Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.7/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১৫-২০১৪

যে ৬ টি মারাত্মক বদঅভ্যাস নষ্ট করে দিচ্ছে আপনার দাঁত!

কানিজ দিয়া


আমরা অনেকেই দাঁত থাকতে দাঁতের মর্ম বুঝি না। বলতে গেলে বুঝেও না বোঝার মতো কাজ করে থাকি। দাঁতের ঠিকঠাক মতো যত্ন নেই না। অবহেলা করি চিকিৎসার ক্ষেত্রে। এই সবই আমাদের দাঁতের ক্ষতি করার জন্য যথেষ্ট।

যে ৬ টি মারাত্মক বদঅভ্যাস নষ্ট করে দিচ্ছে আপনার দাঁত!

এবাদেও আমরা কিছু বদঅভ্যাস ভালো করেই রপ্ত করেছি যা আমাদের দাঁত নষ্ট করছে প্রতিনিয়ত। যদি দাঁতকে নষ্টের হাত থেকে বাঁচাতে চাই তবে এইসকল বদঅভ্যাস ত্যাগ করা উচিৎ আজই।

কোনো কিছু খোলার জন্য দাঁত ব্যবহার করা
আমরা হাতের কাছে বোতলের মুখ খোলার যন্ত্র না পেলে কিংবা কোনো প্যাকেট খুলে কাঁচি খুঁজে না পেলে দাঁত দিয়ে খোলার চেষ্টা করি এবং খুলে থাকি। এই বদঅভ্যাসটির জন্য আমাদের দাঁতের অনেক বেশি ক্ষতি হয়ে থাকে। শক্ত কোনো কিছুর কারণে দাঁতের অপরের এনামেল ক্ষয় হয়ে যায়, দাঁত দুর্বল হয়ে পরে। এবং প্ল্যাস্টিকের কিছু খুলতে গেলে দাঁতের মাড়ি ক্ষতিগ্রস্থ হয়। তাই এই বদঅভ্যাসটি যতো দ্রুত সম্ভব বর্জন করুন।

বরফ চিবিয়ে খাওয়া
অনেকেই মজা করে পানিতে দেয়া কিংবা সফট ড্রিংকসে দেয়া বরফ তুলে চিবিয়ে খেয়ে থাকেন। এই কাজটি ভুলেও করতে যাবেন না। এই বদঅভ্যাসটি অকালেই আপনার দাঁত পড়ে যাওয়ার সাথে সম্পর্কিত। অতিরিক্ত ঠাণ্ডা আপনার দাঁতের ভেতরের টিস্যুর ক্ষতি করে দুর্বল করে ফেলে। এতে দাঁত ব্যথা হয় এবং বয়সের আগেই দাঁত পড়ে যাওয়ার সম্ভাবনা দেখা দেয়।

দাঁত কিড়মিড় করা
অনেকের রেগে গেলে দাঁত কিড়মিড় করার বদঅভ্যাসটি রয়েছে। আবার অনেকে ঘুমের ঘোরেও দাঁত কিড়মিড় করেন। এই অভ্যাসটিও দাঁতের অনেক ক্ষতি করে থাকে। দাঁতে দাঁত ঘষলে তাদের ক্ষয় হয়, এনামেলের কোটিং নষ্ট হয়ে যায়। তাই দাঁত কিড়মিড় করার অভ্যাস ত্যাগ করুন।

কলম বা পেন্সিল কামড়ানো
আরও একটি বদঅভ্যাস যা দাঁতের অনেক বেশি ক্ষতি করে তা হলো কলম বা পেন্সিলের গোঁড়া কামড়ানো। অনেকে চিন্তায় থাকলে বা নার্ভাস বোধ করলে আনমনেই এই কাজটি করে থাকেন। কলম বা পেন্সিলের গোঁড়া কামড়ানোর বদঅভ্যাসের কারণে খুব সহজে দাঁতে চীর ধরতে পারে। এতে অনেক ক্ষতি হয় দাঁতের। সুতরাং এই কাজটি করা থেকেও বিরত থাকুন।

দাঁত দিয়ে নখ কাটা
নার্ভাস হলে কিন্তা চিন্তা করলে অনেক মানুষই এই কাজটি করে থাকেন। আবার অনেকে ইচ্ছে করেও দাঁত দিয়ে নখ কাতার অভ্যাস করে ফেলেন। এই কাজটিও দাঁতের অনেক ক্ষতি করে। এতে করে দাঁতের এনামেল ও নখের ক্ষতি হয়। এবং মাড়ির ক্ষতি হওয়ার সম্ভাবনাও বেড়ে যায়।

আঙুল চোষা
বাচ্চারা অনেক সময়েই আঙুল চোষা অভ্যাসে পরিনত করে ফেলে। বড় হয়েও অনেকের এই অভ্যাসটির পরিবর্তন হয় না। এই অভ্যাসটি দাঁতের জন্য অনেক ক্ষতিকর। বাচ্চাদের নরম দাঁত ও মাড়ির গঠন পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে এই কারণে। তাই নিজের বাচ্চার এই অভ্যাসটি পরিবর্তনের চেষ্টা করুন।

 

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে