Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ মে, ২০১৯ , ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (228 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৮-২০১৪

অবসর নিলেন জার্মান অধিনায়ক লাম

অবসর নিলেন জার্মান অধিনায়ক লাম

বার্লিন, ১৮ জুলাই- বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফুটবল দল জার্মানির অধিনায়ক ফিলিপ লাম অবসরের ঘোষণা দিয়েছেন। আন্তর্জাতিক ফুটবল অঙ্গন থেকে অবসর নিলেও ক্লাবে খেলা চালিয়ে যাবেন তিনি।৩০ বছর বয়সী লাম দেশের হয়ে অবসর নিলেও বায়ার্ন মিউনিখের হয়ে খেলা চালিয়ে যাবেন। বায়ার্নে তার চুক্তি রয়েছে ২০১৮ সাল পর্যন্ত।

জার্মানির জার্সি গায়ে ১১৩ ম্যাচ খেলা লাম বলেন, ‘এটা অবসর নেওয়ার সঠিক সময়। গত মৌসুমেই আমি সিদ্ধান্ত নিয়েছিলাম ব্রাজিল বিশ্বকাপই আমার শেষ আসর হবে।’

২০১৪ সালের বিশ্বকাপের ফাইনালে জার্মানির নেতৃত্বে থাকা লাম জার্মানির চতুর্থ অধিনায়ক, যিনি বিশ্বকাপ এনে দিয়েছেন দেশকে। তার আগে ১৯৫৪ সালে বিশ্বকাপ এনে দিয়েছিলেন ফ্রিটজ ওয়াটলার। এরপর ১৯৭৪ সালে বিশ্বশিরোপা হাতে নেন ফ্রান্জ বেকেনবাওয়ার। তারপরে কাপ ওঠে ১৯৯০ সালে লুথার ম্যাথুজের হাতে। আর এবারের কাপ নিয়ে দেশে ফেরেন লাম।

বিশ্বকাপ হাতে নেওয়ার পর তিনি কোচ জোয়াকিম লোকে বলেছিলেন তার সিদ্ধান্তের কথা। তিনি জার্মান ফুটবলের প্রেসিডেন্ট উলফগ্যাং নেইর্সবাচকেও তার সিদ্ধান্তের কথা জানান।

ডিফেন্ডার থেকে মিডফিল্ডার সব জায়গা জুড়ে মাঠ দাপিয়ে বেড়ানো লাম বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন  ৩৭৬টি ম্যাচ। যার মধ্যে বায়ার্নের হয়েই মাঠে নেমেছেন ২৬০টি ম্যাচে। বর্তমান বায়ার্নের অধিনায়কের দায়িত্বও তার হাতে।

লামকে ফুটবলের ইতিহাসের অন্যতম সেরা ফুল ব্যাক হিসেবে বিবেচনা করা হয়। তিনি ২০০৬ এবং ২০১০ বিশ্বকাপের অল-স্টার দলে জায়গা পেয়েছিলেন। ২০০৮ এবং ২০১২ ইউরোতেও তিনি প্রতিযোগিতার সেরা দলে জায়গা পান। এছাড়া তিনি ২০০৬, ২০০৮ এবং ২০১২ সালে উয়েফা বর্ষসেরা দলেও জায়গা পান।

বিশ্বকাপ ফুটবল ২০১৪

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে