Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯ , ৪ আষাঢ় ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৬-২০১২

ছিটমহল হস্তান্তর চুক্তি অনুমোদনেও মমতার আপত্তি

ছিটমহল হস্তান্তর চুক্তি অনুমোদনেও মমতার আপত্তি
বাংলাদেশ ও ভারতের মধ্যে ছিটমহল হস্তান্তর চুক্তি অনুমোদনের ব্যাপারে আপত্তি তুলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে ছিটমহল হস্তান্তরের চুক্তি হয়। কিন্তু ভারতের মন্ত্রিসভায় চুক্তিটি অনুমোদনের ব্যাপারে মমতা বন্দ্যোপাধ্যায় আপত্তি জানিয়েছেন।
আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত খবরে জানা গেছে, গত বছরের সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে ছিটমহল হস্তান্তর চুক্তি হয়। এরপর প্রায় ছয় মাস কেটে গেছে। কিন্তু চুক্তিটি ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পায়নি।
ভারতের সরকারি সূত্র জানায়, চুক্তিটি অনুমোদনের ব্যাপারে মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি রয়েছে। তাঁর সম্মতির জন্য চেষ্টা চলছে।
ছিটমহল হস্তান্তর চুক্তিতে বলা হয়, যদি কোনো অতিরিক্ত ভূখণ্ড বাংলাদেশকে দিতে হয়, তাহলে ভারত কোনো ক্ষতিপূরণ চাইবে না। কিন্তু পশ্চিমবঙ্গের জমি দেওয়ার ব্যাপারে মমতার আপত্তি রয়েছে।
ছিটমহল নিয়ে মনমোহনের সঙ্গে প্রধানমন্ত্রীর যে চুক্তি হয়েছিল, সে ব্যাপারে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরাম জানান, ভারত বা বাংলাদেশের ছিটমহলের কোনো বাসিন্দার ওপরই জোর করে নাগরিকত্ব চাপানো হবে না। ভারতের ছিট বাংলাদেশের হাতে গেলেও সেখানকার বাসিন্দাদের তাদের নিজ নাগরিকত্বের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা থাকবে। একইভাবে বাংলাদেশের ছিটের বাসিন্দাদেরও সেই স্বাধীনতা থাকবে। কিন্তু এতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) আপত্তি রয়েছে। তাদের দাবি, ভারতের ছিটের বাসিন্দারা চান বা না চান, তাঁদের বাংলাদেশের নাগরিকত্ব নিতে হবে। এ অবস্থায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, তারা এই চুক্তিটি সতর্কতার সঙ্গে অনুমোদন করতে চায়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে