Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (43 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২২-২০১৪

যে ভয়ানক খাবারগুলো কমিয়ে দেয় আপনার বুদ্ধিমত্তা, অথচ আপনি খাচ্ছেন রোজ!

কানিজ দিয়া


আমাদের দেহের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গের মূল চালিকা শক্তি আমরা পাই খাদ্য থেকে। খাবারের সকল পুষ্টিগুণ আমাদের দেহের অঙ্গপ্রত্যঙ্গকে রাখে সুস্থ। তাই আমাদের স্বাস্থ্য ঠিক রাখার জন্য খাদ্যের দিকে বিশেষ নজর দেয়া উচিৎ। ভালো খাদ্যাভ্যাস আমাদের দিতে পারে সুস্থ স্বাভাবিক দেহ এবং খারাপ খাদ্যাভ্যাস ক্ষতি করতে পারে আমাদের অঙ্গপ্রত্যঙ্গের।

যে ভয়ানক খাবারগুলো কমিয়ে দেয় আপনার বুদ্ধিমত্তা, অথচ আপনি খাচ্ছেন রোজ!

সুস্থ ও কর্মক্ষম মস্তিষ্কের জন্য ছেলেবেলা থেকেই গড়ে তোলা উচিত দারুণ স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। কিন্তু বাস্তবে কি সেটা আমরা সচেতনতার সাথে করি? একদম নয়। বরং প্রতিদিনই এমন কিছু খাই যেগুলো ক্রমশ কমিয়ে দেয় আমাদের বুদ্ধিমত্তা। হ্যাঁ, এমন কিছু খাবার রয়েছে যা আমাদের খাদ্যতালিকায় রাখা আমরা খুব পছন্দ করি এবং প্রতিদিনই খাই। এবং জানিও না যে এই খাবারগুলো প্রতিনিয়ত ক্ষতি করছে মস্তিষ্কের। আজকে চিনে নিন এমনই একটি খাবারের তালিকা যা কমিয়ে দেয় আমাদের বুদ্ধিমত্তা।

ফাস্ট ফুড
ফাস্ট ফুড খেতে বেশ সুস্বাদু হলেও এটি আমাদের দেহের মারাত্মক ক্ষতি করে। বিশেষ করে আমাদের মস্তিস্কের ওপর এর রয়েছে অনেক ক্ষতিকর প্রভাব। ইউনিভার্সিটি অফ মন্ট্রেল একটি গবেষণায় প্রমাণ করেন আমাদের মস্তিস্কের নিউরনের ওপর ফাস্ট ফুডের অনেক মারাত্মক প্রভাব রয়েছে যা সৃষ্টি করে বিষণ্ণতা ও উদ্বিগ্নতা। এটি ধীরে ধীরে নষ্ট করে দেয় চিন্তা করা ক্ষমতা, স্মৃতিশক্তি, শেখার ইচ্ছা।

অতিরিক্ত চিনি ও চিনি জাতীয় খাবার
চিনি আমাদের দেহের জন্য ক্ষতিকর আমরা সকলেই জানি। কারণ চিনি দেহে মেদ হিসেবে জমা হয় ও কলেস্টোরল বাড়ায়। চিনি আরও একটি ক্ষতি করে আমাদের। তা হলো চিনি আমাদের মস্তিষ্ককে দুর্বল করে ফেলে, কমিয়ে দেয় বুদ্ধিমত্তা ও সাধারণ শেখার ক্ষমতা। তাই চিনি ও চিনি জাতীয় খাবার থেকে দূরে থাকুন।

ধূমপান ও মদ্যপান
ধূমপান ও মদ্যপান আমাদের মস্তিস্কের জন্য অত্যন্ত খারাপ। নিকোটিন আমাদের মস্তিস্কের কর্মক্ষমতা লোপে সহায়তা করে। ধূমপান ও মদ্যপানের ফলে মস্তিস্কে রক্ত ও অক্সিজেন সরবরাহকারী শিরায় প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। এতে মস্তিষ্কে অক্সিজেন ও রক্ত সঞ্চালনে বাঁধার সৃষ্টি হয়। ফলে কমে যেতে থাকে বুদ্ধিমত্তা, লোপ পেতে থাকে স্মৃতি শক্তি।

অতিরিক্ত লবণাক্ত খাবার
লবণাক্ত খাবার ও লবণ হার্টের জন্য অনেক ক্ষতিকর তা সকলেই জানি। কিন্তু এটি আমাদের মস্তিকের জন্য আরও বেশি ক্ষতিকর তা আমরা অনেকেই জানি না। লবনের সোডিয়াম আমাদের মস্তিস্কের নিউরনকে সরাসরি ক্ষতি করে। আমাদের চিন্তা করাত ক্ষমতা, সিধান্ত নেয়ার ক্ষমতা ও স্মৃতিশক্তি কমিয়ে ফেলে খুব দ্রুত। তাই অতিরিক্ত লবন খাওয়া থেকে বিরত থাকুন।

টিনজাত খাবার
আজকাল ব্যস্ততার জন্য আমরা সময় বাঁচাতে বেঁছে নিই টিনজাত নানা খাবার যা আমাদের বুদ্ধিমত্তা ও মস্তিস্কের সাধারণ কর্মক্ষমতা কমিয়ে দিতে অনেকাংশে কাজ করে। এই ধরণের প্রিজারভেটিভ ও আর্টিফিশিয়াল ফ্লেভার দেয়া খাবারগুলো আমাদের মস্তিস্কে নতুন নিউরন তৈরিতে বাঁধা দেয় ও নার্ভ দুর্বল করে ফেলে।

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে