Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০ , ১৩ মাঘ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০২-২০১২

সড়ক দুর্ঘটনায় কেউ মারা গেলে কিছুই করার নেই

সড়ক দুর্ঘটনায় কেউ মারা গেলে কিছুই করার নেই
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, “সড়ক পথে চাঁদাবাজির সুনির্দিষ্ট কোনো প্রমাণ পেলে আমরা আইনি ব্যবস্থা নেবো। আর সড়ক দুর্ঘটনায় কেউ নিহত হলে আমাদের কিছু করার নেই। দুর্ঘটনা দুর্ঘটনাই।  এখানে কারো করার কিছু নাই। পত্রপত্রিকায় সড়ক দুর্ঘটনা নিয়ে যা ওঠে, তার সব ঠিক নয়।”

বৃহস্পতিবার জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ ফজলুল আজিমের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

এ সময় তিনি বলেন, ‘‘শেখ হাসিনার সরকার চাঁদাবাজি ও টেন্ডারবাজির রাজনীতিতে বিশ্বাস করে না। উন্নয়ন খাতে চাঁদাবাজি ও টেন্ডারবাজির কোনো প্রমাণ দিন, ব্যবস্থা নিব।’’

নাছিমুল আলম চৌধুরীর মৌখিক এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “ঢাকা মহানগরীর ভূগর্ভস্থ পানির গড় অবস্থান ৫২ মিটার। ঢাকা মহানগরীতে প্রতিবছর এলাকা ভেদে ভূগর্ভস্থ পানির অবস্থান প্রায় ২ থেকে ৩ মিটার নেমে যাচ্ছে। তিনি আরো জানান, ঢাকা ওয়াসার পারি সরবরাহে ভূ-গর্ভস্থ ও ভূউপরিস্থ পানির ওপর নির্ভরশীলতা যথাক্রমে ৮৭ ভাগ ও ১৩ ভাগ।”

মোহাম্মদ শাহ আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, উৎপাদকের কাছ থেকে সরাসরি ভোক্তা পর্যায়ে পণ্যের বাজারজাতকরণের লক্ষ্যে চলতি বছরের ১৬ জানুয়ারি পর্যন্ত সারাদেশে ১১৪টি সমবায় বাজার প্রতিষ্ঠা করা হয়েছে।

একেএম রহমতুল্লাহর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “ঢাকা শহরের পয়ঃপ্রণালি ব্যবস্থার উন্নয়নে ৮৪ কোটি টাকা ব্যয়ে ৩৮ কিলোমিটার পয়ঃলাইন পুনর্বাসন ও ২৩ কিলোমিটার পয়ঃলাইন নির্মাণ এবং দু’টি পয়ঃউত্তোলন কেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়েছে। এরইমধ্যে এ প্রকল্পের ১০ কিলোমিটার লাইনের কাজ চলছে। আরো ৭ কিলোমিটার লাইনের কাজ চলতি অর্থ-বছরে শেষ হবে।”

সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, রাজধানীর জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশননাধীন রায়েরবাজার বধ্যভূমির পাশে প্রায় ১০০ একর জমি অধিগ্রহণ করে নতুন কবরস্থান নির্মাণের কাজ চলছে।

নূর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০১১-১২ অর্থ-বছরে দেশের পৌরসভাগুলোর জন্য উন্নয়ন সহায়তা থোক বরাদ্দ খাত হতে ১৮৫ কোটি ৩৫ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

তহুরা আলীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত বছর ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫টি অঞ্চলে মোট ২ হাজার ২৭৪টি বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে। এছাড়া একই সময়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৩ হাজার ২৫৮টি নোটিশ পাওয়া গিয়েছে। এর মধ্যে নোটিশ প্রত্যাহার হয়েছে ৯৯টি।

এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বেসরকারি প্রতিষ্ঠান ফিউচার কেয়ারের সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন ফুটওভার ব্রিজের নিচে খালি জায়গায় ৫২টি পাবলিক টয়লেট নির্মানের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে যাচ্ছে। আগামী ১ বছরের মধ্যে এসব পাবলিক টয়লেটগুলো নির্মিত হবে।

একই প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন ফুটওভার ব্রিজের নিচে খালি জায়গায় ৪০টি পাবলিক টয়লেট নির্মাণ করা হবে।

মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, “বর্তমান সরকার ক্ষমতায় আসার পরে গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের অধীনে মোট ৫ হাজার ২৪০ কোটি ব্যয়ে ১১ হাজার ৬৩৭ কিলোমিটার সড়ক নির্মাণ, ১ হাজার ৪৫০ কোটি টাকা ব্যয়ে ১৮ হাজার ৬০ কিলোমিটার সড়ক রক্ষণাবেক্ষণ ও ২ হাজার ৯৮০ কোটি ব্যয়ে ১ লাখ ১ হাজার ৬৬৫ মিটার ব্রিজ নির্মাণ করা হয়েছে।”

একই প্রশ্নের জবাবে তিনি আরো জানান, ‘‘নগর অঞ্চলে তিন বছরে ৫০৫ কি.মি সড়ক নির্মাণ, ১ হাজার ৯৩০ কিলোমিটার রক্ষণাবেক্ষণ, ১ হাজার ১৮৫ মিটার ব্রিজ নির্মাণ, ৭৫১ মিটার ব্রিজ পুনর্বাসন, ৩৫৪ কিলোমিটার ড্রেন নির্মাণ, ১২৪ কি.মি ড্রেন পুনর্বাসন ও ৪৩টি টাউন সেন্টার নির্মাণ ও ৩টি বাস টার্মিনাল নির্মাণ করা হয়েছে।’’

সড়ক দুর্ঘটনা বিষয়ে স্থানীয় সরকারমন্ত্রীর বক্তব্যে আপত্তি জানিয়ে সংসদ সদস্য তারানা হালিম পয়েন্ট অব অর্ডারে দাড়িয়ে বলেন, “সড়ক দুর্ঘটনা নিছক দুর্ঘটনা নয়। আজকে সড়ক দুর্ঘটনা নিয়ে সংসদে যা বলা হয়েছে, তা দুঃখজনক। এ বিষয়টি জানানেই আমি পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়েছি।”

তিনি বলেন, ‘‘আইনের ৩০৪ (ক) ধারা মতে, অবহেলার কারণে কোনো দুর্ঘটনা ঘটলে তা হত্যা। এটা শাস্তিযোগ্য অপরাধ। অন্যদিকে ৩০৪ (খ) ধারা মতে, যে দুর্ঘটনা এড়ানো যায় না, তা দুর্ঘটনা।’’

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে