Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০ , ১৭ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (23 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৫-২০১৪

নিলামে উঠতে যাচ্ছে ‘ধর্ষক’ পুত্রকে লেখা মহাত্মা গান্ধীর চিঠি

নিলামে উঠতে যাচ্ছে ‘ধর্ষক’ পুত্রকে লেখা মহাত্মা গান্ধীর চিঠি

লন্ডন, ১৫ মে- ‘ধর্ষক’ পুত্র হরিলালকে লেখা ভারতের জাতির জনক মহাত্মা গান্ধীর লেখা তিনটি চিঠি নিলামে তুলতে যাচ্ছে ইংল্যান্ডের শ্রপশায়ারের নিলাম সংস্থা মুলকস অকশনার্স কর্তৃপক্ষ।

তিনটি চিঠিই ১৯৩৫ সালের জুন মাসে গান্ধী তাঁর ছেলেকে লিখেছিলেন। প্রতিটি চিঠিতেই ছেলের প্রতি উষ্মা ও ঘৃণা প্রকাশ করেছেন মহান এই নেতা। একটি চিঠিতে হরিলালের চালচলন নিয়ে অভিযোগের প্রেক্ষিতে তিনি লিখেছেন, তোমার জানা উচিত, তোমাকে নিয়ে যে সমস্যা তৈরি হয়েছে, তা এই মুহূর্তে স্বাধীনতা আন্দোলনের চেয়েও আমার কাছে বেশি জটিল।

আরেকটি একটি চিঠিতে গান্ধী লিখেছেন, মনু আমার কাছে তোমার সম্পর্কে বেশ কিছু ভয়ঙ্কর কথা বলেছে। সে জানিয়েছে, তার আট বছর বয়েস হওয়ার আগে তুমি তাকে ধর্ষণ করেছিলে। ঘটনায় ও এতোই জখম হয় যে চিকিৎসার প্রয়োজন দেখা দেয়।

অপর একটি চিঠিতে ছেলেকে গান্ধীর আকুল প্রশ্ন, দয়া করে আমাকে একদম সত্যি কথাটা জানাও, তুমি কি এখনও মদ্যপান আর ভ্রষ্টাচার নিয়ে মেতে আছো? মদ্যপানের প্রতি এই আকর্ষণের চেয়ে তোমার মৃত্যুই আমার কাছে অধিক কাম্য।

প্রসঙ্গত, হরিলালের মেয়ে মনু সবরমতী আশ্রমে তার ঠাকুর্দা মোহনদাসের কাছে এই সময় কিছু দিন কাটিয়েছিলেন। বোঝা যায়, তখনই জীবনের চরম লজ্জাজনক অধ্যায়টি গান্ধীজির কাছে তিনি প্রকাশ করেন। মহাত্মার তিনটি চিঠিই গুজরাটি ভাষায় লেখা। চিঠিগুলি গান্ধী পরিবারের কোনও একটি শাখা সূত্রেই নিলাম কর্তৃপক্ষের হাতে আসে। নিলামকারী সংস্থার দাবি, প্রতিটি চিঠির দাম আনুমানিক ৫০ থেকে ৬০ হাজার পাউন্ড ছুঁতে পারে।

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে