Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ , ২০ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 4.0/5 (1 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৬-২০১৪

ভারতের লোকসভা নির্বাচন : বিজেপি ২৪১, কংগ্রেস ৬৮, অন্যান্য ১২২

ভারতের লোকসভা নির্বাচন : বিজেপি ২৪১, কংগ্রেস ৬৮, অন্যান্য ১২২

নয়াদিল্লী, ১৬ মে- ভারতের ১৬তম লোকসভা নির্বাচনের ফলাফল আসতে শুরু করেছে। ৫৪৩টি আসনের মধ্যে সকাল নয়টা ৫০ মিনিট পর্যন্ত ৪২৫টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে।

এর মধ্যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ ২৪১, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ ৬৮ ও অন্যান্য প্রার্থীরা ১২২টি আসনে বিজয়ী হয়েছেন।

ভোট গণনা আজ শুক্রবার স্থানীয় সময় সকাল আটটায় শুরু হয়েছে। গত ৭ এপ্রিল থেকে শুরু হয় ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ আসনের ভোট গ্রহণ। ভোট নেওয়া হয় ভারতের ২৯টি রাজ্য ও সাতটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৪৩টি আসনের। ভোট গ্রহণ করা হয় নয় লাখ ৩০ হাজার ভোটকেন্দ্রে। নয় দফার এই ভোট গ্রহণ পর্ব শেষ হয় ১২ মে। আজ এই নির্বাচনের ফল গণনা শুরু হয়েছে গোটা দেশের ৯৮৯টি গণনা কেন্দ্রে। এই গণনায় ভাগ্য নির্ধারিত হবে আট হাজার প্রার্থীর। ভারতের ইতিহাসে এবারই রেকর্ডসংখ্যক ৬৬ দশমিক ৪ শতাংশ ভোট পড়ে। ভোটারসংখ্যা ছিল ৮০ কোটি ১৪ লাখ। ভোট দেন ৫৫ কোটি ১০ লাখ ভোটার।

এবার ভোট নেওয়া হয়েছে ১৮ লাখ ৭৮ হাজার ৩০৬টি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। আজকের ভোট গণনা যাতে নির্বিঘ্নে সম্পন্ন হয়, এ লক্ষ্যে গণনা কেন্দ্রের নিরাপত্তা জোরদার করা হয়েছে। নিয়োগ করা হয়েছে ১৩ হাজার ৬২৬ জন নিরাপত্তাকর্মী। থাকছে কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী, র্যাফ ও রেডিও ফ্লাইং স্কোয়াডও। প্রতিটি ভোটকেন্দ্রেই থাকছে তিন স্তরের নিরাপত্তাব্যবস্থা। গণনা কেন্দ্রের ১০০ মিটারের মধ্যে ১৪৪ ধারা আইন জারি থাকছে। থাকছে সিসিটিভি ও ভিডিওগ্রাফির ব্যবস্থা।

ভারতের নির্বাচন কমিশন জানায়, সারা দেশে মোট ৯৮৯টি সেন্টারে এবারের ভোট গণনা করা হচ্ছে। সেসব সেন্টার থেকে ফলাফল আসবে প্রতিটি রাজ্যের রাজধানীতে অবস্থিত ফলাফল কেন্দ্রে। সেখান থেকে প্রাপ্ত তথ্য প্রতি ৫ মিনিটি পর পর ওয়েবসাইটে প্রকাশ করবে নির্বাচন কমিশন।

ভারতের কেন্দ্রীয় ও স্থানীয় সরকারের প্রায় ১০ লাখ কর্মকর্তা ভোট গণনা করছেন। শুক্রবার ভোর ৫টা থেকেই কর্মকর্তারা ভোট গণনা সেন্টারগুলোতে অবস্থান নিয়েছেন। ভোট গণনার সময় কর্মকর্তাদের মোবাইল ফোন ব্যবহার ও পুরো প্রক্রিয়াটি শেষ হওয়ার আগে গণনা কেন্দ্র ত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ভোট গণনা পর্যবেক্ষণে সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা উপস্থিত আছেন। কেন্দ্রগুলো থেকে প্রাপ্ত ফলের ভিত্তিতে সন্ধ্যা সাড়ে ছয়টায় নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফল ঘোষণা করবে।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে