Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৯ ডিসেম্বর, ২০১৯ , ২৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৫-২০১৪

বিধ্বস্ত আলজেরিয় প্লেনের ১১৬ যাত্রীর পরিচয় মিলেছে

বিধ্বস্ত আলজেরিয় প্লেনের ১১৬ যাত্রীর পরিচয় মিলেছে

আলজিয়ার্স, ২৫ জুলাই- বৃহস্পতিবার সকালে অন্তত ১১৬ আরোহী নিয়ে আলজেরিয়ার রাডার থেকে হারিয়ে যায়। বিমানটি বিধ্বস্ত হয়েছে বলেই ধারণা করছে সবাই। মনে করা হচ্ছে, মালির কোথাও বিধ্বস্ত হয়েছে ডিসি-৯ সিরিজের আলজেরিয় বিমান এএইচ-৫০১৭।

আলজেরিয়া বিমান চলাচল কর্তৃপক্ষ এক টুইট বার্তায় বলেছে, বিমানটি তিলেমসি এলাকায় বিধ্বস্ত হয়ে থাকতে পারে। তিলেমসি এলাকাটি গাও শহরের দক্ষিণ পূর্বাঞ্চলে ৭০ কিলোমিটার (৪৫ মাইল) দূরে অবস্থিত।

ফ্লাইট-৫০১৭ বৃহস্পতিবার সকালে বুরকিনা ফাসোর ওউয়াডৌগৌ থেকে উড্ডয়নের ৫০ মিনিট পরই রাডার থেকে নিখোঁজ হয়। বিমানটি উড্ডয়নের চার ঘণ্টা পর আলজিয়ার্সের হৌয়ারি বৌমেদিয়েনে বিমানবন্দরে অবতরনের কথা ছিল।

ওউয়াডৌগৌ বিমানবন্দর কর্তৃপক্ষ এক বিবৃতিতে তাদের এক ওয়েবসাইটে বলেছে, ফরাসী বাহিনী গাও এবং কিদাল শহরের মধ্যে মরুভূমি এলাকায় সন্ধান চালানর চেষ্টা করছে কিন্তু এই এলাকায় অনুসন্ধান খুবই কঠিন।

এই এলাকায় ইসলামি মিলিশিয়ারা মালিয়ান সরকার এবং ফরাসী বাহিনীর সাথে মাসের পর মাস যুদ্ধ করছে।

আলজেরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থায় এক বিবৃতিতে আলজেরিয়ান প্রধানমন্ত্রী আবদেলমালেক সেল্লাল বলেছেন, বিমানটি অনুসন্ধানে কাজ চলছে।

বুরকিনা ফাসো থেকে সাহার রুটে আলজিয়ার্স যাওয়ার পথে নাইজার নদীতে বিধ্বস্ত হওয়া আলজেরিয় প্লেনের যাত্রীদের পরিচয় পাওয়া গেছে। ৬ জন ক্রু ছাড়া বাকি ১১০ জন যাত্রীর মধ্যে ৫১ জনই ছিল ফরাসি নাগরিক।

আলজেরিয়ার একজন বেসামরিক বিমান পরিবহন পরিবহন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স দাবি করেছে, নিখোঁজ থাকার কয়েক ঘণ্টা পর উড়োজাহাজটি মালির উত্তরাঞ্চলে বিধ্বস্ত হয়েছে। এমন খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরাও। অন্যদিকে আলজেরিয় সংবাদ মাধ্যমের উদ্ধৃতি দিয়ে বিকেল ৫টার দিকে এনডিটিভির খবরে দাবি করা হয়, উড়োজাহাজটি নাইজারে বিধ্বস্ত হয়েছে। অবশ্য মিনিট বিশেক পরই এ ধরনের খবর পরিবর্তন করে নিখোঁজ থাকার খবরই প্রচার করতে থাকে এনডিটিভি।


তবে বিবিসি, এপি, এএফপি, সিএনএন’র মতো প্রভাবশালী সংবাদ মাধ্যমগুলো এখনও উড়োজাহাজটি নিখোঁজ রয়েছে বলেই জানিয়ে যাচ্ছে।

এর আগে আলজেরিয় বার্তা সংস্থা এপিএস এর বরাত দিয়ে এনডিটিভি জানায়, পশ্চিম আফ্রিকার বুরকানি ফসো থেকে আলজিয়ার্স যাওয়ার পথে সাহারা এলাকায় বিমান এএইচ-৫০১৭ বিমানটি নিখোঁজ হয়েছে। বিমানটি উড্ডয়নের ৫০ মিনিটের মাথায় যোগাযোগ বিচ্ছিন্ন হয় বলে জানায় আলজেরিয় বিমান চলাচল কর্তৃপক্ষ।

বিমান কর্তৃপক্ষের সূত্র এএফপিকে জানিয়েছে, নিখোঁজ বিমানটি একটি ডিসি-৯। মালিয়ানের আকাশে থাকা অবস্থায় বিমানটি নিখোঁজ হয়। মালিয়ান আলজেরিয়ার সীমান্তবর্তী এলাকা। বিমানটি আলজেরিয়ান সীমান্ত থেকে খুব বেশি দূরে ছিল না। এসময় বিমানের ক্রু-রা পরিষ্কার দেখা যাচ্ছিল না বলে আলজিয়ার্স-বামাকো রুটের অন্য বিমানের সাথে সংঘর্ষ এড়াতে জরুরি অবতরনের চেষ্টা করে। এরপরই বিমানটি রুট বদলে ফেলে এবঙ এর সাথে সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

নিখোঁজ উড়োজাহাজটিতে ১১০ যাত্রী ও ৬ ক্রু মিলিয়ে মোট ১১৬ জন আরোহী ছিলেন। এদের মধ্যে ফ্রান্সের নাগরিকই ছিলেন ৫১ জন। এছাড়া বুর্কিনফাসোর নাগরিক ছিলেন ২৭ জন, লেবানিজ ৮ জন, আলজেরিয়ান ৬ জন, কানাডিয়ান ৫ জন, জার্মান ৪ জন, লুক্সেমবার্গের দুই জন এবং একজন করে ছিলেন সুইস, বেলজিয়ান, মিশরীয়, ইউক্রেনিয়ান, নাইজেরিয়ান, ক্যামেরুনিয়ান ও মালিয়ান। আর ছয় ক্রু’ই ছিলেন স্প্যানিশ নাগরিক।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, উড়োজাহাজটি ওয়াদৌগৌ থেকে দুর্গম সাহারা মরুভূমি অতিক্রম করে আলজেরিয়ার ভূ-মধ্যসাগর তীরবর্তী রাজধানী আলজিয়ার্স যাচ্ছিল।

আলজেরিয়ান ওই বেসামরিক বিমান পরিবহন কর্মকর্তা বলেন, ‘আমি নিশ্চিত উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে।’ তবে কোথায় এবং কী কারণে এটি বিধ্বস্ত হয়েছে এ ব্যাপারে কিছু জানাননি তিনি।

অবশ্য আলজেরিয়ার বেসামরিক বিমান পরিবহনমন্ত্রী দাবি করেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণেই উড়োজাহাজটির পাইলটকে কন্ট্রোল রুম থেকে রুট পরিবর্তন করার কথা বলা হয়েছিল।

তবে এখন পর্যন্ত উড়োজাহাজটির সঙ্গে কন্ট্রোল ‍রুমের যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে বলেই জানিয়ে যাচ্ছে বিবিসি, রয়টার্স, এপি, এএফপি, সিএনএন’র মতো প্রভাবশালী সংবাদ মাধ্যমগুলো।

আফ্রিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে