Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯ , ৭ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 2.3/5 (14 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০২-২০১২

বঙ্গবন্ধু হত্যা নিয়ে হুমায়ূনের ‘দেয়াল’

লাবলু আনসার


বঙ্গবন্ধু হত্যা নিয়ে হুমায়ূনের ‘দেয়াল’
নিউইয়র্ক, ফেব্র“য়ারি ০২ - বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে তাকে নিয়ে এবার উপন্যাস লিখছেন জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ।

‘দেয়াল’ নামের এ উপন্যাসটি এবারের বইমেলায় হুমায়ূনের প্রকাশিতব্য সাতটি বইয়ের একটি।

চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থানরত হুমায়ূনের স্ত্রী মেহের আফরোজ শাওন বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবকে নৃশংসভাবে হত্যা এবং তার প্রেক্ষাপট ও পরবর্তী ঘটনাবলী নিয়ে ‘দেয়াল’ উপন্যাসটি লেখা হচ্ছে।

“বঙ্গবন্ধুকে নিয়ে হুমায়ূনের আরো লেখা রয়েছে, তবে এবারেরটি ব্যতিক্রম। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের অনেক কিছু সম্পর্কে নতুন প্রজন্ম জানতে পারবে এ উপন্যাস পড়ে।”

১৯৭৫ সালের ১৫ অগাস্ট একদল সেনাসদস্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের অধিকাংশ সদস্যকে হত্যা করে। দীর্ঘ সময় পর এ মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১২ আসামির মধ্যে গত বছর পাঁচ জন সাবেক সেনা কর্মকর্তার ফাঁসি কার্যকর হয়। পলাতক রয়েছেন ছয় জন।

অন্যপ্রকাশের প্রকাশিতব্য এ বইটি এখনো হুমায়ূন লিখে শেষ করেননি বলে জানান শাওন।

বৃহদান্ত্রের ক্যান্সারের চিকিৎসা করাতে গত ১৩ সেপ্টেম্বর নিউ ইয়র্কে যান ঔপন্যাসিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন। সেখানে মেমোরিয়াল স্লোয়ান-কেটরিং ক্যান্সার সেন্টারে চিকিৎসা নিচ্ছেন তিনি।

নিউ ইয়র্কের কুইন্সে একটি বাসা ভাড়া করে সেখানেই থাকছে হুমায়ূন পরিবার। গত ২১ জানুয়ারি অষ্টম কেমো থেরাপি শেষে চিকিৎসকরা তার সিটিস্ক্যানের পরামর্শ দিয়েছেন। আগামী ৬ ফেব্র“য়ারি তার সিটিস্ক্যান করার কথা।

হুমায়ূনের পুরোপুরি সুস্থতার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে শাওন বলেন, “আমরা তার চিকিৎসার ব্যাপারে আশাবাদী। তিনি যাতে দ্রুত আরোগ্য লাভ করে তার প্রিয় মাতৃভূমিতে প্রত্যাবর্তন করতে পারেন সেজন্যে সবার কাছে দোয়া চাইছি।”

নিউ ইয়র্কের বইয়ের দোকান মুক্তধারার কর্ণধার বিশ্বজিৎ সাহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পাঠকের প্রচণ্ড আগ্রহের কথা বিবেচনায় রেখেই হুমায়ূন লিখে চলেছেন।”

একুশে বইমেলার প্রথম দিন বুধবার মেলায় আসে হুমায়ূনের প্রথম বই ‘মেঘের ওপর বাড়ি’।

আগামী সপ্তাহে আসছে হিমু সিরিজের নতুন বই ‘হিমু এবং হার্ভার্ড পিএইচডি বল্টু ভাই’।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে