Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯ , ২২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-০৯-২০১৪

মহাস্থানে সাধু-সন্ন্যাসী পুণ্যার্থীদের মিলনমেলা

মহাস্থানে সাধু-সন্ন্যাসী পুণ্যার্থীদের মিলনমেলা

বগুড়া, ৯ মে- বগুড়ার মহাস্থানগড়ে বসেছে সাধু-সন্ন্যাসী ও পুণ্যার্থীদের মিলনমেলা। প্রতিবছরের মতো এবারও বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার মহাস্থানে বসে এই মিলনমেলা। সেখানে মহাস্থান মাজারকে ঘিরে ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগিতে মেতে ওঠেন, আর মাজারের পাশের এলাকায় আধ্যাত্মিক সাধনায় বিশ্বাসী সাধু-সন্ন্যাসী ও বাউল ফকিররা জিকির-মারফতি গান গেয়ে আসর জমান। কিছু আসরে পালা করে চলেছে গাঁজা সেবন।

মেলা উপলক্ষে দুই দিন আগে থেকেই দেশের বিভিন্ন এলাকা থেকে সাধু-সন্ন্যাসী ও পুণ্যার্থীরা মহাস্থানে সমবেত হতে শুরু করেন। মহাস্থানে হযরত বোরহান উদ্দিন (র.)-এর মাজার চত্বর ও পশ্চিম পাশের মহাস্থান বাগান চত্বরে অনেকেই তাঁবু খাটিয়ে রাতযাপন করেন। আশপাশের এলাকায় বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসে দোকানিরা।

বৃহস্পতিবার সকাল থেকেই হযরত বোরহান উদ্দিন (র.)-এর মাজার ও পশ্চিমে মহাস্থান বাগান চত্বরের কিছু আসরে বাউল-সন্ন্যাসীদের গাঁজা সেবন করতে দেখা যায়। শুধু গাঁজা সেবনই নয়, শামিয়ানা টাঙিয়ে মারফতি গানের আসর বসান বাউল সাধকরা। দেশের বিভিন্ন এলাকা থেকে মহাস্থানে আগত সাধু-সন্ন্যাসীরা প্রশাসনের কঠোরতায় ক্ষোভ প্রকাশ করেন। ফকির মস্তানা, মিছির বাউল ও নারায়ণ চন্দ্র বলেন, আধ্যাত্মিক সাধনার জন্য তাঁরা সিদ্ধি সেবন করেন, অথচ প্রশাসন তাঁদের গাঁজাসেবী বলে চিহ্নিত করছে। সেখানে পুলিশ প্রশাসন ও ধর্মের নামে কিছু উগ্রগোষ্ঠী তাদের বিতাড়িত করার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তাঁরা।

শুধু সাধু-সন্ন্যাসী আর পুণ্যার্থীরাই নয়, বিভিন্ন বয়সের নারী-পুরুষও সমবেত হয়েছে মহাস্থানের মেলায়। মাজারের পশ্চিম পাশের মাঠে হরেক পণ্য নিয়ে বসা মেলা থেকে তারা নানা সামগ্রী কেনাকাটা করে।

মেলার শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত শিবগঞ্জ থানার ওসি মোসলেম উদ্দিন জানান, মেলায় সন্দেহভাজন ব্যক্তিদের যেমন শরীর তল্লাশি করা হয়, তেমনি মাজার এলাকায় যেন কেউ গাঁজা সেবন করতে না পারে সেদিকটিও নিশ্চিত করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষা ও মাদকবিরোধী অভিযানের জন্য সেখানে তিনজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। তিনি বলেন, মেলা এক দিনের হলেও সেখানে আগামীকাল শনিবার পর্যন্ত লোকসমাগম থাকবে।

বগুড়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে