Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ , ৩০ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (58 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-০৩-২০১৪

৫ টি টেক ব্র্যান্ডের নাম যেগুলোর উচ্চারণে আমরা ভুল করি

জানলে অবাক হবেন পরিচিত অনেক টেক ব্র্যান্ড রয়েছে যেগুলোর আমরা সঠিক উচ্চারণ করি না। আজকে আপনাদের সামনে এরকম ৫ টি ব্র্যান্ড ও তাদের সঠিক উচ্চারণ তুলে ধরবো। প্রযুক্তির অগ্রযাত্রায় ব্র্যান্ডের সঠিক উচ্চারণ করতে পারাটাও ক্রেডিট হিসেবে গণ্য হয়ে থাকে।

৫ টি টেক ব্র্যান্ডের নাম যেগুলোর উচ্চারণে আমরা ভুল করি

প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের নাম কিছু ক্ষেত্রে কঠিনভাবে লিখে থাকে এবং সেগুলোর উচ্চারণ তারা নিজেদের মতো করে থাকে। অর্থাৎ নতুন শব্দ তৈরি করে নতুন উচ্চারণ তারাই তৈরি করে এজন্য সাধারণ ব্যবহারকারীরা বিভ্রান্ত হয় এবং ভুল উচ্চারণ করে থাকে। মজার ব্যপার বিভিন্ন মিডিয়া এই ব্র্যান্ডের নাম গুলো ট্রান্সলিটারেশন করতে গিয়ে ভুল করে এবং সেখান থেকে পাঠকরাও উচ্চারণের ভুল তথ্য পায়।


ব্র্যান্ড ১: 1. Huawei

অবাক হচ্ছেন ? এতদিন আপনি হুয়াউয়ে উচ্চারণ করে এসেছেন, পত্র পত্রিকায় এমনকি মানুষের মুখেও শুনেছেন হুয়াউয়ে। অবাক হলেও সত্যি যে এতদিন আপনি ভুল উচ্চারণ করেছেন।

চাইনিজ এই ফোন প্রস্তুতকারক কোম্পানিটির উচ্চারণ বেশিরভাগ মানুষ যেটা করে: Hoo-uh-way অর্থাৎ হুয়াওয়ে অথবা হুয়াউয়ে। অনেকে হাওয়াউয়ি, ওয়াওয়ি করে থাকে।

সঠিক উচ্চারণ: ওয়াহওয়ে অর্থাৎ Wah-way.


ব্র্যান্ড ২: Xiaomi

এই ব্র্যান্ডটির নাম প্রযুক্তিপ্রেমীরা প্রথম জেনেছিল যখন গুগলের ভিপি ইন চার্জ অফ অ্যান্ড্রয়েড প্রোডাক্ট ম্যানেজমেন্ট "হুগো ব্যারা" গুগল ছেড়ে Xiaomi তে যোগদান করেন। মজার ব্যপার বেশিরভাগ মানুষ তখন কোম্পানিটির নাম উচ্চারণ একেক রকমভাবে করতো। এখনও যে সবাই সঠিক করে তাও কিন্তু নয়।

ভুল উচ্চারণ: জিয়াওমি, এক্সিওমি, জোমী, জিওমি। হুগো ব্যারা এই নামটি উচ্চারণের রহস্য উন্মোচন করে দিয়েছেন। তিনি বলেছেন এটা উচ্চারণের সময় "show me" বাক্যটা চিন্তা করতে। এবং Show শব্দটাকে Shower উচ্চারণের মত করে করতে।

সঠিক উচ্চারণ: শাওমি অর্থাৎ Sho[wer] Me.


ব্র্যান্ড ৩: Qi

বিশ্বখ্যাত ওয়্যারলেস চার্জিং স্ট্যান্ডার্ড ব্র্যান্ড Qi. যারা ওয়্যারলেস চার্জিং সুবিধা বিশিষ্ট ফোন অথবা ট্যাবলেট ব্যবহার করেছে তারা এই ব্র্যান্ড সম্পর্কে অবগত। তবে উচ্চারণের ক্ষেত্রে প্রায় সবাই ভুল করে থাকে।

ভুল করে আমরা উচ্চারণ করি: কুই, কিউ, কিউই ইত্যাদি।

সঠিক উচ্চারণ: চি অর্থাৎ Chee. শব্দটি চাইনিজ, ব্যবহৃত হয় এনার্জি ফ্লো বুঝাতে।


ব্র্যান্ড ৪: Asus

বড় সড় ধাক্কা খেয়েছেন নিশ্চই? আপনি এতদিন উচ্চারণ করেছেন আসুস। আপনি এটাও জানেন পৃথিবীর সবাই এটাকে আসুস নামে চিনে। কিন্তু আপনার ধারনা ভুল।

সঠিক উচ্চারণ: ASUS নিজেই দাবী করেছে তাদের নামের উচ্চারণ আসুস নয় বরং এ-সুস অথবা অ্যাসুস অর্থাৎ AY-Soos. উচ্চারণের সময় A কে A এর মত উচ্চারণ করতে হবে।


ব্র্যান্ড ৫: Exynos

স্যামসাং এর Exynos চিপের সাথে হয়তো আপনারা সকলে পরিচিত। অন্তত নাম শুনেছেন। আশা করি এই ব্র্যান্ডের নাম সবাই সঠিক উচ্চারণ করে থাকেন।

ভুল উচ্চারণ: এক্সিওনস, এক্সাইনস

সঠিক উচ্চারণ: এক্সিনস অর্থাৎ EX-in-ohse.

পাঠককে ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্য। আশা করি আপনার উপকারে এসেছে এই পোস্টটি। সবাইকে জানাতে ভুলবেন না।

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে