Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ , ৮ শ্রাবণ ১৪২৬

গড় রেটিং: 3.2/5 (66 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১১-২০১৪

এবার ভারতীয় কাঁচামরিচ নিষিদ্ধ করলো সৌদি আরব

এবার ভারতীয় কাঁচামরিচ নিষিদ্ধ করলো সৌদি আরব

রিয়াদ, ১১ মে- ইউরোপের বাজারে আমসহ চার প্রকারের ভারতীয় সবজি নিষিদ্ধ হওয়ার কয়েকদিনের মাথায় অতিমাত্রায় কীটনাশক থাকায় ভারতীয় কাঁচামরিচ নিষিদ্ধ করেছে সৌদি আরব।

সম্প্রতি ভারতীয় মরিচের একটি চালানে কেমিক্যাল টেস্টে মাত্রাতিরিক্ত কীটনাশকের উপস্থিতি ধরা পড়ায় সৌদি কৃষি মন্ত্রণালয় এ নির্দেশ জারি করে। ভারতীয় দূতাবাসের দ্বিতীয় সচিব (ব্যবসা ও রাজনৈতিক)  সুরিন্দর ভগত বিষয়টি নিশ্চিত করেছেন।

সৌদি কৃষি মন্ত্রণালয় থেকে ইন্ডিয়ান অ্যাগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড ফুড প্রোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটিকে (এপিইডিএ) মরিচে কীটনাশক পাওয়ার বিষয়টি একটি প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়ে আমদানি নিষিদ্ধ করা হয়েছে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সম্প্রতি ভারত থেকে আমাদানি করা সবজির মধ্যে সহনীয় মাত্রার অধিক কীটনাশক পাওয়া গেছে। তাই সৌদি সরকার এই বিষয়ে খুব শীঘ্রই সিদ্ধান্ত গ্রহণ করবে।

এ তথ্য জানার পর এপিইডিএ রফতানিকারকদের সৌদি আরবে সবজি রফতানির আগে ভালোভাবে পরীক্ষা করে পাঠাবার ওপর জোর দেয়।

এপিইডিএ’র এক মুখপাত্র বলেন, পশ্চিম এশিয়া আমাদের ব্যবসায়িক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অঞ্চল। আর এ কারণে শুধু সৌদি আরব নয়, এ অঞ্চলে অবস্থিত সব দেশের কাছ থেকেই আমরা কোনো বিরূপ প্রতিক্রিয়া আশা করি না। আমরা আমাদের রফতানিকারকদের সবজি রফতানির আগে ভালোভাবে পরীক্ষা করে নেওয়ার ওপর জোর দিয়েছি।

ভারতীয় মসলা বোর্ডের হিসেব মতে, মরিচ ভারতের বৈদেশিক মুদ্রা অর্জনের একটি অন্যতম পণ্য। ২০১৩ সালের এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে ১ লাখ ৮১ হাজার পাঁচশ’ টন মরিচ ভারত থেকে রফতানি হয়েছে। যার বাজার মূল্য ৩ মিলিয়ন মার্কিন ডলার।

এর আগে গত ১ মে থেকে ইউরোপীয় ইউনিয়ন ভারতে উৎপাদিত আলফনসো আম এবং আরো চার প্রকারের সবজি আমদানি সাময়িকভাবে নিষিদ্ধ করে। ভারত থেকে রফতানি করা বিভিন্ন ফল এবং সবজির মধ্যে মাছি ও অন্যান্য পোকামাকড়ের উপস্থিতির কারণে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে জানা গেছে।

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে