Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯ , ৩০ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-১৩-২০১৪

ঝিনাইদহে নদীর বুকে ফসল

ঝিনাইদহে নদীর বুকে ফসল

ঝিনাইদহ, ১৩ মে- চোখ জুড়ানো সবুজ ফসল। কিন্তু এ ফসল সাধারণ কোনো জমিতে নয়, এক সময়ের খরস্রোতা নদ-নদীর বুকে। পানি না থাকায় নদীতে কৃষকরা জমি তৈরি করে ফসল বুনেছেন। সবুজ ফসলের মাঠ দেখে কেউ ভুলেও ভাববেন না এক সময় এগুলো খরস্রোতা নদী ছিল।

ঝিনাইদহের ওপর দিয়ে প্রবাহিত ১৫টি নদ-নদী শুকিয়ে ফসলের খেতে পরিণত হয়েছে। এগুলোর বুকে এখন চাষ হয় ধান-পাট, গম, পেঁয়াজ ও অন্য ফসলের।

কালী, কুমার, ডাকুয়া, নবগঙ্গা, চিত্রা, বেগবতী, কপোতাক্ষ, ফটকি, ভৈরবসহ ১৫টি নদী সংস্কারের অভাবে এখন মৃতপ্রায়। নদীতে পানি না থাকায় সেখানেও অগভীর নলকূপ বসিয়ে ফসলের খেতে সেচ চলছে।

দীর্ঘদিন পুনঃখনন না করা, নদীর উৎস মুখে আড়িবাঁধ (ক্রসড্যাম) দেওয়া- ইত্যাদি কারণে ঝিনাইদহের সব নদীই এখন মৃত। মহেশপুরে চিত্রা নদীর পাড়ের তালিনা গ্রামের আব্দুল মালেক ও শৈলকুপার কালী নদীর পাড়ের বর্ষীয়ান জেলে দুর্লভ চন্দ্র বিশ্বাস বলেন, এক সময় চিত্রা, কুমার নদীতে বড় বড় নৌকা চলত। ইলিশ মাছ পাওয়া যেত। লঞ্চ-স্টিমার চলত। এখন নদীতে মাছ মেলে না। জেলেরা মাছ ধরার পেশা ছেড়ে অন্য পেশায় চলে গেছে। এক সময় নদীগুলোর দুকূল ছাপিয়ে গ্রামে পানি ঢুকে পড়তো। এখন পানির জন্য শুধুই হাহাকার। মিষ্টি পানির প্রবাহ না বাড়াতে পারলে এক সময় সাগরের লোনা পানিতে ছেয়ে যাবে খুলনার পার্শ্ববর্তী এক সময়কার বৃহত্তর যশোরের এ অঞ্চলের নদ-নদী।

পানি উন্নয়ন বোর্ড ঝিনাইদহের নির্বাহী প্রকৌশলী আব্দুল লতিফ জানান, এ অঞ্চলে পানি সম্পদ উন্নয়নে পানি উন্নয়ন বোর্ডের কোন প্রকল্প আপাতত: নেই। দীর্ঘদিন খনন না করায় নদীর বুকে চর পড়েছে। শিগগিরই খনন প্রকল্প হাতে নেওয়ার পরিকল্পনা আছে।  

ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়া রোধ, ভূ-উপরিস্থ পানির সরবরাহ বৃদ্ধি, পরিবেশ ভারসাম্য ও জীব বৈচিত্র রক্ষার জন্য এ অঞ্চলে সমন্বিত পানি সম্পদ উন্নয়নে প্রকল্প প্রণয়নের তাগিদ অনুভব করছেন পরিবেশবাদী ও পানি বিশেষজ্ঞরা।

ঝিনাইদহ জেলার উপর দিয়ে প্রবাহিত মৃতপ্রায় নদ-নদী খনন করে রক্ষা করা হবে- এই প্রত্যাশা ব্যক্ত করেছেন ঝিনাইদহ জেলা প্রশাসক শফিকুল ইসলাম।

 

ঝিনাইদহ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে