Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 2.1/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-১৯-২০১৪

বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহে

বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহে

ঢাকা, ১৯ মে- শ্রীলঙ্কার চন্দিকা হাথুরুসিংহেই হলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নতুন কোচ।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচ হাথুরুসিংহের সঙ্গে গত কয়েকদিন ধরেই আলোচনা চালাচ্ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সোমবার এক সংবাদ সম্মেলনে বিসিবির সভাপতি নাজমুল হাসান তাকে কোচ হিসেবে আনার আনুষ্ঠানিক ঘোষণা দেন।

এর আগে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব নেয়ার জন্য নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্ব ছেড়ে দেন হাথুরুসিংহে। নাজমুল জানান, ১ জুলাই থেকে দুই বছরে চুক্তিতে আসছেন হাথুরুসিংহে। তবে ভারত সিরিজের জন্য আরো আগে তাকে আসার অনুরোধ করা হয়েছে।

“জুনে ভারত সফর থাকায় তাকে আমরা আগে আসার অনুরোধ করেছিলাম। ভারত সিরিজে আমাদের সঙ্গে থাকার জন্য জুনের ১০ তারিখের ভেতর তিনি চলে আসবেন।”

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ১৩ জুন বাংলাদেশে আসবে ভারত।

হাথুরুসিংহের মতোই কাউকে খুঁজছিলেন জানিয়ে নাজমুল হাসান বলেন, “বিশ্বকাপের আগ মুহূর্তে আমাদের প্রধান কোচ চলে গেলেন। এই ‘গ্যাপ’ যত দ্রুত সম্ভব পূরণ করা দরকার ছিল। আমরা এমন একজন কোচ খুঁজছিলাম যিনি উপমহাদেশ এবং বাইরের কন্ডিশন সম্পর্কে অভিজ্ঞ। হাথুরুসিংহে হাই-প্রোফাইল কোচদের মধ্যেই পড়েন।”

অবশ্য নতুন কোচের বেতন জানাতে অস্বীকার করেন বিসিবি সভাপতি।

বাংলাদেশ জাতীয় দলের ট্রেনার হিসেবে দুই বছরের চুক্তি করা হয়েছে আরেক শ্রীলঙ্কান মারিও ভিল্লাভারায়ণের সঙ্গে। তিনি শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ট্রেনার হিসেবে আজ করছিলেন।

হাথুরুসিংহের সঙ্গে আলোচনা চূড়ান্ত করে আনার কথা আগেই জানিয়েছিলেন বিসিবি সভাপতি। চুক্তির কিছু শর্ত নিয়ে কেবল আলোচনা চলছিল।

আরো কয়েকজনের সঙ্গে আলোচনা চালালেও হাথুরুসিংহেকে চূড়ান্ত করার কারণও জানালেন বিসিবি সভাপতি।

"উপমহাদেশের উইকেট সম্পর্কে সে ওয়াকিবহাল। শ্রীলঙ্কা জাতীয় দলে খেলেছে, সেখানে কাজও করেছে। অস্ট্রেলিয়ায় বেশ কিছুদিন ধরে কাজ করেছে। আমরা মনে করেছি, সামনে বিশ্বকাপ যেহেতু অস্ট্রেলিয়ায়, এমন একটি কম্বিনেশন আমাদের জন্য ভালো হবে।"

নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্বের পালনের পাশাপাশি বিগ ব্যাশ লিগে সিডনি থান্ডারের প্রধান কোচ হিসেবেও কাজ করছিলেন হাথুরুসিংহে।

শ্রীলঙ্কার সাবেক অলরাউন্ডার হাথুরুসিংহে ২৬টি টেস্ট ও ৩৫টি ওয়ানডে খেলেছেন।

২০০৫ সালের ডিসেম্বরে এক বছরের জন্য সংযুক্ত আরব আমিরাতের কোচ হিসেবে দায়িত্ব নেন হাথুরুসিংহে। এরপর তিন বছরের জন্য শ্রীলঙ্কা ‘এ’ দলেরও কোচ হন তিনি।

২০০৯ সালে শ্রীলঙ্কা ট্রেভর বেলিসের অধীনে জাতীয় দলের সহকারী কোচ হিসেবে কাজ শুরু করেন হাথুরুসিংহে। তবে ২০১০ সালের জুনে শৃঙ্খলাজনিত কারণে বরখাস্ত করা করা হয় তাকে। এরপর তিনি অস্ট্রেলিয়ায় চলে যান। এখন সেখানেই বসবাস করছেন তিনি।

২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে কানাডার কোচিং উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন হাথুরুসিংহে। সেই বছরের সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সহকারী কোচের দায়িত্ব পান।

চলতি মাসের শুরুতে শেন জার্গেনসেনের পদত্যাগের পর থেকে নতুন কোচ খুঁজছে বিসিবি। অস্ট্রেলিয়ার জার্গেনসেন এরই মধ্যে ফিজির কোচের দায়িত্ব নিয়েছেন।

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে