Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ , ২৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (33 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১২-২০১২

এবার বাংলাদেশ দিয়ে ত্রিপুরায় খাদ্য পাঠাবে ভারত

নুরুন্নবী ভূঁইয়া


এবার বাংলাদেশ দিয়ে ত্রিপুরায় খাদ্য পাঠাবে ভারত
আখাউড়া, ১১ ফেব্রুয়ারি: ট্রানজিট বাস্তবায়ন প্রক্রিয়ায় ভারতের হলদিয়া থেকে বাংলাদেশের নদী ও সড়কপথ ব্যবহার করে আখাউড়া স্থলবন্দর দিয়ে এবার ত্রিপুরায় খাদ্যসামগ্রী পাঠানোর উদ্যোগ নিয়েছে ভারত সরকার। শনিবার ত্রিপুরার ‘দৈনিক সংবাদ’ পত্রিকায় প্রকাশিত খবরে এ তথ্য জানা গেছে।

‘বাংলাদেশের ভিতর দিয়ে খাদ্য পাঠাতে উদ্যোগী কেন্দ্র’ শিরোনামে প্রকাশিত এ খবরে বলা হয়েছে, বাংলাদেশের ভেতর দিয়ে ত্রিপুরায় গণবণ্টন ব্যবস্থার খাদ্যসামগ্রী পাঠানোর উদ্যোগ নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। ত্রিপুরা রাজ্যসভার কৃষি ও খাদ্যমন্ত্রী মানিক দে এক সংবাদ সম্মেলনে শুক্রবার স্থানীয় সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রী মানিক দে নয়া দিল্লি কেন্দ্রীয় সরকারের সঙ্গে গত ৮ ও ৯ ফেব্রুয়ারি বৈঠক শেষে ত্রিপুরারাজ্যে ফিরে এই সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ত্রিপুরার পিডিএস খাদ্যসামগ্রী কলকাতার হলদিয়া থেকে নদীপথে আশুগঞ্জ নৌবন্দর পর্যন্ত আনা হবে। তারপর সড়কপথে আখাউড়া স্থলবন্দর দিয়ে এই খাদ্যসামগ্রী ত্রিপুরারাজ্যে যাবে। এই পরিবহণের জন্য ইতিমধ্যে ভারত সরকারের এফসিআই টেন্ডার করেছে। টেন্ডার চূড়ান্ত হলেই ওয়ার্ক অর্ডার দেয়া হবে।

মন্ত্রী সাংবাদিকদের আরো জানান, প্রথমে এফসিআই পাঁচ হাজার মেট্রিকটন চাল, চিনি ও গম পাঠাবে। পরীক্ষামূলকভাবে প্রথম চালান পরিবহণ সফল হলে পরবর্তী সময়ে এফসিআই এ পথ ব্যবহার করবে।

বর্তমানে গুহাটি হয়ে রেল ও সড়কপথে ত্রিপুরায় রেশনসামগ্রী আনা হয়। এতে পরিবহণ ব্যয় যেমন বেশি তেমনি সময়ও বেশি প্রয়োজন হয়। এরপর বর্ষাকাল এলে প্রাকৃতিক সমস্যার কারণে খাদ্যবাহী ট্রাক নিয়মিত আসতে পারে না। বাংলাদেশের ভেতর দিয়ে পরিবহণ শুরু হলে এসব সমস্যা থাকবে না।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে