Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ মে, ২০১৯ , ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 3.9/5 (27 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৯-২০১২

বইমেলা ২০১২ উপলক্ষ্যে জসিম মল্লিকের তিনটি বই

বইমেলা ২০১২ উপলক্ষ্যে জসিম মল্লিকের তিনটি বই
আটলান্টিক পাড়ের উপখ্যানঃ উপন্যাস
প্রকাশক ঃ রিদম প্রকাশন, কভার ডিজাইনঃ জাহাঙ্গীর আকন. মূল্য ১২০ টাকা,  ৫ ইউএস ডলার

আটলান্টিক পাড়ের উপখ্যান একটি সম্পূর্ণ ভিন্নধর্মী উপন্যাস। যারা উত্তর আমিরেকায় থাকেন বা যারা উত্তর আমেরিকায় প্রবাসী হতে চান তাদের জন্য এই উপন্যাসে রয়েছে অনেক অজানা গল্প। শিকড় ছেড়ে যারা প্রবাসী হন বা একটা সাজানো সংসার  ফেলে নতুন জায়গায় পা দিয়ে কতটা অসহায় পরেন তার মানবিক বর্ণনা এই উপন্যাসে বিধৃত হয়েছে। উপন্যাসের মূল উপজীব্য হচ্ছে সারভাইভ। বেঁচে থাকার জন্য মানুষ কতকিছু করে। তার মধ্যে অন্যতম হচ্ছে ডেলিভারি জব। নানা ধরনের ডেলিভারি জব করে হাজার হাজার মানুষ জীবনধারন করছে। এখানে অনেককেই অড জব দিয়ে জীবন শুরু করতে হয়। তার মধ্যে ডেলিভারি, সিকিউরিটি, ট্যাক্সি ড্রাইভিং, রেষ্টুরেন্টে কাজ অন্যতম। এই উপন্যাসে বিশেষকরে ডেলিভারিম্যানদের জীবনের আশা আকাঙ্খা, প্রত্যাশা, প্রাপ্তি আর বেদনার অনুপূঙ্খ বর্ণনা তুলে ধরেছেন লেখক। ডেলিভারি করতে গিয়ে বিচিত্র অভিজ্ঞতা হয়, বিচিত্র মানুষ দেখার সুযোগ যেমন ঘটে তেমনি নানা অপমান সহ্য করেও তারা কিভাবে সারভাইভ করেন তার বর্ণনা খুউব ভিতর থেকে তুলে এনেছেন লেখক। এছাড়াও প্রবাসীদের নানা অকথিত কথা লেখক তুলে এনেছেন তার এই উপন্যাসে। বাংলা সাহিত্যে এরকম ব্যতিক্রমী কাহিনী নিয়ে এই প্রথম উপন্যাস রচিত হলো এটা নিশ্চিতভাবে বলা যায়।

পৃথিবীর মানুষের ভীড়ঃ প্রবন্ধ
প্রকাশকঃ অনন্যা প্রকাশনী, কভার ডিজাইনঃ ধ্র“বএষ, মূল্য ২০০ টাকা, ১০ ইউএস ডলার

পৃথিবীর মানুষের ভীড়  গ্রন্থের প্রতিটি লেখাই এক কথায় চমকপ্রদ এবং পাঠক মহলে প্রশংসিত। নিজের শৈশব, বেড়া ওঠা, স্বপ্ন, সংগ্রাম ও একাকীত্ব নিয়ে লেখকের ভাবনা পাঠককে নিয়ে যাবে এক অদ্ভুত বাস্তবতার জগতে। দেশ নিয়ে লেখকের ভালোবাসা ও  ভাবনার কথা সুনিপুনভাবে ফুটে উঠেছে। স্বপ্নবাজ শিরোনামে লেখাটিতে লেখকের  সিনেমা দেখার গল্প ও তার সারল্য সুনিপুণভাবে তুলে ধরেছেন। মা নিয়ে লেখাগুলো পাঠককে নানা কিছু ভাবতে শেখায়। যারা মা হারিয়েছেন বিশেষকরে যারা প্রবাসী  তাদের জন্য এ লেখাগুলো বড়ই মর্মস্পর্ষী হয়ে বুকে বাজে। মা নিয়ে ছয়টি লেখা গ্রন্থে অর্ন্তভুক্ত হয়েছে। মানুষের সম্পর্কের নানা জটিলতা নিয়ে লেখকের অনপুঙ্খ বিশ্লেষন কলাম লেখার ক্ষেত্রে এক নতুন মাত্রা যোগ করেছে। প্রবাসের নিঃসঙ্গ এবং কঠিন জীবনের কথা তুলে এনেছেন আশ্চর্য সহমর্মিতার সাথে। তাছাড়া লেখক আনন্দ বেদনার অনেক গল্প ও হৃদয় নিংরানো অনুভূতি সরল সহজ ভাষা দিয়ে  উপস্থাপন করেছেন। যেমন শাহাদৎ চৌধুরী, মিতা বা মায়াকে নিয়ে লেখাগুলো পাঠককে আবেগাপ্লুত করবে নিঃসন্দেহে।

সে আসে ফিরে: গল্প
প্রকাশকঃ রিদম প্রকাশনা, কভার ডিজাইনঃ ধ্রবএষ, মূল্য ১৩৫ টাকা, ৫ ইউএস ডলার

উপন্যাস রচনার পাশাপাশি লেখক গল্প লেখায়ও সিদ্ধহস্ত। ইতিপূর্বে তার আরো চারটি গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। গল্প লেখায় তিনি খুক্ষই স্বচ্ছন্দ এবং রোমান্টিক গল্প লেখার দিকেই বেশী মনোযোগ। এই গন্থের প্রথম লেখাটি মুক্তিযুদ্ধের। লেখাটি ইতিপূর্বে সাপ্তাহিক ২০০০-এ ঈদ সংখ্যায় প্রকাশিত হয়েছে। অন্যান্য সবগুলো লেখাই প্রেমের। বিষয় প্রেম হলেও গল্পগুলোতে ফুটে উঠেছে আধুনিক নর নারীদের মনোজাগতিক নানা সূক্ষ্ম বিশেষন আর টানাপোড়েন। সময় বদলে যাচ্ছে। তারুন্যের ধ্যান ধারনা আর লাইফস্টালও বদলে গেছে। এই বিষয়গুলোকে লেখক তুলে ধরেছেন গভীর থেকে। লেখক কানাডা প্রবাসী এবং তার দেখার অভিজ্ঞতা বিপুল। অনেক দেশ ঘুরে বেড়িয়েছেন। মিশেছেন পৃথিবীর নানা প্রান্তের মানুষের সাথে। তার ঘোরাঘুরির কোনো বিরাম নাই। অর্জন করে চলেছেন বিশাল অভিজ্ঞতা। সেই অভিজ্ঞতার আলোকেই তার যত রচনা। গ্রন্থের শেষ লেখাটি একটু ভিন্নধর্মী। একজন সৎ মানুষকে দীর্ঘদিন কাছ থেকে দেখার অভিজ্ঞতা বর্ণনা করা হয়েছে অত্যন্ত নিপিুণভাবে। যা গল্পক্ওে হার মানায়। আজকের দিনে এই ধরনের মানুষ খুবই বিরল। তারই বিষদ বর্ণনা রয়েছে লেখাটিতে।

 

লেখক পরিচিতিঃ

জসিম মলিক। জন্ম ১৯৬২ সালে বরিশাল শহরে।  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। কলেজ জীবন থেকেই তাঁর লেখালেখির শুরু এবং দেশের বিভিন্ন জাতীয় দৈনিক ও সাপ্তাহিক-এ নিয়মিত লিখছেন। ১৯৮৪ সালে শাহদত চৌধুরী সম্পাদিত তৎকালীন ’সাপ্তাহিক বিচিত্রায়’ যোগদান করেন। এরপর সাপ্তাহিক বিচিত্রার আকস্মিক বিলুপ্তির পর ১৯৯৮ সালে মিডিয়া ওয়ার্ল্ড পাবলিকেশন প্রকাশিত সাপ্তাহিক২০০০-এ যোগ দেন। দীর্ঘ সাতাশ বছরের সাংবাদিকতা জীবনে তাঁর অভিজ্ঞতা বিপুল ও বিশাল। এই বিশাল অভিজ্ঞতার উপদান নিয়েই তিনি নির্মাণ করেছেন অসংখ্য গল্প  উপন্যাস এবং সমাজ সচেতন মূলক বিভিন্ন লেখা। তুলে এনেছেন জীবনের চরম সত্য আর বাস্তবতাকে। তাঁর সপ্রতিভ, ঋজু, সংহত, সংবেদী ভাষা আর বিষয় বৈচিত্রের স্বকীয়তা ও নিজস্বতা বরাবরই লক্ষ্যযোগ্য। সাধারণতঃ তিনি সামাজিক এবং সম্পর্কের বিষয়গুলো নিয়ে লিখতে স্বচ্ছন্দবোধ করেন। মানুষের সম্পর্কের যে মনোজাগতিক বিষয় আছে সেটাকে তিনি অনুপঙ্খভাবে তুলে আনেন তার লেখায়। এছাড়া প্রকৃতি এবং নদী তার লেখার বেশিরভাগ জুড়ে থাকে। ইতিমধ্যে তাঁর প্রকাশিত কয়েকটি উপন্যাস, ছোটগল্প এবং প্রবন্ধ গ্রন্থ পাঠক মহলে প্রশংসিত হয়েছে। এর পাশাপাশি তিনি দেশের নামকরা শিল্প প্রতিষ্ঠান মুন্নু গ্র“প অব ইন্ডষ্ট্রিজ এবং নামকরা বিজ্ঞাপনী সংস্থা ইউনিট্রেন্ড-এ জনসংযোগ কর্মকর্তা হিসাবে প্রায় কাজ করেছেন। ছিলেন জাতীয় প্রেসক্লাবের সদস্য ও বাংলাদেশ জনসংযোগ সমিতির শিক্ষা ও গবেষনা সম্পাদক। বর্তমানে কানাডার নাগরিক এবং জনপ্রিয় সাপ্তাহিক২০০০, আনন্দধারার বিশেষ প্রতিনিধি ও উত্তর আমেরিকার জনপ্রিয় সাপ্তাহিক ঠিকানার ব্যুরোচীফ। এছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশের পত্রিকায় লিখে চলেছেন বিরামহীন। নিয়মিত লিখছেন টরন্টোর দেশের আলো এবং অনলাইন পত্রিকা বেঙ্গলি টাইমসে।

 

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে