Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ জুন, ২০১৯ , ১২ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 2.2/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৮-২০১২

সাবেক ছাত্রনেতা মাযহারুল হক বাকী আর নেই

সাবেক ছাত্রনেতা মাযহারুল হক বাকী আর নেই
ঢাকা, ২৯ জানুয়ারী ২০১২- চলে গেলেন সাবেক ছাত্রনেতা, ছয় দফা ও ’৬৯-এর গণআন্দোলনের অন্যতম পুরোধা সৈয়দ মাযহারুল হক বাকী।  হৃদরোগে আক্রান্ত হয়ে গতকাল সকাল ৬টায় তিনি রাজধানীর বারডেম হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি... রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী, ৪ ছেলে, ২ মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। পারিবারিক সূত্র জানায়, শুক্রবার ইস্কাটন গার্ডেনের নিজ বাসায় এশার নামাজ পড়ে রাতের খাবার খেয়ে তিনি যথারীতি ঘুমাতে যান। ভোর ৫ টার দিকে হঠাৎ বুকে ব্যথা অনুভব করলে তাকে চিকিৎসার জন্য দ্রুত বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ে যাওয়ার পর চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। শনিবার বাদ জোহর প্রথম নামাজে জানাজা ইস্কাটন গার্ডেন জামে মসজিদে অনুষ্ঠিত হয়। বাদ আসর কাকরাইল জামে মসজিদে দ্বিতীয় জানাজা শেষে তাকে আজিমপুর কবরস্থানে দাফন করা হয়। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৈয়দ মাযহারুল হক বাকীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশের স্বাধীনতা সংগ্রামে তার অবদানের কথা স্মরণ করেন। বলেন, তার মৃত্যুতে দেশ একজন দেশপ্রেমিককে হারিয়েছে। প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে।
এদিকে বিকালে সৈয়দ মাযহারুল হক বাকীর জানাজায় রাজনীতিবিদ, পেশাজীবী  ও মরহুমের সহকর্মী এবং শুভানুধ্যায়ীরা অংশ নেন। জানাজায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, সাবেক ছাত্রনেতা খালেদ মোহাম্মদ আলী, প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশনের আহ্বায়ক নূর-ই আলম সিদ্দিকী, সাবেক মন্ত্রী ও ইত্তেফাক সম্পাদক আনোয়ার হোসেন মঞ্জু, মানবজমিন-এর প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, জাতীয় পার্টির নেতা জিয়াউদ্দিন বাবলু, আওয়ামী লীগের সাবেক নেতা মোজাফফর হোসেন পল্টু, আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, আওয়ামী লীগ নেতা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ছাত্রলীগের প্রাক্তন সাধারণ সম্পাদক আবুল কাশেম, নুরুল ফজল বুলবুল, এম রশিদ, নারায়ণগঞ্জ জেলা পরিষদের প্রশাসক আবদুল হাই, গাজীপুরের প্রশাসক আখতারুজ্জামান সহ সাবেক মন্ত্রী, সংসদ সদস্য, আওয়ামী লীগ ও ছাত্রলীগের প্রাক্তন নেতৃবৃন্দ, রাজনীতিক, সাংবাদিক, ব্যবসায়ী, বিশিষ্ট ব্যক্তিবর্গ সহ সমাজের সর্বস্তরের মানুষ জানাজায় অংশ নেন।
সকালে প্রধানমন্ত্রীর পক্ষে মরহুমের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে জাতীয় সংসদের উপনেতা ও আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী তার বাসভবনে যান এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিম, শ্রমবিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ ও উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল তার সঙ্গে ছিলেন। তারা প্রধানমন্ত্রীর পক্ষে মরহুম বাকীর কফিনে পুষ্পস্তবক অর্পণ এবং আত্মার শান্তি কামনা করেন। তার মৃত্যুর খবরে সেখানে মরহুমের রাজনৈতিক সহকর্মী ও শুভানুধ্যায়ীরাও ভিড় করেন। সৈয়দ মাযহারুল হক বাকী বাংলাদেশ ছাত্রলীগের প্রেসিডেন্ট থাকাকালে মরহুম আবদুর রাজ্জাক সংগঠনের সাধারণ সম্পাদক ছিলেন। এক সময়ের এই তুখোড় ছাত্রনেতা ১৯৬৫-৬৬ সালে ছাত্রলীগের সভাপতি ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য এই ছাত্রনেতা ছয় দফা আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রাখেন। তিনি বাংলা প্রচলন সপ্তাহ পালনে অগ্রণী ভূমিকা পালন করেন। এছাড়া, ’৬৯ সালের গণঅভ্যুত্থানে তিনি ছিলেন পুরোধা ব্যক্তিত্ব। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর রাজনীতির পটপরিবর্তনে নিজেকে অনেকটা রাজনীতি থেকে গুটিয়ে নেন বাকী। তবে প্রাক্তন ছাত্রলীগ নেতা হিসেবে তার চিন্তা-চেতনা ছিল আদর্শিক। বঙ্গবন্ধু’র আদর্শের অনুগত এই নেতা প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশনের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। আমৃত্যু এই সংগঠনের সঙ্গে সম্পৃক্ত থেকে তিনি পরোক্ষভাবে কাজ করেন। তার মৃত্যুতে প্রাক্তন ছাত্রলীগ ফাউন্ডেশনের আহ্বায়ক নুর-ই আলম সিদ্দিকী, যুগ্ম আহ্বায়ক শেখ শহিদুল ইসলাম ও এমএ রশিদ শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় তারা বলেন, স্বাধীনতা ও স্বাধিকার আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রাখা এই ছাত্রনেতার স্মৃতি দেশের ছাত্র রাজনীতির জন্য আদর্শ হয়ে থাকবে। তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে