Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ , ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (42 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৩-২০১৪

নাকের সৌন্দর্যের মাপজোখ

নাকের সৌন্দর্যের মাপজোখ

নাক দৈহিক সৌন্দর্য্যের অন্যতম এক উপাদান। প্রতিটা অঙ্গ নিখুত হয়েও মুখের সঙ্গে বেমানান নাকের কারণে আয়নার সামনে নিজেকে দেখে বিরক্তি জাগতেই পারে। এটি নারীর ক্ষেত্রে যেমন প্রযোজ্য, তেমনি পুরুষের ক্ষেত্রেও। তবে যেহেতু কবি-সাহিত্যিক ও সুন্দরের পুজারিরা সৌন্দর্য্যের সকল উপমায় নারীকেই টেনে আনেন তাই বিষয়টা নারীর ক্ষেত্রে একটু বেশিই বিবেচিত হয় সমাজে। উন্নত নাক নারীকে করে তোলে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয়। তবে নারীর নাকের সবচেয়ে আকর্ষণীয় গড়নটি কেমন? এরও আছে যথাযথ মাপজোখ। ঠিকঠাক কৌণিক অবস্থান। বিজ্ঞানীরা বলছেন, কোনো নারীর নাকের অগ্রভাগ ১০৬ ডিগ্রি কোণে থাকলে তা যথাযথ বা আদর্শ।

নারী ও পুরুষের শারীরিক গঠনের সঙ্গে নাকের গড়নেও বেশ পার্থক্য রয়েছে। গবেষকদের দাবি, ৯০ ডিগ্রির চেয়ে বেশি কোণের নাক নারীদের করে তোলে আকর্ষনীয়। তবে এ তত্ত্ব শুধু শ্বেতাঙ্গ নারীদের ক্ষেত্রে খাটে। কারণ শ্বেতাঙ্গ তরুণীদের নাক নিয়ে বিস্তর গবেষণা করেই এ সিদ্ধান্তে পৌঁছেছেন বিজ্ঞানীরা। গবেষণায় ১০৬ জন ককেসীয় তরুণী অংশ নেন। তাদের বয়স ১৮ থেকে ২৫ বছর। মুখমণ্ডলের গঠন অনুসারে তাদের নাকের অবস্থান ছিল ৯৬, ১০১, ১০৬, ১১১ ও ১১৬ ডিগ্রি কোণে। গবেষকেরা ওই নারীদের নাকের ছবি নানা কোণ থেকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখে শেষমেশ সবচেয়ে আকর্ষণীয় নাকের কোণের ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছান: ওই নাক ১০৬ ডিগ্রি খাড়া থাকবে।

চার হাজার মানুষের অংশগ্রহণে একটি অনলাইন জরিপেও প্রায় একই ধরনের ফলাফল পাওয়া গেছে। তারাও রায় দিয়েছেন, নারীর সবচেয়ে আকর্ষণীয় নাক থাকবে ১০৫ ডিগ্রি কোণে। এর আগে ১০৪ থেকে ১০৮ ডিগ্রি কোণের নাককে নারীর আদর্শ নাক হিসেবে শনাক্ত করেছিলেন গবেষকেরা। তবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী বলেছেন, একই মানদণ্ডে কৃষ্ণাঙ্গ কিংবা অন্য কোনো বর্ণের নারীদের আদর্শ নাকের গড়ন ঠিক করা যাবে না। গবেষণা প্রতিবেদনটি জামা ফ্যাসিয়াল প্লাস্টিক সার্জারি সাময়িকীতে প্রকাশিত হয়েছে। এতে আরও বলা হয়, পুরুষের সবচেয়ে আকর্ষণীয় নাকের অবস্থান ৯০ ডিগ্রি কোণে থাকে। এমন নাকওয়ালা পুরুষদের সবচেয়ে বেশি পৌরুষদীপ্ত দেখায়। তবে নাক যাই হোক সেটি কেবল বাইরের সৌন্দর্য্যই। এখানে পুরো কৃতিত্ব সৃষ্টিকর্তার, তাই নিজের বড়াই করার কিছু নেই। প্রতিটা মানুষের আসল সৌন্দর্য্য হল তার শিক্ষা, আচার-ব্যবহার ও অর্জিত জ্ঞান যা সে নিজে অর্জন করে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে