Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ জানুয়ারি, ২০২০ , ১০ মাঘ ১৪২৬

গড় রেটিং: 1.8/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-১৪-২০১৪

ওজন কমাতে যে ৫টি বিষয় অবশ্যই মেনে চলা উচিত

ওজন সমস্যা একটি মারাত্মক সমস্যা। যাদের ওজন একবার বেড়ে যায় তাদের সেই ওজন সহজে আর ঝরানো হয় না। আর তার কারণ হলো আলসেমি। প্রতিনিয়তই ওজন কমানোর প্রতিজ্ঞা করার পরেও সেই একই অস্বাস্থ্যকর কাজ গুলো বার বার করার অভ্যাস অনেকেরই যায় না। ফলে ওজনটা তো কমেই না উল্টো আরো বেড়ে যায়। ওজন কমাতে হলে কিছু বিশেষ বিষয় অবশ্যই মনে রাখা জরুরী। জেনে নিন ৫টি বিষয় সম্পর্কে যেগুলো ওজন কমাতে চাইলে অবশ্যই মেনে চলা উচিত।

ওজন কমাতে যে ৫টি বিষয় অবশ্যই মেনে চলা উচিত

খাবার খাওয়ার সময় নির্ধারণ করে নিন
প্রতিদিন খাওয়ার সময় নির্ধারণ করে ফেলুন। আপনি যদি রাতে ৮টা ডিনার করার কথা ভেবে থাকেন তবে তা কিছুতেই ১০টায় করা যাবেনা। বড় জোর ৮টার খাবার সাড়ে ৮টায় খাওয়া যেতে পারে। এর বেশি দেরি করা যাবে না। এভাবে সারাদিনের খাবারের সময় নির্ধারণ করে নিন। সময়ের বাইরে অন্য খাবার খাবেন না। একবার খাওয়ার ৪ ঘন্টা পর আবার খাবেন। ৪ ঘন্টার বেশি দেরি করা ঠিক হবে না।

খাওয়ার স্থান ডাইনিং টেবিলের বাইরে যেন না হয়
আপনি কোথায় বসে খান? বন্ধুদের সাথে আড্ডায়, কোনো ফাস্ট ফুডের টেবিলে, বিছানায় বসে অথবা টিভি দেখতে দেখতে যেখানেই খান না কেন এই অভ্যাস আপনাকে ত্যাগ করতে হবে। খাওয়ার স্থান হবে শুধু ডাইনিং টেবিল। মনে মনে পণ করে ফেলুন ডাইনিং টেবিলের বাইরে অন্য কোথাও বসে খাবেন না। তাহলে প্রতিদিন নির্দিষ্ট পরিমাণ খাবার খাওয়া হবে আপনার। অন্য মনষ্ক হয়ে খেলে অনেক সময় বেশি খাওয়া হয়ে যায়।

যখন খাবেন, শুধুই খাবেন আর কোনো কাজ নয়
যখন খাবেন তখন শুধুই মন দিয়ে খাবেন। খাওয়ার বাইরে অন্য কোনো কাজ করা যাবে না সেই সময়ে। খাওয়ার সময়ে মনোযোগ দিয়ে খেলে অল্প খেলেই পেট ভরে যায়। সেই সঙ্গে বেশ তৃপ্তি থাকে খাওয়ার পরে। ফলে অসাবধানতাবশত বেশি খাওয়া হয়ে যায় না।

আরেকজন ওজন কমানোর সঙ্গী যোগাড় করুন
একা একা ওজন কমানোর যুদ্ধে নামাটা বেশ কষ্টকর। আপনি একাই মজার সব খাবার এড়িয়ে চলছেন, ব্যায়াম করছেন, সময়মত খাচ্ছেন এটা আপনার নিজেরই মানতে কষ্ট হবে। আর তাই আপনার একজন সঙ্গী যোগাড় করে নিন যে আপনার সাথে একই পদ্ধতিতে খাওয়া দাওয়া করবেন এবং নিয়ম মেনে চলবেন। তাহলে আপনার একঘেয়ে লাগবে না এবং আপনি মানসিকভাবে উৎসাহ পাবেন।

নিজের চিন্তার উপর নিয়ন্ত্রণ নিয়ে আসুন
ওজন কমাতে চাইলে নিজের চিন্তার উপর নিয়ন্ত্রণ নিয়ে আসুন। কারণ আপনার অনেকবারই হয়তো মনে হবে যে একদিন খেলে তো কিছু হবে না। কিন্তু এভাবে একদিন দুই দিন করেই আপনার ওজনটা বাড়তে থাকবে। তাই নিজের মনের উপর নিয়ন্ত্রণ নিয়ে আসাটা জরুরী।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে