Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৭ জানুয়ারি, ২০২০ , ৪ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (88 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-২৯-২০১৪

মিষ্টি কুমড়ায় মিষ্টি হাসি

মিষ্টি কুমড়ায় মিষ্টি হাসি

মানিকগঞ্জ, ২৯ মে- মিষ্টি কুমড়া চাষ করে মানিকগঞ্জের ঘিওর উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। কম সময়ে স্বল্প খরচে কুমড়া চাষ করে অধিক মুনাফা পাচ্ছেন তারা।

কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, এবার মানিকগঞ্জের ঘিওর উপজেলায়  ৪০০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। কৃষকরা কার্তিক-অগ্রাহায়ন মাসে ফুলকপির চাষ করে। একই জমিতেই  মাসের মাঝামাঝি সময়ে মিষ্টি কুমড়ার বীজ বপন করে। বৈশাখ-জ্যৈষ্ঠ মাসের মাঝামাঝি সময় পর্যন্ত মিষ্টি কুমড়ার ফলন পাওয়া যায়। ফুলকপির জমিতে কুমড়া চাষ করার জন্য কৃষকদের আলাদা কোনো খরচ করতে হয় না।

ঘিওর উপজেলার বড়বিলা, নীলা, বাঙ্গালা, বালিয়াখোড়া, বরুরিয়া, পয়লা, কুইষ্টা গ্রামে উল্লেখযোগ্য হারে কুমড়ার আবাদ হয়েছে।

রাজধানীর কাওরান বাজারই হচ্ছে এই কুমড়ার সবচেয়ে বড় বাজার।

বড়বিলা গ্রামের কৃষক মো. আলেক জানান, তিনি এবার ৮৩ শতাংশ জমিতে মিষ্টি কুমড়ার আবাদ করেছেন। বিঘা প্রতি খরচ হয়ছে ৫-৬ হাজার টাকা। আর বিক্রি হয় ২৫-৩০ হাজার টাকা। সবমিলিয়ে লাভ হয় প্রায় ২০-২৫ হাজার টাকা।

পয়লা গ্রামের কৃষক রইস উদ্দিন জানান, এক বিঘা জমি থেকে সবোর্চ্চ ১২শ’ কুমড়া পাওয়া যায়। প্রতিটি কুমড়ার দাম আকার ভেদে ১০ টাকা থেকে ২৫ টাকা পর্যন্ত। ক্ষেত থেকেই পাইকারী ব্যবসায়ীরা কুমড়া কিনে নিয়ে যায়। তাই আমাদের বাড়তি কোনো ঝামেলা পোহাতে হয়না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কাজী নুরুল কবীর জানান, কৃষকরা ফুলকপি, আলু, আখ চাষের সঙ্গে মিষ্টি কুমড়ার চাষ করছে। কম খরচে ভালো লাভ পাচ্ছেন। এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কৃষকদের সার্বিক সহযোগিতা দিয়ে আসছে।

মানিকগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে