Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১৭-২০১৪

জীবন থেকে আজই বিতাড়িত করবেন যে ৮টি অতি পরিচিত খাবার

নুসরত শারমিন লিজা


প্রতিদিন নানান ধরনের খাবার থাকে আমাদের খাবার তালিকায়। সবই কি আমাদের জন্য উপকারী? নাকি কিছু খাবার আমাদের শরীরের ক্ষতি করছে প্রতিনিয়ত? কিছু বিশেষ খাবার আছে যেগুলো রান্নাঘর থেকে চিরতরে বিতারিত করে দেয়া উচিত। কারণ এধরণের খাবার গুলো শরীরের উপকার তো নয়ই বরং ক্ষতি করছে নিয়মিত। জেনে নিন খাবারগুলোর তালিকা।

জীবন থেকে আজই বিতাড়িত করবেন যে ৮টি অতি পরিচিত খাবার


সেরেল

সকালের নাস্তায় স্বাস্থ্যকর মনে করে অনেকেই সেরেল খেয়ে থাকেন। নানান রকম পুষ্টি উপাদান আছে বলে বেশ চমকদার বিজ্ঞাপনও থাকে এসব সেরেলের। একেবারেই রেডিমেড বলে সহজেই খাওয়াও যায়। কিন্তু এটি স্বাস্থ্যের জন্য ভালো নয়। অনেক সেরেল রয়েছে প্রচুর পরিমানে চিনি যা শরীরের জন্য ক্ষতিকর। তাই খাবার তালিকায় সেরেল রাখা উচিত নয়।


সাদা চালের ভাত

সাদা চালের ভাত এই দেশের মানুষের প্রধান খাবার। কিন্তু এটা এমন একটি খাবার যা আমাদের খাদ্য তালিকায় থাকা একেবারেই উচিত না। কারণ সাদা চালের ভাত রক্তের চিনি ও ফ্যাটের পরিমাণ বাড়িয়ে দিতে ভূমিকা রাখে।


পাউরুটি

পাউরুটিতে পুষ্টি উপাদান খুবই কম। কিন্তু নিয়মিত পাউরুটি খেলে রক্তের চিনির পরিমাণ অনেক বেড়ে যায়। সেই সঙ্গে হার্টের সমস্যাও দেখা দেয়।


পিনাট বাটার

নিয়মিত পিনাট বাটার খাওয়াও একেবারেই উচিত না। পিনাট বাটার রক্তের ভালো কোলেস্টেরল কমিয়ে খারাপ কোলেস্টেরল বৃদ্ধিতে সহায়তা করে।


মিক্সড ড্রাই ফ্রুট চকলেট

বাজারে বেশ কিছু প্যাকেট কিংবা বক্স করা মিক্সড ড্রাই ফ্রুট-চকলেট পাওয়া যায়। খেতে সুস্বাদু হলেও এগুলোতে আছে প্রচুর চিনি যা শরীরের জন্য ক্ষতিকর।


পাস্তা/পিজ্জা সস

দোকানে বয়ামে ভরা পাস্তা/পিজ্জা সস বিক্রি হয়। এগুলোতে থাকে প্রচুর পরিমাণে লবণ যা রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই এগুলো রান্নাঘর থেকে বিতাড়িত করা উচিত।


কফি ক্রিমার

কফিকে আরো সুস্বাদু ও ক্রিমি করতে কফি ক্রিমারের জুড়ি নেই। কিন্তু কফি ক্রিমারে আছে ফ্যাট ও অতিরিক্ত চিনি যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।


পপকর্ণ

সিনেমা দেখতে দেখতে পপকর্ণ খেতে নিশ্চয়ই ভালো লাগে। কিন্তু পপকর্ণে মাঝে মাঝে উচ্চমাত্রার ট্রান্সফ্যাট থাকে যা শরীরের জন্য ক্ষতিকর।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে