Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (39 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৪-২০১৪

পর্দা উঠলো গ্লাসগো কমনওয়েলথ গেমসের

পর্দা উঠলো গ্লাসগো কমনওয়েলথ গেমসের

গ্লাসগো, ২৪ জুলাই- ব্রাজিল বিশ্বকাপ ফুটবলের আমেজ কাটতে না কাটতেই বুধবার থেকে শুরু হয়েছে এবারের কমনওয়েলথ গেমস। স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগোর সেল্টিক পার্কে উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠলো বিশতম কমনওয়েলথ গেমসের। বুধবার রাতে স্টেডিয়ামে উপস্থিত প্রায় ৪০ হাজার দর্শকের সামনে গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন ব্রিটেনের রানি এলিজাবেথ।

এবারের আসরে অংশ নিচ্ছে ৭১টি দেশ। ১৭টি ডিসিপ্লিনে ২৬১টি স্বর্ণের লড়াইয়ে প্রায় ৪৫০০ অ্যাথলেট অংশ নিচ্ছেন।

কমনওয়েলথ গেমসে বাংলাদেশের পতাকা বহন করেন শুটার শারমিন আক্তার রত্না। বাংলাদেশ ১০টি ডিসিপ্লিনে অংশ নিচ্ছে। সেগুলো হলো শুটিং, সাঁতার, টেবিল টেনিস, ভারোত্তোলন, ব্যাডমিন্টন, সাইক্লিং, জিমন্যাস্টিকস, অ্যাথলেটিকস, কুস্তি ও বক্সিং।

১৯৩০ সালে বৃটিশ এম্পায়ার গেমস নামে এ ক্রীড়া আসর চালু হয়। ১৯৫৪ সালে নাম পরিবর্তন করে নতুন নাম রাখা হয় ব্রিটিশ এম্পায়ার অ্যান্ড কমনওয়েলথ গেমস। ১৯৭০ সালে বৃটিশ কমনওয়েলথ গেমস এবং ১৯৭৪ সালে নামকরণ হয় কমনওয়েলথ গেমস।

প্রায় ১২ বছর আগে উয়েফা চ্যাম্পিয়ন্স লীগের ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল এই শহরে। তবে স্কটল্যান্ডে এর আগে ১৯৭০ ও ১৯৮৬ সালে দু’বার কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হয়েছিল। আগের ১৯টি আসরে পদক তালিকার শীর্ষে ছিল অস্ট্রেলিয়া ১১বার, ইংল্যান্ড সাত ও কানাডা একবার।

ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, কানাডা, স্কটল্যান্ড, নিউজিল্যান্ড এবং ওয়েলস এই ছয়টি দেশ কমনওয়েলথ গেমসের সব আসরে অংশ নিয়েছে।

এবারের গেমসে পদক লড়াইয়ের খেলাগুলো হচ্ছে- অ্যাথলেটিকস, সাঁতার, ব্যাডমিন্টন, বক্সিং, সাইক্লিং, জিমন্যাসটিকস, হকি, জুডো, লনবল, নেটবল, রাগবি, শুটিং, স্কোয়াশ, টেবিল টেনিস, ট্রায়াথলন, ভারোত্তোলন, প্যারা স্পোর্টস এবং কুস্তি। বাংলাদেশ এর ১০টিতে অংশ নিচ্ছে।

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে