Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.5/5 (102 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-২৭-২০১৪

বিনিয়োগকারী সেজে ভয়ঙ্কর অপরাধে জড়িয়ে পড়ছে অবৈধ বিদেশিরা

বিনিয়োগকারী সেজে ভয়ঙ্কর অপরাধে জড়িয়ে পড়ছে অবৈধ বিদেশিরা

ঢাকা, ২৭ মে- অনেক বিদেশি ভিসার মেয়াদ শেষ হয়ে গেলেও কথিত বিনিয়োগকারী হিসেবে বাংলাদেশে অবৈধভাবে অবস্থান করে মাদক চোরাচালান, ভিওআইপি ও জঙ্গি তৎপরতার মতো অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছেন বলে অভিযোগ উঠেছে। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে গত এক বছরে শতাধিক বিদেশিকে গ্রেফতার করেছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গ্রেফতারকৃতদের অধিকাংশই আফ্রিকান ও পাকিস্তানি। আইনের ফাঁক গলিয়ে বেরিয়ে তাদের অনেকেই আবার অপরাধে জড়িয়ে পড়ছেন। ভিসার মেয়াদ ছাড়া কতজন বিদেশি নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন, তাদের হিসাব কোথাও নেই।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, ২০১১ সালে মহাজোট সরকার বাংলাদেশে অবস্থানরত বৈধ ও অবৈধ বিদেশিদের তালিকা তৈরির লক্ষ্যে একটি কমিটি গঠন করে। কমিটির কয়েকটি সভা অনুষ্ঠিত হলেও তালিকা হয়নি। নতুন সরকার গঠনের পর তালিকা প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়।

এ পরিপ্রেক্ষিতে তালিকা হালনাগাদের জন্য গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে আলোচনার মাধ্যমে যথাযথ ব্যবস্থা নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে। ওইসব দেশের দূতাবাসের মাধ্যমে এন্টি নারকোটিক্স ফোর্সের সহায়তায় কাজ করতে বলা হয়।

জানা গেছে, বিদেশি নাগরিকরা পর্যটক ভিসা ও ওয়ার্ক পারমিট নিয়ে বাংলাদেশে আসেন। পরে বিনিয়োগকারী পরিচয় দিয়ে বাড়ি ভাড়া নেন রাজধানীর গুলশান, বনানী, বারিধারা, উত্তরার মতো অভিজাত এলাকায়। এরপর তারা জাল মুদ্রার ব্যবসা, মাদক ব্যবসা, জঙ্গি তৎপরতাসহ ভয়ঙ্কর অপরাধে জড়িয়ে পড়ছেন। কয়েক বছরে বাংলাদেশে হেরোইনের কয়েকটি বড় চালান আটক হওয়ার পর চাঞ্চল্যকর অনেক তথ্য বেরিয়ে আসে। আন্তর্জাতিক মাদকচক্র তাদের মাধ্যমে বাংলাদেশের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরকে নিরাপদ রুট হিসেবে ব্যবহার করছে। পাশাপাশি পাচারের সঙ্গে আন্তর্জাতিক কয়েকটি কুরিয়ার সার্ভিস, প্রবাসী বাংলাদেশিসহ দেশীয় চিহ্নিত মাদক ব্যবসায়ীদের সম্পৃক্ততার প্রমাণ পেয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জানা গেছে, চলতি বছরের ২১ জানুয়ারি মধ্যরাতে রাজধানীর উত্তরা ৫ নম্বর সেক্টরের একটি বাসায় অভিযান চালিয়ে ডলার জাল করার সরঞ্জামসহ তিন বিদেশিকে গ্রেফতার করে পুলিশ। তাদের দু'জন আফ্রিকান এবং অন্যজন দক্ষিণ আমেরিকান। এর দু'দিন আগে ১৯ জানুয়ারি রাতে রাজধানীর সেগুনবাগিচা এলাকায় শিল্পকলা একাডেমির সামনে থেকে গ্রেফতার করা হয় তিন পাকিস্তানিকে। তাদের কাছে একটি ল্যাপটপ ও বোমা তৈরির নির্দেশিকা পাওয়া যায়।

অপরাধ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে