Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (41 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৭-২০১৪

যে ৭ টি কারণে আজই আপনার গড়ে তোলা উচিৎ স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

স্বাস্থ্যই সকল সুখের মূল। এই কথাটি সকলেই জানেন, কিন্তু মেনে চলেন কয়জন? খুব হাতে গোনা কয়েকজন মানুষ বাদে নিজের স্বাস্থ্যের প্রতি খুব বেশি যত্নশীল হতে খুব কম মানুষকেই হতে দেখা যায়। আলসেমি, সাধ্য না থাকা, ইচ্ছা এবং খুব বেশি মাত্রায় বেছে খাওয়ার মতো অভ্যাসও স্বাস্থ্যের অনেক বেশি ক্ষতি করে।

যে ৭ টি কারণে আজই আপনার গড়ে তোলা উচিৎ স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

খাদ্য আমাদের দেহের চালিকা শক্তি। অন্যান্য সকল জিনিসের আগে আমাদের খাদ্যাভ্যাসের প্রতি নজর দেয়া উচিৎ যদি আমরা ভালো স্বাস্থ্যের অধিকারী হতে চাই। এছাড়াও ভালো খাদ্যাভ্যাসের রয়েছে অনেক গুণ। জানতে চান কী সেগুলো? চলুন তবে দেখে নেয়া যাক।

কাজে আনবে গতি
সঠিক খাদ্যাভ্যাসের মাধ্যমেই আমাদের দেহের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ থাকবে সুস্থ। একটি মেশিন ভালো ভাবে চালাতে যেমন ভেজালবিহীন তেল লাগে তেমনই আমাদের দেহকে চালাতে হলে লাগবে ভালো খাদ্যাভ্যাস। দেহ সুস্থ থাকলে আমরা নিজেরাই কাজে পাব স্পৃহা এবং কাজে আসবে গতি।

হাসিখুশি জীবন
আমরা যা খাই তার বেশিরভাগের প্রভাব আমাদের মস্তিস্কের ওপর পরে থাকে। আমাদের দেহের হরমোনের ব্যাল্যান্স, মস্তিস্কের হরমোনের পরিমাণ সব কিছুই খাবারের ওপর নির্ভরশীল। এর সাথে সুস্থ দেহ তো রয়েছেই। আর তাই ভালো খাদ্যাভ্যাসের দরুন আমরা পাবো হাসিখুশি জীবন।

মানসিক চাপ মুক্ত থাকা সম্ভব
অনেক খাবার রয়েছে যা আমাদের দেহের করটিসোলের মাত্রা নিয়ন্ত্রণ, মানসিক চাপের হরমোন নিয়ন্ত্রণ করতে পারে। ভিতামিন সি, ওমেগা৩ ফ্যাটি এসিড ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবারগুলো আমাদের মানসিক চাপ মুক্ত থাকতে সাহায্য করে। আর তাই এই সকল পুষ্টি উপাদান সমৃদ্ধ খাবার আমাদের খাদ্য তালিকায় থাকা উচিৎ।

অতিরিক্ত মুটিয়ে যাওয়া রোধ করে
একটি ভালো খাদ্যাভ্যাস আপনাকে কখনোই মুটিয়ে যেতে দেবে না। আপনার খাদ্যতালিকায় যদি প্রতিদিন সুষম খাবার থেকে থাকে তাহলে আপনি সুঠাম দেহের অধিকারী হবেন।

আজেবাজে খাওয়া কম হবে
যে সকল আজেবাজে খাবার আমাদের স্বাস্থ্যের জন্য অনেক বেশি খারাপ সেই সকল খাবার খাওয়া থেকে আমাদের বিরত রাখে একটি ভালো খাদ্যাভ্যাস। এতে করেও দেহ থাকে সুস্থ।

কম বয়সে বুড়িয়ে যাওয়া থেকে রেহাই পাবেন
আপনি যদি একজন ভালো খাদ্যাভ্যাসের মানুষ হয়ে থাকেন তবে আপনার দেহের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ থাকবে সুস্থ। আজেবাজে খাবারের ফলে দেহের যে ক্ষতি হয় তা হবে না। এতে করে দেহের ভেতরের ও বাইরের সকল কিছু বয়সের তুলনায়ও থাকবে সতেজ।

আপনি হবেন দীর্ঘায়ু
একটি ভালো খাদ্যাভ্যাসই আপনাকে দিতে পারে সুস্থ ও সুন্দর জীবন। আপনি আপনার দেহকে ভালো খাবারের পুষ্টি উপাদান পরিমিত পরিমাণে দিতে থাকলে আপনার দেহের কর্মক্ষমতা বাড়বে এবং আপনি দীর্ঘ জীবনের অধিকারী হবেন।

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে