Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১০-২০১৪

দারুণ ঝলমলে চুলের জন্য প্রয়োজনীয় যত খাবার

স্বাস্থ্যকর খাবার খেলে যেমন আমরা সুস্থ থাকি, তেমনি ত্বকও সুন্দর হয় - এটা মোটামুটি সবাই জানে। কিন্তু এটা জানেন কি, চুলের ওপরেও খাবারের প্রভাব পড়ে ব্যাপকভাবে? শ্যাম্পু ও কণ্ডিশনারের পাশাপাশি আপনি কী খাচ্ছেন তাও কিন্তু চুলের জন্য সমান জরুরি! বিশেষজ্ঞরা বলে, খাবারের পুষ্টিগুণ চুলের উপাদান ও মাথার ত্বকের ওপরে ইতিবাচক প্রভাব ফেলে। জেনে নিন চুলের জন্য উপকারী কিছু খাবারের কথা।

দারুণ ঝলমলে চুলের জন্য প্রয়োজনীয় যত খাবার

সামুদ্রিক মাছ
সামুদ্রিক মাছে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ডি, যা চুলকে করে তোলে শক্ত ও মজবুত। সামুদ্রিক প্রায় সব মাছেই রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা চুলের বৃদ্ধিতে সাহায্য করে। সার্ডিন মাছ, ট্রাউট মাছ, স্যামন মাছ, টুনা মাছ ইত্যাদিতে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩। অ্যাভোকাডো ও মিষ্টি কুমড়ার বীজেও রয়েছে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড।

আখরোট
আখরোটে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা-৩ অ্যাসিড, বায়োটিন এবং ভিটামিন ই, যা চুলের কোষগুলোকে ক্ষতির হাত থেকে বাঁচায়। আখরোট চুলের প্রতিরক্ষক হিসেবে কাজ করে। এ ছাড়া আখরোটে রয়েছে তামা, যা আপনার চুলের প্রাকৃতিক রং ধরে রাখতে সাহায্য করে। চুলের যে ঝলমলে ভাব, তা ধরে রাখতেও আখরোট সাহায্য করে।

পালং শাক
বহুল পরিচিত পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, বিটা ক্যারোটিন, ফোলেট এবং ভিটামিন সি। এসব খাদ্য উপাদান চুলের কোষ বা ফলিকলস সংগঠিত রাখে এবং মাথার ত্বকের সুস্থতা নিশ্চিত করে।

ডিম
আমিষের অন্যতম উত্‍স হিসেবেই ডিম বেশি পরিচিত। ডিমের আমিষ এবং খনিজ পদার্থ, যেমন জিংক, সেলেনিয়াম, সালফার ও আয়রন চুলের জন্য খুবই উপকারী। আয়রন অক্সিজেন বহন করে চুলের ফলিকলসে পৌঁছে দেয়। মুরগির মাংস ও মাছও আয়রনের চমত্‍কার উত্‍স।

ব্লুবেরি
ব্লুবেরি আমাদের দেশে খুব বেশি পরিচিত ফল না হলেও এ ফলটি চুলের জন্য খুব উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা চুলের পুষ্টির জন্য খুবই জরুরি। এটি মাথার ত্বকের রক্তের সঞ্চলন ঠিক রেখে চুলে পুষ্টি যোগায়। ভিটামিন সি-এর অভাব দেখা দিলেই চুল রুক্ষ ও ভঙ্গুর হয়ে যায়। এ ছাড়া কিউই, টমেটো ও স্ট্রবেরিতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।

মিষ্টি আলু
মিষ্টি আলু ভিটামিন এ ও মাথার ত্বকে প্রয়োজনীয় তেল তৈরিতে সাহায্য করে। ভিটামিন এ-এর অভাব দেখা দিলে মাথার ত্বকে চুলকানি ও খুশকির মতো সমস্যা দেখা দিতে পারে। গাজর, আম, মিষ্টি কুমড়া, অ্যাপ্রিকট ও ফুটি বা বাঙ্গিও ভিটামিন এ-এর চমত্‍কার উত্‍স।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে