Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৭ জুন, ২০১৯ , ২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (45 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১১-২০১৪

জার্মানরা সব পজিশনেই শক্তিশালী

জার্মানরা সব পজিশনেই শক্তিশালী

ব্রাসিলিয়া, ১১ জুলাই- টাইব্রেকার হোক বা সিডিউল টাইমে হোক জয় জয়ই। আর্জেন্টিনা সেমিফাইনালে উঠেছে নেদারল্যান্ডসকে হারিয়ে। কি যে টেনশনে ছিলাম বুঝাতে পারব না। বিশ্বাস করবেন না ম্যাচ যখন টাইব্রেকারে গড়াল তখন আমার শরীর যেন কাঁপছিল। আসলে টাইব্রেকার মানেই জুয়া খেলা। এখানে শক্তি বা দুর্বল দলের কোনো পার্থক্য নেই। যে কেউ ম্যাচ জিততে পারে। মেসিদের আমি অন্তর থেকে অভিনন্দন জানাই তারা এ ভাগ্য নির্ধারণী শুটে আমাদের হতাশ করেননি।

তবে বিশেষ করে ধন্যবাদ দিতে চাই গোলরক্ষক রোমোরেকে। আসলে ম্যাচ শেষে নায়কতো তরুণ ছোকড়াটাই। দুটো অসাধারণ গোল সেও করেছে। বলতে সংকোচ বোধ করবো না প্রতিপক্ষ নেদারল্যান্ডস বলেই আমি খুব ভয়ে ছিলাম। এক মেসি ছাড়া সেমিফাইনালে ডাচরা ছিল এগিয়ে। বিশেষ কর রোবেন, ফন পার্সি ও স্নাইডারদের কিভাবে আর্জেন্টাইন ডিফেন্স লাইন রুখবে তা নিয়ে দুশ্চিন্তার শেষ ছিল না। সত্যি বলতে কি সেমিতে আর্জেন্টিনার রক্ষণভাগ সত্যিই ভালো খেলেছে। রোবেনকে রীতিমতো বোতল বন্দি করে রেখেছিল। একইভাবে মেসিকেও রুখে দিয়েছিল তারা। আসলে সেমিফাইনালে এর চেয়ে বেশি আশাও করা যায় না। এমনিতেই খেলোয়াড়রা টেনশনে থাকে।

লক্ষ করলে দেখবেন মেসি ও রোবেনের চেহারায় দুশ্চিন্তায় ছাপ ফুঁটে উঠেছিল। যাক ম্যাচ যখন জিতে গেছে এনিয়ে কোনো বিতর্কে যেতে চাই না। আমি বার বার বলছি চোখে তন্দ্রা আসলেই স্বপ্ন দেখি মেসির হাতে বিশ্বকাপ। কিন্তু ভয় হয় এ স্বপ্ন আবার ভেঙে যায় কিনা। যাক নেদারল্যান্ডসের বিপক্ষে এ ভয় দূর হয়েছে। কিন্তু ফাইনালে আবার প্রতিপক্ষ জার্মানি বলে ভয় কাজ করছে। হয়তোবা এনিয়ে কারও দ্বিমত থাকতে পারে। কিন্তু আমার দৃষ্টিতে এবার বিশ্বকাপে জার্মানিকেই ব্যালেন্স মনে হয়েছে। সব পজিশনেই তারা গোছানো। সবচেয়ে বড় গুণ তারা প্রতিপক্ষের কৌশল বুঝে খেলতে পার। কখন গতি কমা ও বাড়ানো যায় তা ভালোমতোই জানে। সেমিফাইনালে দুটো শট সেভ করার জন্য গোলরক্ষককে আমি আগেই ধন্যবাদ দিয়েছি।

কিন্তু আর্জেন্টিনা ফাইনালে ওঠার পেছনে মূল কৃতিত্ব কিন্তু মেসিই। আর্জেন্টিনা এখনো পুরোপুরি মেসিনির্ভর। আর জার্মানিতে যে পজিশনে তাকান না কেন কুশলী খেলোয়াড়ের অভাব নেই। বলতে পারেন ব্রাজিলকে ৭ গোল দেওয়াতে কি ভয় পাচ্ছি। না, দেখেন ৭/৮ গোল দিয়ে খেলার মান বিচার করা যায় না। আমি বলছি পুরো বিশ্বকাপেই অসাধারণ খেলছে জার্মানরা। তাই চ্যাম্পিয়ন হতে হলে এক মেসি নয় সবাইকে অসাধারণ খেলাটা খেলতে হবে।

বিশ্বকাপ ফুটবল ২০১৪

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে