই উচ্ছ্বাস প্রকাশ করেন অন্য প্রকাশের বিক্রয় প্রতিনিধি মোজাম্মেল হক শিশির।

তিনি বলেন, “দোকানের সামনে যে উপচে পড়া ভিড় দেখছেন, এ শুধু হুমায়ূন স্যারের ভক্তদের ভিড়। যারা আসছেন, তারা সবাই দুটি-তিনটি করে বই কিনে ফিরছেন।”

এ বছর অন্য প্রকাশ থেকে হুমায়ূন আহমেদের প্রকাশিত বইগুলো হচ্ছে ‘মেঘের উপর বাড়ি’, ‘হিমু ও হার্ভার্ড পিএইচডি বল্টু ভাই’, ‘নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ’ ও ‘রং পেন্সিল’।

বর্তমানে ‘মেঘের উপর বাড়ি’র দ্বিতীয়, ‘হিমু ও হার্ভার্ড পিএইচডি বল্টু ভাই’র ষষ্ট, ‘নিউইয়র্কের নীলাকাশে ঝকঝকে রোদ’র চতুর্থ এবং ‘রং পেন্সিল’র চতুর্থ সংস্করণ চলছে।

অন্য প্রকাশ থেকে এই লেখকের আরো যেসব বই আসছে সেগুলো হলো, ভ্রমণ কাহিনী ‘পায়ের তলায় খড়ম’, উপন্যাস ‘দেয়াল’, মিসির আলী সিরিজের ‘যখন নামিবে আঁধার’, গল্প সঙ্কলন ‘বাছাই গল্প’ এবং হুমায়ূন আহমেদের রচনাবলীর পঞ্চম খণ্ড।

এর মধ্যে হিমুর মতোই জনপ্রিয় হুমায়ূন আহমেদের আরেক চরিত্র মিসির আলী এবার আরেকটি সমস্যার সমাধান নিয়ে আসছেন জানিয়ে এ প্রকাশনীর পরিচালক আব্দুল্লাহ নাসের বলেন, “একটি পরিবার, একজন বাবা, দুই পুত্র ও দুই পুত্রবধূ- এসব নিয়েই মিসির আলী সিরিজের এবারের উপন্যাস ‘যখন নামিবে আাঁধার’। এখানে পরিবারের দুই পুত্র তাদের একজন বাবাকে দুজন করে দেখতে পায়। উপন্যাসে মিসির আলী এই সমস্যারই সমাধান করেছেন।”

উপন্যাসটি শনিবারই মেলায় আসতে পারে বলে জানান তিনি।

অন্যদিকে ইতিহাসনির্ভর ‘দেয়াল’ উপন্যাসটি মেলার শেষের দিকে আসতে পারে জানিয়ে নাসের বলেন, “৭৫-এ বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আগের ও পরের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উপন্যাসটির কাহিনী আবর্তিত হয়েছে। এটি ইতিহাসভিত্তিক হওয়ায় খুব সতর্কতার সঙ্গে এখনো সংযোজন-বিয়োজন চলছে।”

এদিকে হুমায়ূনের সা¤প্রতিক তুরস্কসহ কয়েকটি দেশ ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে রচিত ‘পায়ের তলায় খড়ম’, ২৫টি গল্পের সঙ্কলন ‘বাছাই গল্প’ এবং রচনাবলীর পঞ্চম খণ্ড আগামী সপ্তাহেই মেলায় আসবে বলে জানান নাসের।

কাকলী প্রকাশনের সামনে কথা হয় হুমায়ূন আহমেদের লেখার ভক্ত আব্দুল মোমেনের সঙ্গে।

তিনি বলেন, “হুমায়ূন আহমেদের যে কোনো লেখা আমার খুবই ভালো লাগে। আজ মেলায় এলাম তাই এক কপি কিনে ফেললাম।”

“হিমু, মিসির আলী কিংবা শুভ্র যাই হোক পাওয়া মাত্র গোগ্রাসে পড়ে ফেলি। মাঝে মাঝে অবাক হই, মানুষ এত সুন্দর করে কিভাবে লেখে!,” বলেন আরেক অনুরাগী মেহনাজ পারভীন।

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে