Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৭ মে, ২০১৯ , ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (136 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৬-২০১৪

চাঁপাইনবাবগঞ্জে আদিবাসী নেত্রীকে ধর্ষণ

চাঁপাইনবাবগঞ্জে আদিবাসী নেত্রীকে ধর্ষণ

চাঁপাইনবাবগঞ্জ,৬ আগষ্ট- চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে এক আদিবাসী নেত্রীকে পিটিয়ে আহত ও ধর্ষণ করার অভিযোগে মামলা হয়েছে।

সোমবার রাতে উপজেলার জিনারপুর গ্রামের বাসিন্দা ওই নারী বাদী হয়ে ১৮ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত পরিচয়ের আরো ১৫ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন।

পরে মামলার এজাহারভুক্ত আসামি জিয়াউল করিমকে রাতেই জিনারপুর গ্রামে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ।

মামলার বরাত দিয়ে গোমস্তাপুর থানার ওসি ফিরোজ আহমেদ জানান, সোমবার দুপুর ১২টার দিকে ধানের জমিতে কয়েকজন শ্রমিক নিয়ে কাজ করছিলেন জাতীয় আদিবাসী পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা কমিটির ওই নেত্রী।

এ সময় আসামিরা ধারালো অস্ত্র নিয়ে তার কাছে আসে এবং তিন লাখ টাকা চাঁদা দাবি করে।

তিনি টাকা দিতে অস্বীকৃতি জানালে আসামিরা তাকে পিটিয়ে আহত করে এবং সমেশপুর গ্রামের আকতার হোসেন, রেজাউল করিম ও আকবর আলী পালাক্রমে ধর্ষণ করে বলে জানায় পুলিশ।

আসামিরা যাওয়ার সময় একটি পাওয়ার টিলার, এক জোড়া মহিষ ও একটি শ্যালো মেশিন নিয়ে গেছে বলেও এজহারে উল্লেখ রয়েছে।

ওসি ফিরোজ বলেন, স্থানীয়রা তাকে উদ্ধার করে গোমস্তাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। সেখানে তার অবস্থার অবনতি হলে রাত ১টায় চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই মমিনুর রহমান বলেন, এ ঘটনায় পুলিশ জিয়াউল করিম নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

মঙ্গলবার ওই নারীর ডাক্তারি পরীক্ষা চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালে সম্পন্ন হয়েছে বলেও জানান তিনি।

প্রতিবাদ বিক্ষোভ
এ ঘটনায় জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন ও সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়ার নিন্দা ও জড়িতদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন।

এছাড়া দুপুরে চাঁপাইনবাবগঞ্জ শহরে শহীদ সাটুহলের সামনে মানববন্ধন করার পর একটি বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে সমাবেশ করেন তারা।

সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিমল চন্দ্র রাজোয়ার, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিঙ্গু মুরমু, আদিবাসী নেতা বঙ্গপাল সরদার, চাঁপাইনবাবগঞ্জ জেলা আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি মানিক রায় ও রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হেমন্ত মাহাতো।

বক্তারা অবিলম্বে দোষীদের গ্রেপ্তার ও শাস্তি দাবি করেন।

বরেন্দ্র অঞ্চলের জনপ্রিয় আদিবাসী নেত্রী

অধিকার প্রতিষ্ঠায় সংগ্রামের কারণে চাঁপাইনবাবগঞ্জ ছাড়িয়ে বৃহত্তর বরেন্দ্র অঞ্চলের আদিবাসীদের কাছে এখন জনপ্রিয় এই নারী।

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার জিনারপুরের এই নারী এখন আদিবাসীদের সংগ্রামের প্রতীক। মৃত স্বামীর ৪৮ বিঘা বেদখল হওয়া জমি উদ্ধার করে নজির সৃষ্টি করেছেন এক সময়ের দরিদ্র অসহায় এ নারী। এখন তিনি গোমস্তাপুর উপজেলার পার্বতীপুর ইউনিয়নের সংরক্ষিত নারী সদস্য।

২০০৩ সালে দারিদ্র্যের কারণে বিনা চিকিৎসায় অকালে তার স্বামীর মৃত্যু হয়।

দীর্ঘ আইনি লড়াই শেষে স্বামীর ৪৮ বিঘা জমি উদ্ধার করেন ওই নারী।

চাপাইনবাবগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে