Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ , ২ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৬-২০১৪

৮ দিনে ২০২ ফিলিস্তিনি ও ১ ইসরায়েলি নিহত

৮ দিনে ২০২ ফিলিস্তিনি ও ১ ইসরায়েলি নিহত

জেরুজালেম, ১৬ জুলাই- ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে আট দিন ধরে সংঘর্ষ চলার পর এই প্রথম একজন ইসরায়েলি নিহত হয়েছে বলে জানা যায়।

অপরদিকে ফিলিস্তিনে নিহতের সংখ্যা দুইশ পেরিয়ে গেছে। অস্ত্র-বিরতির উদ্যোগ হোঁচট খাওয়ায় ইসরায়েল নতুন করে গাজায় হামলা চালানো শুরু করেছে।

হামাসের ক্রমাগত হামলার জবাবে এবার গাজার যেসব এলাকা থেকে রকেট হামলা চালানো হয় সেসব এলাকায় ইসরায়েল হামলা চালিয়েছে বলে জানাচ্ছে দেশটির সেনাবাহিনী।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, মিশরের মধ্যস্থতায় আনা সন্ধি প্রস্তাব হামাসের রকেট হামলা ঠেকাতে ব্যর্থ হবার পর ইসরায়েলেরও গাজায় বিমান হামলা বাড়ানোর ছাড়া আর কোনও পথ খোলা থাকেনি।

বেনইয়ামিন নেতানিয়াহু বলেন, যেখানে অস্ত্র-বিরতি নেই, সেখানে হামলাই হতে পারে একমাত্র জবাব।

ওদিকে হামাসের মুখপাত্র ওসামা হামদান বলছেন, তারা এই অস্ত্র-বিরতির পরিকল্পনার কথা গণমাধ্যম মারফত শুনেছেন। যেহেতু যথাযথ প্রক্রিয়ায় তাদের কাছে প্রস্তাবটি পাঠানো হয়নি সে কারনেই প্রাথমিক ভাবে এটা নিয়ে আলোচনা করতে তারা অনিচ্ছা প্রকাশ করেছে।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে সংঘর্ষের অষ্টম দিনে এসে গাজার বেশ কয়েকটি স্থানে, যেখান থেকে ফিলিস্তিনিরা রকেট হামলা চালায় বলে ধারনা রয়েছে সেখানে ব্যাপক ভিত্তিক হামলা চালিয়েছে ইসরায়েলি সেনাবাহিনী।

গাজায় হামলায় পানি সরবরাহ ব্যবস্থা ধ্বংস হয়ে যাওয়ায় সেখানে দেখা দিতে শুরু করেছে পানির সংকট।

আট দিনের সংঘর্ষের পর এদিন এই প্রথমবারের মতো একজন ইসরায়েলি নিহত হয়েছে বলে খবর এলো। নিহত ব্যক্তি সীমান্তে মোতায়েন করা ইসরায়েলি সেনাসদস্যদের খাদ্য সরবরাহ করতো।

উল্টোদিকে ফিলিস্তিন কর্তৃপক্ষ বলছে তাদের তরফে নিহতের সংখ্যা এখন ২০২ জন।

এদিকে, দাতা সংস্থাগুলো বলছে, ইসরায়েলি বোমা হামলায় গাজার পানি সরবরাহ ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে। ওই এলাকায় অচিরেই দেখা দিতে যাচ্ছে পানির অভাব।

গাজার হাজার হাজার মানুষ এখন অস্থায়ী শিবির গুলোতে আশ্রয় নিয়ে মানবেতর দিন কাটাচ্ছে।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে