Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ , ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (37 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৫-২০১৪

২০১৪ সালের সেরা কিছু প্রযুক্তি পণ্য

২০১৪ সালের সেরা কিছু প্রযুক্তি পণ্য

২০১৪ সাল, প্রযুক্তির ক্ষেত্রে বলা যেতে পারে এক বিস্ময়কর বছর। যদিও বছরের মাত্র অর্ধেক শেষ হল, তবে প্রযুক্তি দুনিয়া এই অর্ধবছরের হিসাব নিকাশ নিয়েই ব্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে গত ছয় মাসে একটু অন্য রকম এবং নজরকাড়া কি কি যন্ত্র উপহার দিয়েছে এই প্রযুক্তি দুনিয়া, তা নিয়ে বেশ জোরেশোরে আলোচনা চলছে।

ইয়াহু টেক এদিক দিয়ে আবার এক ধাপ এগিয়ে। কারন ইতোমধ্যেই তারা এধরণের পন্যের কিংবা যন্ত্রের, যাই বলা হোক না কেন, একটি তালিকা তৈরি করেছে যেখানে স্থান পেয়েছে ১১ টি প্রযুক্তি পণ্য। এই পণ্যগুলো মূলত বাছাই করা হয়েছে তাদের ডিজাইনের উপর ভিত্তি করে।

পাঠকদের সামনে এখন সেগুলোই তুলে ধরা হবে।

The LBR iiwa Robot

 

LBR দিয়ে মূলত বোঝানো হয়েছে “Leichtbauroboter”, এটি একটি জার্মান শব্দ যার বাংলা করলে দাঁড়ায় 'খুব হালকা রোবট', আর 'iiwa' দিয়ে  'intelligent industrial work assistant'। এই রোবটটি কাজ করার সময় খুব সহজেই একে নিয়ন্ত্রণ করা যাবে। এটা যে শুধুমাত্র কাজেই দক্ষ তা নয়, এর ডিজাইনও বেশ চমৎকার।

Square Stand

 

কমদামের একটি ক্যাশ রেজিস্টার, এতে মূলত খরচ কমানোর জন্য ব্যবহার করা হয়েছে একটি ট্যাব এবং একটি ক্রেডিট কার্ড মেশিন। এটি মূলত  Square credit card reader এর একটি প্রফেশনাল ভার্সন যা সাহায্যে মুহূর্তের মধ্যে আইপ্যাডকে POS মেশিনে পরিনত করা যেত।

Nokia Lumia 2520

অনেকের ধারণা ছিল, কেবলমাত্র অ্যাপলই চমৎকার ডিজাইনের ট্যাব তৈরি করে থাকে। নোকিয়া ২৫২০ হয়তো বিক্রির দিক দিয়ে আইপ্যাডকে ছাড়িয়ে যেতে পারবে না। তবে এটি কিন্তু ডিজাইন এক্সপার্টদের মন জয় করে নিয়েছে “bold polycarbonate unibody design” এর জন্য।

Ultimate Ears Boom Speaker

প্রস্তুতকারী প্রতিষ্ঠান Jawbone এর তৈরি এই ব্লুটুথ স্পিকারের নাম JAMBOX যার মূল্য ১৯৯ ডলার। এর বিশেষত্ব হচ্ছে, এটি স্মার্টফোন থেকে গান বাজানোর পাশাপাশি কল ধরতে পারবে। তবে ডিজাইনাররা এটিকে পুরস্কৃত করেছেন মূলত এর পানিরোধী কেসিং এবং নির্ঝঞ্ঝাট চার্জিং ক্যাবলের জন্য।

Tesla Supercharger

টেসলার তৈরি করা এই সুপারচার্জার ব্যবহার করে খুব সহজেই ইলেকট্রিক গাড়ি চার্জ দেওয়া সম্ভব। আর এটি পাওয়া যাবে মোটামুটি এশিয়া থেকে শুরু করে আমেরিকা মহাদেশ পর্যন্ত, যা দিয়ে টেসলার Model S এর ইলেকট্রিক গাড়ি খুব সহজেই চার্জ দিয়ে নেওয়া যাবে। তবে এর সহজ কিন্তু অসাধারণ ডিজাইনের কারনে এটি ডিজাইনারদের মন জয় করেছে।

Identica Blue

দন্ত্য চিকিৎসকদের জন্য তৈরি করা হয়েছে এই থ্রিডি স্ক্যানারটি। এর সাহায্যে কারো মুখের ভেতরের একটি ত্রিমাতৃক অবয়ব প্রিন্ট করা সম্ভব।

L-Burner

এই গ্যাস টিউবটিকে খুব সহজেই ভাঁজ করে চুলায় পরিনত করা সম্ভব। সহজে পরিবহণযোগ্য।

Trompe

প্রিম্যাচিউর শিশুদের জন্য তৈরি করা হয়েছে এই কৃত্তিম শ্বাস-প্রশ্বাস যন্ত্রটি।

PillPack

বেশ কাজের একটি গ্যাজেট এটি। আমরা অনেকেই সময়মত ঔষধ খেতে ভুলে যাই। আর এই বিষয়টি চিন্তা করেই তৈরি করা হয়েছে এই যন্ত্র। এখানে প্রতি দুই সপ্তাহের জন্য ট্যাবলেটের একটি রোল দেওয়া হবে যেখানে প্রতিটির গায়ে লেখা থাকবে কখন সেটি খেতে হবে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে