Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০ , ৫ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (43 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৩-২০১২

টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদে ফ্রান্সে মানববন্ধন

ওয়াহিদুজ্জামান


টিপাইমুখ বাঁধ নির্মাণের প্রতিবাদে ফ্রান্সে মানববন্ধন
টিপাইমুখে বাঁধ নির্মাণ করার সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন ফ্রান্স প্রবাসী বাংলাদেশীরা। গত সোমবার ফ্রান্সে ভারতীয় দূতাবাসের সামনে বিশাল এক মানববন্ধন ও সমাবেশের মাধ্যমে তারা এর প্রতিবাদ জানিয়ে দূতাবাসের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী বরাবর এক স্মারকলিপি পেশ করেছেন। গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট অ্যান্ড ওয়েলফেয়ার কাউন্সিল-ফ্রান্সের আয়োজনে ফ্রান্স প্রবাসী বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দল, এর অঙ্গসংগঠন, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়ন-ফ্রান্স, তেল, গ্যাস, বিদ্যুৎ ও বন্দর রক্ষা কমিটি ফ্রান্স, কুলাউড়া ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ফ্রান্স, ফেঞ্চুগঞ্জ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ফ্রান্সসহ বিভিন্ন আঞ্চলিক সমিতির নেতৃবৃন্দ এতে অংশগ্রহণ করেন।


বক্তারা বিভিন্ন গবেষণার তথ্য উপস'াপন করে বলেন, ভারত আন্তর্জাতিক অভিন্ন নদীআইন লঙ্ঘন করে চলছে। আর এ বাঁধ নির্মাণ হলে দেশের অন্যতম শস্যভাণ্ডার সিলেট মরুভূমিতে পরিণত হবে। ভূমিকম্প ও আর্সেনিকের প্রাদুর্ভাব কয়েক গুণ বেড়ে যাবে। জীববৈচিত্র্য ধ্বংস হয়ে যাবে। নদ-নদী মারা যাবে ও উপকূলীয় এলাকায় লবণাক্ততা বেড়ে যাবে। শুষ্ক মওসুমে পানির তীব্র অভাব ও বর্ষা মওসুমে অতি বন্যায় জনজীবন বিপন্ন হবে। এক কথায় এ অঞ্চল পরিণত হবে এক প্রাণহীন দেহে।


বক্তারা ইতিহাস তুলে ধরে বলেন, বিগত ৪০ বছরে ভারত আমাদের সাথে কখনো বন্ধুসুলভ আচরণ করেনি। ৪০ দিনের জন্য পরীক্ষামূলক ফারাক্কা চালুর কথা বলে ৪০ বছরেও তা বন্ধ করেনি। সীমান্তে নিরীহ মানুষকে আর গুলি করবে না বললেও তা অব্যাহত রেখেছে।


নেতৃবৃন্দ সরকারের আশায় না থেকে দলমত নির্বিশেষে সব দেশপ্রেমিক জনগণকে জীবন দিয়ে হলেও এ বাঁধ নির্মাণ প্রতিহত কথার আহ্বান জানান। তারা প্রয়োজনে জাতিসঙ্ঘে ভারতের বিরুদ্ধে মামলা করার কথা উল্লেখ করেন।

প্যারিস ভিশন নিউজ এতে মিডিয়া পার্টনারের ভূমিকা পালন করে।

ফ্রান্স

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে