Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (67 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৩-২০১৪

সংবাদ লিখবে স্বয়ংক্রিয় কলম

সংবাদ লিখবে স্বয়ংক্রিয় কলম

ঢাকা, ০৩ জুলাই- বাণিজ্যিক প্রতিবেদন লেখার ক্ষেত্রে স্বয়ংক্রিয় প্রযুক্তির শরণাপন্ন হচ্ছে বিশ্ব বিখ্যাত সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)। খুব শিগগিরই বিভিন্ন কোম্পানির ত্রৈমাসিক আর্থিক বিবরণী থেকে প্রতিবেদন লেখার ক্ষেত্রে এ পদ্ধতি ব্যবহার করা হবে বলে জানানো হয়েছে বার্তাসংস্থাটির পক্ষ থেকে।

এ পদ্ধতিতে বিভিন্ন কোম্পানির আর্থিক বিবরণী থেকে কম্পিউটারচালিত স্বয়ংক্রিয় প্রযুক্তি ১৫০ থেকে ৩০০ শব্দের প্রতিবেদন তৈরি করতে পারবে।

তবে এই স্বয়ংক্রিয় প্রযুক্তির আবির্ভাবে যেসব প্রতিবেদক চাকরি হারানোর ভয় করছেন তাদের আশ্বস্ত করে এপির ব্যবস্থাপনা সম্পাদক লু ফেরেরা বলেছেন, ‘এর ফলে কারো চাকরি যাবে না। বরং এ প্রযুক্তি ব্যবহারের ফলে যে সময় বাঁচবে সে সময়টাতে সাংবাদিকরা ওই বিষয় প্রাসঙ্গিক ও গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করে ব্যয় করতে পারবেন।’

প্রযুক্তিটি ব্যবহারের জন্য এপি অটোমেটেড ইনসাইট ও জ্যাকস ইনভেস্টমেন্ট রিসার্চের সঙ্গে চুক্তি করেছে। চলতি জুলাই মাসেই পরীক্ষামূলকভাবে এ প্রযুক্তিটির ব্যবহার শুরু করতে যাচ্ছে তারা। এর পরীক্ষামূলক ব্যবহার সফল হলে আর্থিক বিবরণী সম্পর্কিত প্রতিবেদনগুলো আগের থেকে ১০ গুণ বেশি দক্ষতা ও দ্রুততার সঙ্গে তৈরি করতে পারবে এপি।

প্রাথমিকভাবে বাণিজ্যিক সংবাদের ক্ষেত্রে ব্যবহার শুরু করলেও তুলনামূলক কম জনপ্রিয় খেলা কভার করার জন্য এ প্রযুক্তিটি কাজে লাগানোর চিন্তা করছে এপি। অবশ্য এপির আগে থেকেই নিউইয়র্ক টাইমস সংবাদের ক্ষেত্রে স্বয়ংক্রিয় প্রযুক্তি ব্যবহার করছে।

সাম্প্রতিক সময়ে প্রযুক্তি প্রতিষ্ঠান ও গণমাধ্যমগুলোতে স্বয়ংক্রিয় প্রযুক্তির ব্যবহার এটাই প্রথম নয়। আমাজন ডটকম, নেটফ্লিক্স, প্যান্ডোরা ও ইয়াহুর মতো প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের সেবা দিতে বহু আগে থেকেই এ প্রযুক্তি ব্যবহার করছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে