Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২০ মে, ২০১৯ , ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৬-২০১৪

ভিডিও গেম খেলা যে বিচিত্র উপকারগুলো করে থাকে আপনার

নুসরত শারমিন লিজা


ভিডিও গেম খেলতে তো অনেকেই ভালোবাসেন। কেউ কেউ আবার ভিডিও গেম আসক্ত। সারাদিন গেম খেলেই কাটিয়ে দেন অনেকে সময়। খুব অতিরিক্ত ভিডিও গেম খেলা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও দিনের কিছুটা সময় ভিডিও গেম খেলা কিন্তু আপনার জন্য বেশ উপকারী। অবাক হচ্ছেন? ভাবছেন ভিডিও গেম আবার কিভাবে উপকারী হয় তাই না? জেনে নিন ভিডিও গেম খেলার ৫টি উপকারিতা।

ভিডিও গেম খেলা যে বিচিত্র উপকারগুলো করে থাকে আপনার

বুদ্ধিমত্তা বাড়ায়
ভিডিও গেম আপনার বুদ্ধিমত্তা বাড়াতে সহায়তা করে। সারাক্ষণ গেমের এক লেভেল থেকে আরেক লেভেলের চড়াই উৎরাই পার হতে গিয়ে যথেষ্ট পরিমাণ বুদ্ধি খাটাতে হয়। ফলে বুদ্ধির চর্চা হয় এবং মস্তিষ্ক সচল থাকে। ফলে নিয়মিত ভিডিও গেম খেলার অভ্যাস বুদ্ধিমত্তা বাড়িয়ে দিতে সহায়তা করে।

একসঙ্গে অনেকগুলো কাজ করা শেখায়
ভিডিও গেম মস্তিষ্ক কে একই সঙ্গে অনেক গুলো কাজ করতে সহায়তা করে। মস্তিষ্ক একই সঙ্গে গেমের বিভিন্ন ঘাত প্রতিঘাত সামলে নেয়ার বুদ্ধি দেয় এবং সেগুলো করার জন্য চোখ, কান ও হাত সচল রাখতে হয়। ফলে একই সঙ্গে অনেক গুলো কাজ করার ক্ষমতা বৃদ্ধি পায় নিয়মিত ভিডিও গেম খেললে।

মানসিক চাপ কমায়
যারা অনেক বেশি মানসিক চাপ ও বিষন্নতায় ভোগেন তাদের জন্য ভিডিও গেম খুবই উপকারী। কারণ ভিডিও গেম একাকিত্ব দূর করে এবং মনের মাঝে নানান রকম দুশ্চিন্তা দূর করে দেয়। ফলে মন হালকা থাকে এবং বিষন্নতা অনেকটাই কমে যায়।

দাম্পত্য সম্পর্ক ভালো করে
দুজনের মিলে ভিডিও গেম খেললে দাম্পত্য সম্পর্ক ভালো থাকে। একটি গবেষণায় এমনটাই জানা গিয়েছে। যেসব দম্পতি এক সাথে ভিডিও গেম খেলেন এবং বিভিন্ন গেমে পরস্পরের সাথে প্রতিযোগীতা করেন তাঁরা সম্পর্কে সহজে একঘেয়ে অনুভব করেন না এবং তাদের দাম্পত্য সম্পর্ক সাধারণত সুখের হয়।

শিশুতোষ মনোভাব জাগিয়ে তোলে
নিয়মিত ভিডিও গেম খেললে আপনার মনের ভেতরের শিশুতোষ অনুভূতিগুলো জেগে ওঠে। আপনার মনের শিশুটি জেগে উঠলে আপনি হয়ে উঠবেন একজন উচ্ছল ও প্রানবন্ত মানুষ। তাই বিশুদ্ধ একজন প্রানবন্ত মানুষ হিসেবে বাঁচতে চাইলে মাঝে মাঝেই খেলতে পারেন আপনার প্রিয় কোনো ভিডিও গেম।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে