Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (38 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০১-২০১২

প্রবাসী ঐক্য পরিষদ সুইডেন এর উদ্যোগে আলোচনা সভা

প্রবাসী ঐক্য পরিষদ সুইডেন এর উদ্যোগে আলোচনা সভা
গত ২৮ জানুয়ারী, শনিবার সন্ধ্যা ৫ টায় ষ্টকহোমের সারটর্প ভ্যাগেন ৪৭ এ প্রবাসী ঐক্য পরিষদ সুইডেন নামে একটি সংগঠনের রূপরেখা ও লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে ব্যপক আলোচনা হয়। জনাব ফকরুদ্দিন আহমেদের সভাপতিত্ত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় বাংলাদেশে রাজনৈতিক সমঝোতা ও সংলাপ ভিত্তিক দর্শন অবলম্বনে একটি প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট জনাব আবদুস সালাম খান। প্রবন্ধে বিগত ৪০ বছর যাবৎ প্রতিহিংসার রাজনীতি পরিহার করে বাংলাদেশে সমঝোতা ও সংলাপ ভিত্তিক রাজনীতি ফিরিয়ে আনার জন্য জোট ভুক্ত বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপি’র প্রতি আহবান জানানো হয় এবং বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদেরকে ঐক্যবদ্ধ করে দেশে পরিবেশ বান্ধব উন্নয়নে অংশ গ্রহন ও রেমিটেন্স বৃদ্ধির ক্ষেত্রে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করা হয়।
সভায় উপস্থিত আলোচক বৃন্দ উপস্থাপিত প্রবন্ধের আলোকে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।
আলোচনায় অংশ গ্রহন করেন জনাব ফকরুদ্দিন আহমেদ, জনাব আবদুস সালাম খান, জনাব শওকত হোসেন, জনাব আবুল হাসান খান বাবু, জনাব মহিউদ্দিন আহমেদ বাদল, ডাঃ রুবেল সাজিদ,জনাব সাবরুল ইসলাম সানি, জনাব খায়রুল ইসলাম, জনাব মাহবুবুর রহমান, জনাব রেজাউল করিম, জনাব দেলোয়ার হোসেন, জনাব মোহাম্মদ মিজান প্রমুখ।
আলোচকবৃন্দ বাংলাদেশের বর্তমান সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বহির্র্বিশ্বে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদেরকে ঐক্যবদ্ধ হয়ে, দেশে সুস্থ রাজনৈতিক পরিবেশ ফিরিয়ে আনার ক্ষেত্রে ভুমিকা রাখার আহবান জানান।
তারা দেশে দূর্নীতি, সন্ত্রাস, চাঁদাবাজী, টেন্ডারবাজী, দখলবাজী, মাদক ও দারীদ্র নির্মুল করার লক্ষ্যে ক্ষমতাসীন ও বিরোধী জোটকে সমঝোতা ভিত্তিক ঐক্যবদ্ধ পদক্ষেপ গ্রহন করে দেশের মানুষকে সুখ-সম্মৃদ্ধি প্রদানের আহবান জানান।
আলোচকবৃন্দ ভারত কতৃক টিপাই মূখ বাঁধ প্রকল্প সহ ভারত-বাংলাদেশ সীমান্তে অগনিত অভিন্ন নদীর পানি প্রত্যাহার করে, ভারত সরকারের গ্রেটার পরিকল্পনার তীব্র নিন্দা জানান। তারা অবিলম্বে বাংলাদেশকে মরুভুমিতে পরিনত করার অত্র গ্রেটার পরিকল্পনা বাতিল করার জন্য ভারত সরকারের কাছে জোর দাবী জানান। তাছাড়া ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফ কতৃক বাংলাদেশী নাগরিকদের হত্যা-নির্জাতন বন্ধেরও দাবী জানান। ভারত এ সব দাবী মানতে ব্যর্থ হলে প্রবাসীদের পক্ষ থেকে জাতিসংঘ ও মানবাধিকার সংস্থা সহ বিশ্বের বিভিন্ন ফোরামে বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় আগ্রাসনের চিত্র তুলে ধরার প্রস্তাব গৃহীত হয়। তাছাড়া আগামী ৩১ মার্চ প্রবাসী ঐক্য পরিষদের পক্ষ থেকে ষ্টকহোমে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে স্ক্যানডিনেভিয়া ভিত্তিক একটি ব্যপক প্রতিবাদ সভা আয়োজনের সিন্ধান্ত গৃহীত হয়।
তারা ভারতকে শর্তবিহীন ট্রানজিট-করিডোর প্রদান করায় বর্তমান বাংলাদেশ সরকারের তীব্র সমলোচনা করেন এবং নতজানু পররাষ্ট্রনীতি পরিহার করে ভারতের সাথে পরস্পর স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো সম-অধিকারের ভিত্তিতে ফায়সালা করারও আহবান জানান।
অতি সম্প্রতি সুইডেনে বসবাসরত বাংলাদেশী প্রবাসীদেরকে ব্যপক ভাবে সম্পৃক্ত করে প্রবাসী ঐক্য পরিষদ সুইডেন এর আহবায়ক কমিটি গঠন করার সিদ্ধান্তও উক্ত সভায় গ্রহন করা হয়।এছাড়া প্রবাসী ঐক্য পরিষদ এর গঠনতন্ত্র প্রনয়ন ও ফান্ড সংগ্রহের জন্য কয়েকজনকে দায়ীত্ব প্রদান করা হয়।
তাছাড়া যে কোন হুমকীর মুখে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব সমুন্নত রাখার অঙ্গীকার ব্যক্ত করে প্রস্তাব গৃহীত হয়।
গত ২৮ জানুয়ারী, শনিবার সন্ধ্যা ৫ টায় ষ্টকহোমের সেরটর্প ভ্যাগেন ৪৭ এ প্রবাসী ঐক্য পরিষদ সুইডেন নামে একটি সংগঠনের রূপরেখা ও লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে ব্যপক আলোচনা হয়। জনাব ফকরুদ্দিন আহমেদের সভাপতিত্ত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় বাংলাদেশে রাজনৈতিক সমঝোতা ও সংলাপ ভিত্তিক দর্শন অবলম্বনে একটি প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট জনাব আবদুস সালাম খান। প্রবন্ধে বিগত ৪০ বছর যাবৎ প্রতিহিংসার রাজনীতি পরিহার করে বাংলাদেশে সমঝোতা ও সংলাপ ভিত্তিক রাজনীতি ফিরিয়ে আনার জন্য জোট ভুক্ত বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপি’র প্রতি আহবান জানানো হয় এবং বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদেরকে ঐক্যবদ্ধ করে দেশে পরিবেশ বান্ধব উন্নয়নে অংশ গ্রহন ও রেমিটেন্স বৃদ্ধির ক্ষেত্রে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখার আশ্বাস প্রদান করা হয়।সভায় উপস্থিত আলোচক বৃন্দ উপস্থাপিত প্রবন্ধের আলোকে বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।আলোচনায় অংশ গ্রহন করেন জনাব ফকরুদ্দিন আহমেদ, জনাব আবদুস সালাম খান, জনাব শওকত হোসেন, জনাব আবুল হাসান খান বাবু, জনাব মহিউদ্দিন আহমেদ বাদল, বাংলা ডট এসই'র প্রতিষ্ঠাতা ডাঃ রুবেল সাজিদ, জনাব সাবরুল ইসলাম সানি, জনাব খায়রুল ইসলাম, জনাব মাহবুবুর রহমান, জনাব রেজাউল করিম, জনাব দেলোয়ার হোসেন, জনাব মোহাম্মদ মিজান প্রমুখ।আলোচকবৃন্দ বাংলাদেশের বর্তমান সহিংস রাজনৈতিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে বহির্র্বিশ্বে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদেরকে ঐক্যবদ্ধ হয়ে, দেশে সুস্থ রাজনৈতিক পরিবেশ ফিরিয়ে আনার ক্ষেত্রে ভুমিকা রাখার আহবান জানান।তারা দেশে দূর্নীতি, সন্ত্রাস, চাঁদাবাজী, টেন্ডারবাজী, দখলবাজী, মাদক ও দারীদ্র নির্মুল করার লক্ষ্যে ক্ষমতাসীন ও বিরোধী জোটকে সমঝোতা ভিত্তিক ঐক্যবদ্ধ পদক্ষেপ গ্রহন করে দেশের মানুষকে সুখ-সম্মৃদ্ধি প্রদানের আহবান জানান।আলোচকবৃন্দ ভারত কতৃক টিপাই মূখ বাঁধ প্রকল্প সহ ভারত-বাংলাদেশ সীমান্তে অগনিত অভিন্ন নদীর পানি প্রত্যাহার করে, ভারত সরকারের গ্রেটার পরিকল্পনার তীব্র নিন্দা জানান। তারা অবিলম্বে বাংলাদেশকে মরুভুমিতে পরিনত করার অত্র গ্রেটার পরিকল্পনা বাতিল করার জন্য ভারত সরকারের কাছে জোর দাবী জানান। তাছাড়া ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফ কতৃক বাংলাদেশী নাগরিকদের হত্যা-নির্জাতন বন্ধেরও দাবী জানান। ভারত এ সব দাবী মানতে ব্যর্থ হলে প্রবাসীদের পক্ষ থেকে জাতিসংঘ ও মানবাধিকার সংস্থা সহ বিশ্বের বিভিন্ন ফোরামে বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় আগ্রাসনের চিত্র তুলে ধরার প্রস্তাব গৃহীত হয়। তাছাড়া আগামী ৩১ মার্চ প্রবাসী ঐক্য পরিষদের পক্ষ থেকে ষ্টকহোমে ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে স্ক্যানডিনেভিয়া ভিত্তিক একটি ব্যপক প্রতিবাদ সভা আয়োজনের সিন্ধান্ত গৃহীত হয়।তারা ভারতকে শর্তবিহীন ট্রানজিট-করিডোর প্রদান করায় বর্তমান বাংলাদেশ সরকারের তীব্র সমলোচনা করেন এবং নতজানু পররাষ্ট্রনীতি পরিহার করে ভারতের সাথে পরস্পর স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো সম-অধিকারের ভিত্তিতে ফায়সালা করারও আহবান জানান।অতি সম্প্রতি সুইডেনে বসবাসরত বাংলাদেশী প্রবাসীদেরকে ব্যপক ভাবে সম্পৃক্ত করে প্রবাসী ঐক্য পরিষদ সুইডেন এর আহবায়ক কমিটি গঠন করার সিদ্ধান্তও উক্ত সভায় গ্রহন করা হয়।এছাড়া প্রবাসী ঐক্য পরিষদ এর গঠনতন্ত্র প্রনয়ন ও ফান্ড সংগ্রহের জন্য কয়েকজনকে দায়ীত্ব প্রদান করা হয়। তাছাড়া যে কোন হুমকীর মুখে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব সমুন্নত রাখার অঙ্গীকার ব্যক্ত করে প্রস্তাব গৃহীত হয়।

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে