Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১৭ জুলাই, ২০১৯ , ১ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (73 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৪-২০১৪

ডেটিং এবং মনের মতো সঙ্গী-সঙ্গিনী খুঁজে পেতে এক অর্থনীতিবিদের তত্ত্ব

প্রেম ও ডেটিং নিয়ে এবার কিছু পরামর্শ দিলেন এক অর্থনীতিবিদ। স্বাভাবিকভাবেই এই পরামর্শে অর্থনীতির নানা তত্ত্বের প্রয়োগ ঘটিয়েছেন তিনি। তাই প্রেম ও ডেটিং বিষয়ে তার এই নতুন তত্ত্বকে 'ইকোনমিকস প্রেম' বা 'ইকোনমিকস ডেটিং' বলা যেতে পারে। এই অর্থনীতিবিদ একজন ফেডারেল রাজনীতিবিদও বটে। সরকারের শ্যাডো অ্যাসিস্টেন্ট ট্রেজারার অ্যান্ড্রু লে তার 'দ্য ইকোনমিকস অব জাস্ট অ্যাবাউট এভরিথিং' বইয়ে এ বিষয়ে পরামর্শ দিয়েছেন। ইকোনমিকস ডেটিংয়ের ক্ষেত্রে তিনি তিনটি সাধারণ নিয়মের কথা বলেছেন। এগুলো হলো-

ডেটিং এবং মনের মতো সঙ্গী-সঙ্গিনী খুঁজে পেতে এক অর্থনীতিবিদের তত্ত্ব

১. আপনার জন্য কোনো নিখুঁত ব্যক্তি নেই। তবে আরো ভালো কেউ না কেউ রয়েছেন।
২. কাউকে না চেনা বা জানা পর্যন্ত তিনি আপনার জন্য সঠিক মানুষ কি না তা বুঝতে পারবেন না।
৩. সময়ের বড় অভাব থাকে সব সময়। তাই সামান্য তথ্যের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত গ্রহণ অন্তত কোনো সিদ্ধান্ত না নিতে পারার চেয়ে ভালো।
অ্যান্ড্রুর মতে, নতুন পরিচিতের সঙ্গে ডেটিংয়ের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হলো আপনি তার সম্পর্কে প্রায় কিছুই জানেন না। আবার তার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট তথ্য বের করার সময় বা সুযোগও আপনার নেই। আর এই পরিস্থিতি আসলে যথেষ্ট তিক্ত যাকে অর্থনীতিবিদ বলছেন 'অপটিমাল-স্টপিং প্রবলেম'। এ ক্ষেত্রে ধারণাটি পরিষ্কার থাকতে হবে। তা হলো- অন্য কাউকে খোঁজা বন্ধ করা এবং যাকে ভালো লেগেছে তাকে নিয়ে তৃপ্ত থাকা।
তারপরও সমস্যা থেকেই যায়। ধরুন, একটি বাড়ি বিক্রি করছেন এবং যে সব প্রস্তাব পেয়েছেন তার মধ্যে কম দামের প্রস্তাব কীভাবে গ্রহণ করবেন আপনি? অথবা কয়েকটি চাকরির সুযোগ থাকলে আপনি কোনটি বেছে নেবেন? তাই ডেটিংয়ের ক্ষেত্রে মিস্টার বা মিস পারফেক্টকে খুঁজে পাওয়ার যন্ত্রণা থেকে বাঁচার উপায় হলো কাউকে পছন্দ হলে তার সঙ্গে সময় কাটানো।
যদি আপনার কাছে সন্তুষ্ট থাকর মতো কোনো তথ্যই না থাকে, তবে সোশাল মিডিয়ার সাহায্য নিতে পারেন। উভয়ের আগ্রহ থাকলে তারা অনেক অল্প সময়ে নিজেদের তথ্য যথেষ্ট বরাদ্দ করবেন।
যদি পছন্দের কাউকে পেয়ে যান ভাগ্যগুণে, তবে সম্পর্কের ইকোনমিকস কাজ করতে শুরু করবে।
তবে অর্থনীতিবিদের মতে, কামুক মানুষদের সম্পর্কের ক্ষেত্রে প্রেমের সম্পর্ক আরো সহজে হতে পারে। কারণ এ সব ক্ষেত্রের গতানুগতিক ধ্যান-ধারণা ধীরে ধীরে নষ্ট হয়ে যাচ্ছে।
তবে এখন যেহেতু অনেক নারী এবং পুরুষ উভয়ই সব ধরনের কাজই করেন, তাই কামুক প্রকৃতির মানুষরা তাঁদের মতোই সঙ্গী বা সঙ্গিনী খুঁজে পেতে চান।
অপেক্ষাকৃত তরুণ-তরুণীরা তাঁদের জন্য আত্মার মানুষটি খুঁজে পেতে আগ্রহী যা আগের চেয়ে অনেক বেড়েছে।
তাই যারা আধুনিক ডেটিং সাইট বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সঙ্গী-সঙ্গিনী পেতে চান তাঁরা নিজেদের দক্ষতা এবং পেশা সংশ্লিষ্ট কাউকে পেলে তাতে পরিতৃপ্তি বেড়ে যাবে।
তাই রোমান্সের ক্ষেত্রে অর্থনীতির তত্ত্ব কাজ করতে পারে একটি উপায়েই এবং তা কিছুটা কৌশলী। আপনি হয়তো প্রথম ডেটিংয়ে সন্তোষজনকভাবে কোনো সমস্যার সমাধান করতে চাইছেন। সে ক্ষেত্রে এটিই হতে পারে ওই মানুষটির সঙ্গে আপনার শেষ ডেটিং।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে