Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৯ , ২ পৌষ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (75 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৫-২০১১

'নরম বিছানা শিশুর ঘুমের জন্য নিরাপদ নয়'

'নরম বিছানা শিশুর ঘুমের জন্য নিরাপদ নয়'

অনেক অভিভাবকই শিশুর শোবার জন্য নরম বালিশ ও কম্বলের ব্যবস্থা করে থাকেন। কিন্তু এতে শিশুর মৃত্যু ঝুঁকি বাড়ে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে এক গবেষণায় এ বিষয়টি উঠে আসে।

অধিকাংশ বাবা-মা মনে করেন, তার শিশুর ঘুমানোর জন্য নরম বিছানা অনেক বেশি আরামদায়ক এবং তা শিশুটিকে আঘাত থেকে রক্ষা করে। কিন্তু প্রকৃতপক্ষে এটি অত্যন্তবিপজ্জনক বলে জানিয়েছেন ওই গবেষণার অন্যতম লেখক ওয়াশিংটন ডিসি এর চিলড্রেন মেডিক্যাল সেন্টারের র‌্যাচেল মুন।

মুন বলেন, এক্ষেত্রে শ্বেতাঙ্গ শিশুদের তুলনায় কৃষ্ণাঙ্গ শিশুদের মৃত্যুর হার দ্বিগুণ। ল্যাটিন এবং এশিয়ার শিশুরা শ্বাসরুদ্ধ বা সাডেন ইনফ্যান্ট ডেথ সিনড্রম (সিডস) এ মারা যায়।

এসবের মধ্যে কিছু মৃত্যু হয় বংশগত কারণে এবং কিছু ঘটে শিশুকে বিপজ্জনকভাবে শোওয়ানোর কারণে।

কৃষ্ণাঙ্গ পরিবার এসব ঝুঁকি সম্পর্কে জানে কি না তা জানার জন্য মেরিল্যান্ডের কাছে ওয়াশিংটনে ৮৩ কৃষ্ণাঙ্গ মায়ের সাক্ষাৎকার এবং ক্ষুদ্র দলভিত্তিক আলোচনার আয়োজন করা হয়। ওই মায়েদের প্রত্যেকের শিশু সন্তান ছিল।

তাদের কাছে জানতে চাওয়া হয়েছিল তারা তাদের শিশুদের জন্য নরম বিছানা বা শিশুর শয্যার জন্য নরম ঘের ব্যবহার করে কিনা। যদি করে থাকেন তবে কেন করেন, এবং যদি না করে থাকেন তবে কেন করেন না।

গবেষণায় দেখা যায় অংশগ্রহণকারী অর্ধেক মা'ই তাদের সন্তানদের শোয়ার জন্য নরম বিছানা দিয়ে থাকেন, কেননা তারা মনে করেন এটি শিশুর জন্য আরামদায়ক।

মুন এবং তার সহযোগীরা এ ফলাফলে বিস্ময় প্রকাশ করে বলেন, অনেক মায়েরা তাদের শিশুদের নরম বিছানা দেয় এবং তাদের শয্যাপাশে নরম বাম্পার প্যাড বা কম্বল দিয়ে থাকেন। তারা মনে করেন এতে খাটের রেলিং থেকে শিশুর মাথা বা পা আঘাত থেকে রক্ষা পাবে।

আরও পড়ুন: অতিরিক্ত ঘাম হলে কী করা উচিৎ 

মুন জানান, নরম বালিশ, কম্বল এবং বাম্পার প্যাড শিশুদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা সৃষ্টি করে। তিনি আরো যোগ করেন একটু বড় শিশুদের ছাড়া প্রকৃতপক্ষে নরম বিছানার কোন প্রয়োজনই নেই।

যুুক্তরাষ্ট্রে সিডস-এ প্রতিবছর প্রায় ২৫ হাজার শিশু মারা যায়। শিশুদের তাদের বাবা মায়ের দিকে অথবা পাকস্থলীর দিকে কাত করে শোয়ানোর কারণে মৃত্যুঝুঁকি বাড়ে।

ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার সিডস গবেষক ফার্ন হুক বলেন, শিশুরা যে কোন জায়গাতেই ভাল ঘুমাতে পারে। শক্ত বিছানায়ও তারা অনেক ভাল ঘুমায়।

বিশেষজ্ঞরা দেশটির কর্তৃপক্ষকে এ বিষয়ে সচেতনতা বাড়ানোর ব্যাপারে একমত হয়েছেন।

 

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে