Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০ , ১৩ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (8 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১০-২০১২

কাজেই নিরপেক্ষতা প্রমাণ করব: নতুন সিইসি

মঈনুল হক চৌধুরী ও সুলাইমান নিলয়


কাজেই নিরপেক্ষতা প্রমাণ করব: নতুন সিইসি
ঢাকা, ফেব্র“য়ারি ০৯ - নতুন নির্বাচন কমিশনার হিসেবে শপথ নিয়ে কাজী রকিব উদ্দিন আহমদ বলেছেন, তার কমিশন নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের মাধ্যমে আগামীতে গ্রহণযোগ্য নির্বাচন করবে।

বৃহস্পতিবার বিকালে এ টি এম শামসুল হুদার উত্তরসূরি হিসেবে শপথ নেন সাবেক সিএসপি কর্মকর্তা কাজী রকিব। তার সঙ্গে নির্বাচন কমিশনার হিসেবে শপথ নেন সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ আবু হাফিজ, সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ আব্দুল মোবারক ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মো. জাবেদ আলী।

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের কাছ থেকে শপথ নিয়েই তিন সহকর্মীকে নিয়ে ইসি সচিবালয়ে যান কাজী রকিব।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে শপথ নেওয়ার পরপরই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় কাজী রকিব বলেন, “সংবিধান রক্ষার শপথ নিলাম, এটা কঠিন কাজ এবং গুরুদায়িত্ব, তবে আমরা প্রস্তুত।”

এরপর ইসি সচিবালয়ে তিনি বলেন, “আমরা কাজের মাধ্যমেই প্রমাণ করব, আমাদের কোনো পক্ষপাত নেই।”

রাষ্ট্রপতি জিল্লুর রহমান বুধবার নতুন ইসি গঠনের পরপরই একে প্রত্যাখ্যান করে বক্তব্য দেয় প্রধান বিরোধী দল বিএনপি।

শপথের আগমূহূর্তে সাংবাদিকদের এক অনুষ্ঠানে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া বলেন, “এটি সরকারে আজ্ঞাবহ কমিশন। তাই নতুন নির্বাচন কমিশন আমরা মানি না। দেশের মানুষের কাছে এই কমিশন গ্রহণযোগ্য নয়।”

বিএনপির আপত্তির বিষয়ে কাজী রকিব বলেন, “ভবিষ্যতে কী হবে, তা এখন বলা সম্ভব নয়। এটা হাইপোথিটিক্যাল কোয়েশ্চন। এ নিয়ে বলতে চাই না।”

তবে নতুন ইসির প্রতি আস্থা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেছেন, বিরোধী দলও এক সময়ে এই ইসিকে মেনে নেবে।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে নতুন সিইসি ও কমিশনারদের ১০ মিনিটের শপথ অনুষ্ঠানটি পরিচালনা করেন সুপ্রিম কোর্টের নিবন্ধক এ কে এম শামসুল ইসলাম।

প্রথমে শপথ নেন কাজী রকিব। এরপর কমিশনার হিসেবে একে একে শপথ নেন আবু হাফিজ, আব্দুল মোবারক ও জাবেদ আলী।

বর্তমান নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেনের মেয়াদ এখনো শেষ না হওয়ায় নবনিযুক্ত নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত জেলা জজ মো. শাহনেওয়াজের শপথ বৃহস্পতিবার হয়নি। সাখাওয়াত ১৪ ফেব্র“য়ারি বিদায় নিলে তার শপথ হবে।

শপথ নেওয়ার পর নতুন সিইসি সুপ্রিম কোর্টে সাংবাদিকদের বলেন, “সংবিধান রক্ষার শপথ নিলাম, এটা কঠিন কাজ এবং গুরুদায়িত্ব, তবে আমরা প্রস্তুত।”

নতুন ইসি গঠনের প্রক্রিয়া নিয়ে বিরোধী দলের আপত্তির প্রতিক্রিয়া জানতে চাইলে তখন তা এড়িয়ে যান তিনি।

কাজী রকিব বলেন, “আমি ও আমার সহকর্মীরা অক্লান্ত পরিশ্রম করে যাব। আমরা আশা করি, আমাদের কাজের মধ্য দিয়ে সবাইকে তাদের প্রশ্নের উত্তর দিতে পারব।”

প্রতিটি রাজনৈতিক দলের আস্থার প্রতীক হয়ে অবাধ নির্বাচনের জন্য আপ্রাণ চেষ্টার অঙ্গীকারও করেন তিনি।

“আপনারা জানেন, নির্বাচন একটি চলমান প্রক্রিয়া। একটা অলরেডি সামনে আছে। আমরা একটার পর একটা চেষ্টা করব, যাতে এই প্রক্রিয়াগুলোকে আমরা সুন্দর রাখতে পারি,” বলেন নতুন সিইসি।

সুপ্রিম কোর্ট থেকে নির্বাচন কমিশন সচিব মো. সাদিক নতুন সিইসি ও কমিশনারদের ইসি সচিবালয়ে নিয়ে যান।

সেখানে কর্মকর্তাদের সঙ্গে পরিচিত হওয়ার পর দেশের একাদশ সিইসি কাজী রকিব সাংবাদিকদের বলেন, “আমরা দেশে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই। এজন্য অক্লান্ত পরিশ্রম করে যাব। কাজের মাধ্যমে দেখাব, আমরা পক্ষপাতদুষ্ট নই।”

‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ বলে বক্তব্য শুরু করেন একাত্তরের মুজিবনগর সরকারের এই কর্মকর্তা।

“কাজ শুরু করছি। এখানে বক্তব্য দেওয়ার জন্য প্রস্তুত নই। বেশি কিছু বলারও নেই এখন। আমরা কেবল আজ শপথ নিলাম। কাজ করতে করতে আরো কথা হবে সবার সঙ্গে,” বলেন তিনি।

জাতীয় নির্বাচনের বাইরে স্থানীয় সরকারের অন্য নির্বাচনও গ্রহণযোগ্য করতে ইসি সচেষ্ট থাকবে বলে জানান ২০০৩ সালে অবসর নেওয়া এই কর্মকর্তা।

সুষ্ঠু নির্বাচনের জন্য একটি নীতিমালা করার পরিকল্পনাও তুলে ধরেন কাজী রকিব। “এ প্রক্রিয়াটা যতটুকু সম্ভব একটি নীতিমালার মধ্যে আনতে চাই, যাতে স্বচ্ছতা থাকে। সবার কাছে গ্রহণযোগ্যতা পায়,” বলেন তিনি। নতুন সিইসি জানান, তারা যা করবেন, তা দেশবাসীকে জানিয়েই করবেন।

শামসুল হুদা নেতৃত্বাধীন ইসির আইনি সংস্কার এবং দলগুলোর সঙ্গে (সংলাপ) আন্তঃযোগাযোগ অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, “আগের ইসি অনেক কিছু রেখে গেছেন। তার ধরে রাখব।”

কর্মকর্তাদের সঙ্গে পরিচিতি সভা এবং সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর নতুন তিন কমিশনারকে নিয়ে ইসি সচিবালয়ের দ্বিতীয় তলায় নিজ কক্ষেও যান নতুন সিইসি।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে