Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৯ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.6/5 (94 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৩-২০১৪

অটিজমের প্রকোপ কেন ছেলেদের মাঝে বেশি?

অটিজম নামের যে জটিলতার ফলে অনেক শিশুই স্বাভাবিক জীবন যাপন করতে পারে না তার রয়েছে অদ্ভুত একটি বৈশিষ্ট্য। সাধারণত মেয়েদের চাইতে ছেলেদের মাঝে অটিজমের প্রকোপ বেশি দেখা যায়। এমনকি গবেষণা থেকেও প্রমাণিত হয় যে ছেলেদের মাঝে অটিজম হওয়ার পরিমাণ বেশি। কিন্তু কেন? সাম্প্রতিক গবেষণায় দেখা যায়, জেনেটিক কারণে ছেলেদের মাঝে অটিজম বেশ প্রভাব ফেলে।

অটিজমের প্রকোপ কেন ছেলেদের মাঝে বেশি?

American Journal of Human Genetics এ প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে, জেনেটিক মিউটেশনের কারণে অটিজম একজন মানুষের মাঝে দেখা যায়। এই জেনেটিক মিউটেশনে অনেক বেশি তীব্র হলে তবেই তা মেয়েদের মাঝে প্রকাশিত হয়। কিন্তু ছেলেদের মাঝে তার চাইতে কম জেনেটিক মিউটেশনেই অটিজম দেখা যায়। তাই মেয়েদের মাঝে অপেক্ষাকৃত কম পরিমাণে অটিজম দেখা যায়।

অটিজম নিয়ে অনেক গবেষণা হলেও একেবারে আণবিক পর্যায়ে গিয়ে ছেলে ও মেয়েদের মাঝে পার্থক্য নিয়ে গবেষণা এই প্রথম। মস্তিষ্কের উন্নতির ক্ষেত্রে পুরুষ এবং নারীর মাঝে রয়েছে অনেকটা ভিন্নতা এবং এক্ষেত্রে নারীরাই বেশি সুবিধাজনক অবস্থানে রয়েছেন। শুধু অটিজম নয় বরং ADHD এর প্রকোপ ও ছেলেদের মাঝে বেশি হতে দেখা যায়। গবেষণা অনুযায়ী ১.৮ শতাংশ ছেলেদের অটিজম হয় যেখানে মেয়েদের মাঝে অটিজম হয় মাত্র ০.৮ শতাংশ।

অনেক গবেষকেরা ধারণা করতেন যে সামাজিক কারণে মেয়েদের মাঝে অটিজম হলেও পরিবার সেটা প্রকাশ করতে চায় না বা তাদেরকে পরিক্ষার জন্য ডাক্তারের কাছে নিয়ে আসে না। এই সমস্যার সমাধানের জন্যই এখন একেবারে জিনের গভীরে ঢুকে অটিজমের ক্ষেত্রে নারী এবং পুরুষের মাঝে মৌলিক পার্থক্য খুঁজে বের করার চেষ্টা করা হয়।

এই গবেষণায় স্নায়বিক রোগে আক্রান্ত ১৬ হাজার মানুষের ডিএনএ নমুনা নেওয়া হয় এবং তা পর্যবেক্ষণ করা হয়। এর মাঝে অটিজম ছাড়াও ডাউন’ষ সিনড্রোম, ADHD, টরেট’স সিনড্রোম এবং মস্তিষ্কের আঘাতজনিত জটিলতার ওপরে গবেষণা করা হয়। দেখা যায়, অটিজমে আক্রান্ত একটি মেয়ের ডিএনএ তে অনেক বেশি পরিমাণে ক্ষতিকর কম্বিনেশন থাকার প্রয়োজন হয়। কিন্তু একটি ছেলের ডিএনএ তে অল্প কিছু পরিবর্তন থাকলেই তার অটিজম হয়ে যায়। ভবিষ্যতে অটিজমের চিকিৎসায় এই তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে