Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ , ২৩ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৮-২০১২

২ শিবিরকর্মী নিহত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

২ শিবিরকর্মী নিহত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা
ছাত্রলীগের হামলায় দুই শিবিরকর্মীর নিহত হবার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। বিভিন্ন আবাসিক হলের ছাত্রদের বুধবার রাত ৭টার মধ্যে এবং মেয়েদের বৃহস্পতিবার সকাল ১১টার মধ্যে হল ছেড়ে যেতে বিশ্ববিদ্যালয় প্রশাসন নির্দেশ দিয়েছে। বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আনোয়ারুল আজিম আরিফের সঙ্গে ও প্রক্টরিয়াল বডির এক জরুরি সভায় এ ঘোষণা দেয়া হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়টিতে শিবিরের নবীনবরণের প্রচারপত্র বিতরণে ছাত্রলীগের বাধা কেন্দ্র করে সৃষ্ট সংঘর্ষে দুই শিবিরকর্মী নিহত হয়। এ পর্যন্ত ১০ শিবিরকর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। সংঘর্ষে উভয় সংগঠনের কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন। সংঘর্ষ থামাতে গিয়ে বিশ্ববিদ্যালয়টির প্রক্টর আহত হয়েছেন।

উপাচার্য আনোয়ারুল আজিম আরিফ বার্তা২৪ ডটনেটকে জানিয়েছেন, “রাত সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভা হবে। সংঘর্ষের সব তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে এবং সিন্ডিকেট সভার পর পরবর্তী করণীয় বিষয় সিদ্ধান্ত নেয়া হবে।”
 
যেভাবে দুই শিবিরকর্মীর মৃত্যু; পুলিশের বক্তব্য
চট্টগ্রাম মেডিকেল কলেজের নিরাপত্তা বিভাগের ইনচার্জ এস আই জহির বার্তা২৪ ডটনেটকে জানিয়েছেন, নিহত শিবিরকর্মীরা হলেন মুজাহিদুল ইসলাম ও মাসুদ বিন হাবিব। মুজাহিদ প্রাণিবিদ্যা বিভাগের দ্বিতীয় বর্ষের ও মাসুদ ইংরেজি শেষ বর্ষের ছাত্র। মাসুদ সোহরাওয়ার্দী হলের শিবিরের সেক্রেটারি ছিলেন।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান জানান, “ইসলামের ইতিহাস বিভাগে নবীনবরণের দাওয়াতপত্র বিলি করতে শিবির কর্মীরা গেলে ছাত্রলীগ কর্মীরা তাদের বাধা দেয়। এ নিয়ে দুই পক্ষের মধ্যে কথা কাটাকাটি হয়। এরপর উভয়পক্ষের সমর্থকরা সংঘর্ষে জড়িয়ে পড়ে।”

তিনি আরো জানান, ঘটনার পরপরই ক্যাম্পাস থেকে শিবিরের ১০ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

আহত শিবিরের দুই কর্মী হলেন, ইসলামের ইতিহাস বিভাগের মাস্টার্সের ছাত্র আজাদ এবং বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মোহাম্মদ নাঈম। ছাত্রলীগের আহত কর্মী হলেন ইসলামের ইতিহাস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র সাহেল।  
 
এরপর দুপুর দেড়টার দিকে সোহরাওয়ার্দী হলের সামনে শিবিরকর্মীরা ছাত্রলীগের চার কর্মীকে ধরে এনে বেধড়ক পেটায়। এতে গুরুতর আহত হন চার ছাত্রলীগ কর্মী। তারা হলেন, পলিটিক্যাল সাইন্স বিভাগের রাহাত হোসেন হিমেলে, আইন বিভাগের সজিব, ইংরেজি বিভাগের ফাহাদ ও সোহেল।
 
পরে ছাত্রলীগের কর্মীরা দুই শিবিরকর্মীকে ধরে কুপিয়ে জখম করে। দুজনেই পরে চট্টগ্রাম মেডিকেল কলেজে মারা যান।

প্রত্যক্ষদর্শীদের বিবরণ
বুধবার দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ‍তৃতীয় তলায় ছাত্রশিবির কর্মী নাইম এবং ছাত্রলীগ কর্মী সাহেল এর মথ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে সায়েল কয়েকজনকে নিয়ে নাইমের ওপর হামলা করে। পরে ইসলামের ইতিহাস বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও কলা অনুষদের শিবিরের সভাপতি আবুল কালাম আজাদ নাইমকে রক্ষা করতে এলে তাকেও পিটিয়ে গুরুতর আহত করে ছাত্রলীগ কর্মীরা।

এরপরপরই ছাত্রশিবির প্রত্যেকটি হল থেকে মিছিল নিয়ে শহীদ মিনারে জড়ো হয়। ছাত্রশিবিরের মিছিল শহীদ মিনার থেকে শাহজালাল হলের সামনে আসলে ছাত্রলীগের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় পুলিশকে নিষ্ক্রিয় ছিল।

এক পর্যায়ে প্রক্টরিয়াল বডি ও পুলিশ সদস্যরা মাঝখানে অবস্থান নিয়ে দুই দলের মধ্যে ব্যারিকেড সৃষ্টি করে। একপর্যায়ে ছাত্রশিবির নেতাকর্মীরা ব্যরিকেড ভঙ্গ করে ছাত্রলীগের দিকে এগিয়ে আসলে ছাত্রলীগ নেতাকর্মীরা কিরিচ, দা, চাপাতি, রড নিয়ে শিবিরের ওপর পাল্টা আক্রমন করে। এ সময় ছাত্রশিবির নেতা প্রাণিবিদ্যা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মুজাহিদুল ইসলাম এবং ইংরেজি চতুর্থ বর্ষের ছাত্র মাসুদ বিন হাবিব গুরুতর আহন হন।

পরে তাদের চট্রগাম মেডিকেল হাসপাতালে নেয়া হলে জুরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।  

সর্বশেষ পরিস্থিতি
বর্তমানে ছাত্রলীগ নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ে শাহ আমানত, শাহ জালাল ও সোহরাওয়ার্দী হলের গেটে অবস্থান করছে। ক্যাম্পাসের নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. মিজানুর রহমান বার্তা২৪ ডটনেটকে বলেন, “ক্যাম্পাসে এখন অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।”
 
চট্টগ্রাম বিশ্ববিদ্যালিয়ের সিন্ডিকেট সভা বুধবার রাত সাড়ে ৮টার পরিবর্তে কাল বৃহস্পতিবার সকাল দশটায় বসবে।
 
এদিকে, ছাত্রলীগকমীরা বিশ্ববিদ্যালয় সোহরাওয়ার্দী হলের শিবিরের সবকটি রুম এবং স্টেশন চত্বরে একটি গাড়ি ভাংচুর করে।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে