Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯ , ৯ জ্যৈষ্ঠ ১৪২৬

গড় রেটিং: 2.8/5 (34 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-০৯-২০১৪

নীলফামারীতে সিপিবি-বাসদের সংবাদ সম্মেলন

নীলফামারীতে সিপিবি-বাসদের সংবাদ সম্মেলন

নীলফামারী, ৯ মে- নীলফামারীতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

শুক্রবার দুপুরে নীলফামারী শহরের কালিবাড়ি মোড়ে সিপিবি’র অস্থায়ী জেলা কার্যালয়ে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন সিপিবি জেলা সভাপতি শ্রীদাম দাস।

সংবাদ সম্মেলনে বলা হয়, পানি না থাকায় প্রচণ্ড গরম আর খরায় বাংলাদেশের উত্তরবঙ্গ পুড়ছে। মাঠ ফেটে চৌচির, পুকুর খাল বিল, নদীতে পানি নেই। সেচ প্রকল্পে পানি না থাকায় কৃষকরা জমিতে পানি দিতে পারছে না। ধান চিটা হওয়ায় ফলন কমে উৎপাদন হবে মাত্র তিন ভাগের এক ভাগ।

সেচে খালের পানি না পাওয়ায় গভীর নলকূপ বসিয়ে একর প্রতি ৬ হাজার টাকা বাড়তি খরচ হয়েছে কৃষকদের এভাবে ৮০ হাজার হেক্টরে বাড়তি ব্যয় হয়েছে ১১০ কোটি টাকা। সেচের বাড়তি খরচ এবং উৎপাদন কম হওয়ায় তিস্তা সেচ প্রকল্পে চলতি মৌসুমে কৃষকের ক্ষতি হয়েছে ৫৩৮ কোটি টাকা। শুধু তাই নয় তিস্তা নদীতে পানি না থাকায় ৫০ হাজার জেলে বেকার হয়ে পথে বসেছে। পরিবার পরিজন নিয়ে চরম সংকটে পড়েছেন তারা।

তিস্তা সেচ প্রকল্পের সুবিধাভোগী কৃষক ও জেলেদের সর্বনাশ হয়েছে সরকারের নতজানু পররাষ্ট্র নীতি ও দায়িত্বহীনতার কারণে। কাজেই এর দায়িত্ব রাষ্ট্র এবং সরকারকেই নিতে হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল(বাসদ) নীলফামারী জেলা কমিটির আহ্বায়ক ইউনুস আলী, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যক্ষ ওয়াহেদ পারভেজ, সমাজতান্ত্রিক ক্ষেত মজুর ফ্রন্টের আহ্বায়ক আব্দুল কুদ্দুস, ক্ষেতমজুর সমিতির মোস্তাক আহমেদ ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক গৌতম রায় বক্তব্য রাখেন।

বক্তারা উল্লেখ করেন, তিস্তাসহ ৫৪টি নদীর পানির ন্যায্য হিস্যা আদায় এবং তিস্তা সেচ প্রকল্পে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে ১১মে নীলফামারী শহীদ মিনারে রংপুর বিভাগীয় ক্ষেতমজুর সমাবেশ শেষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হবে।

বিভাগীয় সমাবেশে সিপিবি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আবু জাফর আহমেদ প্রধান অতিথি এবং বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানানো সংবাদ সম্মেলনে।

নীলফামারী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে