Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৮ মাঘ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (24 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২২-২০১৪

গত ৭০ বছরে ২৪৮ যুদ্ধের ২০১ টি-ই বাধিয়েছে যুক্তরাষ্ট্র!

গত ৭০ বছরে ২৪৮ যুদ্ধের ২০১ টি-ই বাধিয়েছে যুক্তরাষ্ট্র!

ওয়াশিংটন, ২২ মে- নিজেকে বিশ্বের শান্তি প্রতিষ্ঠার নেতা বা মোড়ল হিসেবে দাবি করা দেশটি। তবে আসলেই যুক্তরাষ্ট্র কতটা শান্তির পক্ষে, তা সর্বদাই এক প্রশ্ন। এই প্রশ্নকে আরো উষ্কে দিল আমেরিকান জার্নাল অফ পাবলিক হেলথ।

সাময়িকীটি এক প্রতিবেদনে জানায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ৯০ শতাংশ বেসামরিক নাগরিক হতাহতের ঘটনায় কলঙ্কিত বিশ্বের ২৪৮টি যুদ্ধের মধ্যে ২০১টি যুদ্ধই বাধিয়েছে আমেরিকা। অথচ দেশটি বিশ্বে নিজেকে শান্তি প্রতিষ্ঠার (স্বঘোষিত) নেতা বা মোড়ল বলে দাবি করে থাকে।

প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বিশ্বের ১৫৩টি স্থানে ২৪৮টি যুদ্ধ হয়েছে। ইরাক ও আফগানিস্তানের যুদ্ধসহ বিদেশে এইসব যুদ্ধ শুরু করেছে আমেরিকা এবং দেশটি এইসব অভিযানে সরাসরি সেনা পাঠিয়েছে।

এইসব যুদ্ধে হতাহতদের শতকরা ৯০ ভাগই হল বেসামরিক নাগরিক। অন্য কথায় এইসব যুদ্ধে প্রতি একজন সেনা হতাহত হওয়ার পাশাপাশি দশ জন বেসামরিক নাগরিক হতাহত হয়েছে।

একই প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিশ্বের মোট সামরিক ব্যয়ের ৪১ শতাংশ হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের, এ ক্ষেত্রে দ্বিতীয় স্থানে থাকা চীনের অবদান হচ্ছে ৮ দশমিক দুই শতাংশ এবং রাশিয়ার অংশ হচ্ছে চার দশমিক এক শতাংশ। চতুর্থ অবস্থানে রয়েছে যুগ্মভাবে ব্রিটেন ও ফ্রান্স। এ দুই দেশ বিশ্বের মোট সামরিক ব্যয়ের তিন দশমিক ছয় শতাংশের দায় বহন করছে।

আমেরিকার সামরিক ব্যয়ের পরিমাণ হচ্ছে এক ট্রিলিয়ন বা এক লাখ কোটি ডলার।

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে