Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 1.4/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১২-২০১৪

মুটিয়ে যাওয়া রোধ করুন ৫টি সহজ পদক্ষেপে

ওজন বেড়ে যাওয়া খুব ঝামেলার একটি ব্যাপার। হালকা পাতলা ওজন বাড়লে দেখতে খারাপ না লাগলেও পরবর্তীতে ওজন কমানো অনেক কষ্টকর হয়ে পরে। এছাড়াও ওজন বাড়ার সাথে সাথে দেহের ইমিউন সিস্টেম দুর্বল হয়ে পড়ায় নানা ধরণের রোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। দেহের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ থাকে ঝুঁকির মুখে।

মুটিয়ে যাওয়া রোধ করুন ৫টি সহজ পদক্ষেপে

তাই ওজন বাড়াটাকে খুব ভালো নজরে না দেখাই ভালো যদি না কেউ নিজের উচ্চতা অনুযায়ী কম ওজনের সমস্যায় ভোগেন। খুব সতর্কতার সাথে প্রতিরোধ করতে হবে ওজন বাড়ার প্রক্রিয়াটিকে। চলুন তবে দেখে নেয়া যাক ওজন বাড়া প্রতিরোধ করতে কোন কোন কাজগুলো করা জরুরী।

কোনো বেলা খাবার বাদ না দেয়া
অনেকে মনে করেন একবেলা খাবার খাওয়া বাদ দিলে ওজন কমে যাবে আপনাআপনি। এটি অনেক বড় ভুল ধারণা। বরং এতে ওজন বাড়ার সম্ভাবনাই বেশি থাকে। গবেষণায় প্রমাণিত যে, যারা একবেলা খাবার খান না তারা পরবর্তী বেলায় খাবার খেলে বেশি খান কিংবা আজেবাজে খাবার খেয়ে ক্ষুধা নিবারন করেন যার পুরোটাই জমা হয় দেহে এবং বাড়ে ওজন। তাই কোনো বেলার খাবার বাদ না দেয়াই বুদ্ধিমানে কাজ। খাবার কম খান কিন্তু বাদ দেবেন না।

পেটে ক্ষুধা রেখে খাওয়া
একবারে পেট ভর্তি করে খাওয়ার অভ্যাস আছে অনেকেরই। কিন্তু এই কাজটি ওজন বাড়ায়। একবারে অনেক বেশি খেয়ে পেট ভর্তি করে ফেললে হজমের প্রক্রিয়ায় অনেক সমস্যা হয় এবং খাবার হজন হতে অনেক দেরি হয়ে যায়। খাবার হজমে দেরি হওয়ায় খাবারের অনেকটা মেদ হিসেবে জমা হয় দেহে বিশেষ করে পেটের আসে পাশে। এতে বাড়ে ওজন। তাই একবারে অনেক বেশি না খেয়ে পেতে ক্ষুধা রেখে খান। এতে হজম হবে দ্রুত এবং দেহে জমবে না মেদ, বাড়বে না ওজন।

প্রয়োজনীয় সকল খাদ্য উপাদান খাদ্যতালিকায় রাখা
দেহের সুস্থতার জন্য সকল ধরণের খাদ্যউপাদান প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা উচিৎ। দেহের সুস্থতায় সকল ধরণের খাদ্যউপাদানের প্রয়োজন রয়েছে। কিছু কিছু উপাদানের অনুপস্থিতি দেহের ওজন বাড়ায়। তাই প্রোটিন, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ পুষ্টিকর খাবার রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়। তবে অবশ্যই দেহের প্রয়োজন এবং বয়স অনুযায়ী প্রত্যেকটি খানার খাবেন পরিমিত। তাহলেই দেহ থাকবে সুস্থ এবং বাড়বে না ওজন।

কার্বোহাইড্রেট ও ফ্যাট থেকে দূরে থাকা
মুটিয়ে যাওয়া এবং দেহে মেদ জমার অন্যতম প্রধান কারণ হচ্ছে কার্বোহাইড্রেট ও ফ্যাট সমৃদ্ধ খাবার অধিক খাওয়া। এই সকল খাবার থেকে যতোটা সম্ভব দূরে থাকাই ভালো, বিশেষ করে কার্বোহাইড্রেট জাতীয় খাবার থেকে। সামান্য কার্বোহাইড্রেট এবং ফ্যাট দেহের জন্য প্রয়োজনীয়। কিন্তু এর বাইরে একটুখানি ফ্যাট ও কার্বোহাইড্রেট আপনার ওজন দ্রুত বাড়াবে। কার্বোহাইড্রেটের পরিবর্তে প্রোটিন ও অন্যান্য খাদ্দউপাদান খাদ্যতালিকায় রাখুন যা দেহ কার্বোহাইড্রেট ও ফ্যাটের অভাব পূরণ করবে।

নাস্তা নির্বাচনে সতর্ক থাকা
সকালের নাস্তা, দুপুরের আগে হালকা স্নাকস এবং বিকেলের নাস্তা আমাদের মুটিয়ে যাওয়ার পেছনে অনেক বড় ভূমিকা পালন করে। কিন্তু তাই বলে নাস্তা এবং স্নাকস বাদ দেয়া চলবে না মোটেই। বরং নাস্তা ও স্নাকস নির্বাচনে হতে হবে সতর্ক। আজেবাজে, ভাজাপোড়া ও ফ্যাট সমৃদ্ধ খাবার খাওয়া চলবে না মোটেই। এর পরিবর্তে নির্বাচন করতে হবে পুষ্টিকর খাবার। বাদাম, ডিম, দুধ, দই, ফলমূল, তাজা ফলের রস, সালাদ ইত্যাদি পুষ্টিকর এবং প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে হবে। তাহলেই আর বাড়বে না ওজন। থাকবে না মুটিয়ে যাওয়ার ভয়।

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে